Scooter: রেট্রো স্টাইল প্রেমীদের জন্য বাজারে এল দুধ সাদা রঙের নয়া স্কুটার

Avatar

Published on:

Keeway Iskia 125 Retro Styled Scooter Launched

হাঙ্গেরিতে জন্ম হলেও বর্তমানে প্রখ্যাত টু-হুইলার ব্র্যান্ড কিওয়ে (Keeway)-এর মালিকানা রয়েছে চীনের কিয়াংজিয়াঙ্গ গোষ্ঠী (Qianjiang Group)-র হাতে। সংস্থাটি ইউরোপ এবং এশিয়ার বাজারে একাধিক মোটরসাইকেল ও স্কুটার বিক্রি করে। এবারে নিজেদের স্কুটারের সম্ভার ফের সম্প্রসারণের উদ্দেশ্যে ইসকিয়া ১২৫ (Iskia 125) নামক একটি টু-হুইলার লঞ্চ করল কিওয়ে। যেটি ইউরোপের বাজারে পা রেখেছে। স্কুটারটি বাজারে উপস্থিত Vespa 125-এর সাথে জোরদার টক্কর চালাবে।

Keeway Iskia 125 ডিজাইন

উল্লেখ্য, কেবলমাত্র ইউরোপের বাজারেই নয়, বরং সমগ্র বিশ্বেই কিওয়ে তাদের রেট্রো-স্টাইলের স্কুটারের সম্প্রসারণে জোর দিচ্ছে। এর জন্য তারা মোটা অঙ্কের বিনিয়োগ করতেও প্রস্তুত। ইসকিয়া ১২৫-এ রেট্রো স্টাইল ফুটিয়ে তুলতে বর্গাকৃতি হেডল্যাম্প, ঢেউ খেলানো সাইড প্যানেল, ক্রোম গার্নিশ এবং ভিন্টেজ থিম দ্বারা শোভিত করা হয়েছে।

দর্শনে চমক আনতে ট্যান-ফিনিশড লেদারেট আপহোলস্টেরি সিট সহ হাজির হয়েছে স্কুটারটি। চাঙ্কি রিয়ার গ্র্যাবরেল এবং এগজস্ট কভারে ব্রাশ অ্যালুমিনিয়াম ফিনিশিং দেওয়া হয়েছে। আবার ১২ ইঞ্চি টারবাইন অ্যালয় হুইল ইসকিয়া ১২৫-এর রেট্রো স্টাইলে নতুন মাত্রা যোগ করেছে।

Keeway Iskia 125 ইঞ্জিন স্পেসিফিকেশন

এগিয়ে চলার শক্তি জোগাতে ইসকিয়া ১২৫-এ দেওয়া হয়েছে একটি ১২৪.৬ সিসি সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড, ফুয়েল ইনজেক্টটেড ইঞ্জিন। যা থেকে ৭,৫০০ আরপিএম গতিতে ৭.৬ বিএইচপি শক্তি উৎপন্ন হবে। মোটরটি একটি সিভিটি ইউনিট সহ এসেছে। ইঞ্জিনের আউটপুট ততটা আকর্ষণীয় নয় ঠিকই, তবে এর ওজনও কম, মাত্র ১০৭ কেজি। যার ফলে শক্তি-ওজনের অনুপাত সমতা বজায় রাখবে।

Keeway Iskia 125 হার্ডওয়্যার

অন্যান্য কারিগরি বৈশিষ্ট্যের মধ্যে Keeway Iskia 125-এ দেওয়া হয়েছে ৭০ মিমি ট্রাভেল সহ টেলিস্কোপ ফ্রন্ট ফর্ক। এবং ৪০ মিমি ট্রাভেল সহ সিঙ্গেল রিয়ার শক অ্যাবসর্বার। ব্রেকিংয়ের দায়িত্ব সামলাতে সামনে ও পেছনের চাকায় রয়েছে ডিস্ক ব্রেক। স্কুটারটির ফিচারের তালিকায় উপস্থিত এলইডি লাইটিং, একটি ফ্রন্ট গ্লোভবক্স, এবং ডিজিটাল রিড আউট সহ একটি অ্যানালগ ইন্সট্রুমেন্ট ক্লাস্টার।

বর্তমানে ইউরোপজুড়ে A1 লাইসেন্সধারীদের লক্ষ্য করছে কিওয়ে। যারা সচেতন ও সহজভাবে শহরের রাস্তায় স্কুটার চালান। যা থেকে ইঙ্গিত মেলে যে আগামীতে Iskia 125 ভারতের বাজারেও হাজির করতে পারে কিওয়ে। হায়দ্রাবাদের আদিশ্বর অটো রাইড ইন্ডিয়া (AARI)-এর হাত ধরে গত বছর ভারতের বাজারে পা রেখেছিল হাঙ্গেরির সংস্থাটি। প্রথম মডেল হিসাবে তাদের ঝুলি থেকে এদেশে আত্মপ্রকাশ করেছিল Viesta 300 ও Sixties 300i স্কুটার জোড়া। এবারে সংস্থার আন্তর্জাতিক লাইনআপে যুক্ত হল Iskia 125। ইউরোপে বাজারে যার দাম ২,৩৯০ ইউরো (প্রায় ২.১১ লক্ষ টাকা) ধার্য করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥