মার্চেও শোচনীয় অবস্থা, Honda-র বাইক ও স্কুটার চাহিদা হু হু করে কমছে

Avatar

Published on:

Honda India Sales Declines in March 2023

সদ্য শেষ হওয়া ২০২২-২৩ ভারতের গাড়ি শিল্পে প্লাবন এনেছে। এক বছরে চার চাকা বিক্রির পুরনো সকল রেকর্ড ভেঙে তছনছ করে দিয়েছে। আবার ২০২৩-এর মার্চেও বেশিরভাগ টু-হুইলার সংস্থার বেচাকেনা উল্লেখযোগ্য হারে বাড়তে দেখা গেছে। কিন্তু হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া বা এইচএমএসআই (HMSI)-এর ক্ষেত্রে সম্পূর্ণ উলটপূরাণ হতে দেখা গেল। জাপানি টু-হুইলার ব্র্যান্ডটির বাইক ও স্কুটারের বিক্রিবাটা একলাফে ৩,২৩,৪৩৪ (গত বছর মার্চে) থেকে কমে ২,১১,৯৭৮ ইউনিটে (২০২৩, মার্চে) গিয়ে দাঁড়িয়েছে। এক বছরের ব্যবধানে বিক্রি বাটা কমেছে ১ লক্ষেরও বেশি।

Honda-র বেচাকেনার বেহাল দশা

গত মাসে শুধুমাত্র দেশের বাজারে হোন্ডা তাদের টু-হুইলারের মোট ১,৯৭,৫১২ নতুন ক্রেতার হদিশ পেয়েছে। যেখানে ২০২২-এর মার্চে এই সংখ্যাটি ছিল ৩,০৯,৫৫০। আবার আগের মাসে তারা ১৪,৪৬৬টি মোটরসাইকেল ও স্কুটার বিদেশের বাজারে রপ্তানি করেছে। আগের বছর ওই সময়ে যার পরিমাণ ১৩,৮৮৪ ইউনিট থাকায় রপ্তানিতে সামান্য অগ্রগতি দেখেছে হোন্ডা।

Honda-র দুই নতুন মডেল লঞ্চ

২০২২-২৩ অর্থবর্ষে এইচএমএসআই সবমিলিয়ে ৪৩,৫০,৯৪৩টি টু-হুইলার বিক্রি করতে পেরেছে। এক্ষেত্রে ২০২১-২২-এর তুলনায় ১৪% বৃদ্ধির সাক্ষী থেকেছে হোন্ডা। সম্প্রতি সংস্থাটি নয়া নির্গমন বিধি মেনে আধুনিক ফিচার সহ Activa 125 লঞ্চ করেছে। যার দাম ৭৮,৯২০ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। এতে রয়েছে একটি ১২৫ সিসি PGM-Fi ইঞ্জিন। যা থেকে ৬,৫০০ আরপিএম গতিতে ৮.১ এইচপি শক্তি এবং ৫,০০০ আরপিএম গতিতে ১০.৩ এনএম টর্ক উৎপন্ন হবে।

আবার হোন্ডা তাদের কমিউটার বাইক SP125 ওবিডি-২ নির্গমন বিধি পালন করে হাজির করেছে। যার মূল্য ৮৫,১৩১ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। এতে রয়েছে ৫-স্পোক স্প্লিট অ্যালয় হুইল, একটি ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল, এলইডি ডিসি হেডল্যাম্প, ইঞ্জিন স্টার্ট/স্টপ সুইচ এবং একটি গিয়ার পজিশন ইন্ডিকেটর।

সঙ্গে থাকুন ➥