Honda Activa H-Smart নাকি TVS Jupiter ZX SmartXonnect? কোন স্কুটার নিলে বেশি লাভ

Avatar

Published on:

আধুনিক বিজ্ঞানের জয়যাত্রায় সামিল হতে এবার হাজির হয়েছে স্মার্ট টু-হুইলার। সম্প্রতি নিজেদের প্রথম স্মার্ট স্কুটার লঞ্চ করেছে হোন্ডা। Activa H-Smart তাই এখন এদেশের সংবাদের শিখরে। এমনিতেই ভারতের স্কুটারের জগতে অন্যতম পছন্দের জায়গা দখল করে রয়েছে অ্যাক্টিভা। তার এই চাবি ছাড়া সংস্করণ বাস্তবিক দিক থেকেই এক নতুন অধ্যায়ের সূচনা করলো। অন্যদিকে ক’মাস আগেই দেশে বিভিন্ন ধরনের নতুন ফিচার যুক্ত Jupiter ZX SmartXonnect লঞ্চ করেছে টিভিএস। এই দুইয়ের টক্করে কে কতটা এগিয়ে চলুন দেখে নেওয়া যাক।

Activa H-Smart vs Jupiter ZX SmartXonnect: ইঞ্জিন

হোন্ডা অ্যাক্টিভার এই নতুন স্কুটারে কিছু পরিবর্তন করা হলেও আসল ইঞ্জিন রয়েছে সম্পূর্ণ অপরিবর্তিত। আগের মতই ১০৯.৫১ সিসির এয়ার কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন আছে।যা ৮০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৭.৭৩ বিএইচপি এবং ৫৫০০ আরপিএম গতিতে সর্বাধিক ৮.৯ এনএম টর্ক উৎপাদন করতে পারে।

অন্যদিকে TVS Jupiter ZX SmartXonnect এর ক্ষেত্রে চলার শক্তি যোগায় ১০৯ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুল্ড ইঞ্জিন। এই ইঞ্জিনটি থেকে ৭৫০০ আরপিএম গতিতে ৭.৭ বিএইচপি শক্তি এবং ৫৫০০ আরপিএম গতিতে ৮.৮ এনএম টর্ক উৎপাদিত হয়। এতে ৫ লিটারের ফুয়েল ট্যাঙ্ক থাকলেও Activa H-Smart এর তেল ধারণ ক্ষমতা ৫.৩ লিটার। জুপিটার থেকে ৬৪ কিমি/লিটার মাইলেজ মেলে।

Activa H-Smart vs Jupiter ZX SmartXonnect: হার্ডওয়্যার, সাসপেনশন ও ব্রেক

অ্যাক্টিভা ও জুপিটারের গ্রাউন্ড ক্লিয়ারেন্স (১৬২মিমি) প্রায় একই হলেও হুইলবেসে পার্থক্য রয়েছে। Activa H-Smart মডেলটিতে হুইলবেসের দৈর্ঘ্য ১২৬০ মিমি হলেও Jupiter ZX SmartXonnect এর ক্ষেত্রে তা ১২৭৫ মিমি। ওজনের দিক থেকে বিচার করলে অ্যাক্টিভার ওজন ১০৫ কেজি এবং জুপিটার ১০৯ কেজি। উভয় ক্ষেত্রেই একই ধরনের চ্যাসিস ও সাসপেনশন সেটআপ দেখা যায়। তবে Activa H-Smart-তে উভয় চাকাতে ড্রাম ব্রেকের ব্যবহার করা হলেও Jupiter ZX SmartXonnect-তে সামনের চাকায় ডিস্ক ও পিছনে ড্রাম ব্রেক রয়েছে।

হুইলবেস ছোট এবং ওজন খানিকটা কম থাকায় হোন্ডার এই স্কুটারটি শহরাঞ্চলে চলাচলের উপযুক্ত। তবে হাইওয়েতে উচ্চ গতিতে স্টেবিলিটি বজায় থাকবে কিন্তু টিভিএস জুপিটারে। এর পাশাপাশি দুটি স্কুটারের ক্ষেত্রেই এলইডি হেডল্যাম্প, অ্যালয় হুইল, সাইলেন্ট স্টার্ট এর জন্য ইন্টিগ্রেটেড স্টার্টার জেনারেটর এবং অল ইন ওয়ান লক অন বোর্ড ইমমবিলাইজার দেখতে পাওয়া যায়।

Activa H-Smart মডেলটিতে অ্যানালগ ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, চাবি ছাড়া ইঞ্জিন চালু ও বন্ধ করার ব্যবস্থা, ফাইন্ড মাই ভেহিকেল, কি লেস সিট লক/আনলক ব্যবস্থা উপলব্ধ রয়েছে। অন্য হাতে থাকা Jupiter ZX SmartXonnect-তে আইডেল স্টার্ট/স্টপ সিস্টেম, ইউএসবি মোবাইল চার্জার, ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ব্লুটুথ, ভয়েস এসিস্ট্যান্ট, নেভিগেশন অ্যাসিস্ট, কল এবং এসএমএস অ্যালার্ট ব্যবস্থা দেখতে পাওয়া যায়।

Activa H-Smart vs Jupiter ZX SmartXonnect: মূল্য

Activa H-Smart এর এক্স শোরুম প্রাইস শুরু হচ্ছে ৮০,৫৩৭ টাকা থেকে। তবে দামের বিষয়ে খানিকটা এগিয়ে Jupiter ZX SmartXonnect। এর এক্স শোরুম মূল্য ৮৫,৬৭৩ টাকা। এই অতিরিক্ত ৫,১৩৬ টাকা দিয়ে মিলবে বেশ কিছু অতিরিক্ত ফিচার এবং প্রতিদিনের চলার জন্য উপযুক্ত কিছু ব্যবস্থাপনা।

সঙ্গে থাকুন ➥