Royal Enfield এর বাইকের চাহিদা অবিশ্বাস্য হারে বাড়ছে, সবচেয়ে বেশি বিক্রি করছে কারা? দেখুন তালিকা

Avatar

Published on:

Hero Motocorp to Royal Enfield top 5 top selling two wheeler brands

গাড়ি নির্মাতাদের সংগঠন সিয়াম (SIAM) কর্তৃক সম্প্রতি প্রকাশ পেয়েছে সেপ্টেম্বর মাসে দেশ ও বিদেশের বাজারে দুই চাকা গাড়ি বিক্রির পরিসংখ্যান। উৎসবের মরসুমের আগে কেনাকাটার প্রবণতা গত মাসে দেশজুড়ে মোটরসাইকেল ও স্কুটার বিক্রি উল্লেখযোগ্য হারে বাড়িয়েছে৷ এই প্রতিবেদনে সেপ্টেম্বরে বিক্রির নিরিখে প্রথম পাঁচে থাকা টু-হুইলার সংস্থাগুলি সম্পর্কে বিশদে আলোচনা রইল।

প্রতি মাসের মত সেপ্টেম্বরেও শীর্ষস্থানের উজ্জ্বল নক্ষত্রের মতো বিরাজমান হিরো মটোকর্প। চলতি বছরের সেপ্টেম্বরে ভারতে ৫,০৭,৬৯,০ টি দুই চাকা বেচতে পেরেছে তারা। ২০২১-এর সেপ্টেম্বরে এই সংখ্যাটি ছিল ৫,০৫,৪৬২। অর্থাৎ দুই সময়ের তুলনায় এবার বিক্রি ০.৪% বেড়েছে। তবে ২০২২-এর আগস্টের তুলনায় বেচাকেনায় ১২.৬% উত্থান।

এরপরেই ৪,৮৮,৯২৪ ইউনিট টু-হুইলার বিক্রি করে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে হোন্ডা। বিগত বছরের সেপ্টেম্বরে তারা ৪,৬৩,৬৮৩ ইউনিট বাইক স্কুটার বেচতে পেরেছিল এদেশে। অতএব ওই সময়ের চেয়ে তাদের বিক্রি বেড়েছে ৫.৪%। এদিকে হোন্ডার ক্ষেত্রেও আগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বরে যথেষ্ট ফুলে-ফেঁপে উঠেছে তাদের ব্যবসা-বাণিজ্য। এক্ষেত্রে বৃদ্ধির হার ১৫.৫ শতাংশ। তালিকায় তৃতীয় ও চতুর্থ স্থানেও বিরাজ করছে আরও দুটি প্রবাদপ্রতিম দেশীয় নির্মাতা।

২,৮৩,৮৭৮ টি বাইক ও স্কুটার এদেশের বাজারে বিক্রি করে তৃতীয় স্থানের অধিকারী চেন্নাই কেন্দ্রিক সংস্থা টিভিএস। তবে ২০২১-এর সেপ্টেম্বরের চেয়ে ১৬ শতাংশ বিক্রি বাড়লেও চলতি বছরের আগস্ট মাসের তুলনায় ১০ শতাংশ কমেছে তাদের বিক্রি বাট্টা। চতুর্থ স্থানে বাজাজ অটো। সেপ্টেম্বরে ২,২২,৯১২ ইউনিট দু’চাকা বেচেছে সংস্থাটি। বিগত বছরের সেপ্টেম্বরে এই সংখ্যাটি ছিল ১,৭৩,৯৪৫ ইউনিট। গত বছরের সেপ্টেম্বরের নিরিখে তাদের বিক্রি বাট্টায় উন্নতি হয়েছে ২৮ শতাংশ। কিন্তু আগস্ট মাসের তুলনায় ৪.৬ শতাংশ বিক্রিতে পতন লক্ষ্য করা গেছে।

তালিকায় পঞ্চম স্থানে রয়েছে আইকনিক রেট্রো বাইক নির্মাতা রয়্যাল এনফিল্ড। গত মাসে ৭৩,৬৪৬ ইউনিট মোটরসাইকেল বিক্রি করেছে তারা। বিগত বছরের এই সময়ে এই সংখ্যাটি ছিল মাত্র ২৭,২৩৩। অর্থাৎ বৃদ্ধির হার ১৩০ শতাংশ যা সর্বকালীন রেকর্ডকেও ছাপিয়ে গিয়েছে। যদিও এর কৃতিত্ব বেশিরভাগটাই বর্তায় রয়্যাল এনফিল্ড এর লঞ্চ করা নতুন মডেলগুলির উপর। এমনকি আগস্ট মাসের তুলনায়ও তাদের বিক্রি বাট্টা বেড়েছে ১৮.৩ শতাংশ।

সঙ্গে থাকুন ➥