Royal Enfield-কে টেক্কা দিতে মাস্টারপ্ল্যান, BSA হাজির করল নতুন বাইক

Avatar

Published on:

Royal Enfield 650 rival BSA Scrambler concept breaks cover

Royal Enfield এর নতুন Super Meteor 650-সহ 650 Twins-কে চূড়ান্ত প্রতিযোগিতা জানাতে হাজির BSA এর ৬৫০ সিসির নতুন স্ক্র্যাম্বলার মোটরসাইকেল। সম্প্রতি বার্মিংহামে অনুষ্ঠিত মোটরবাইক শো তে ব্রিটিশ বাইক নির্মাতা BSA তাদের এই নতুন মডেলটির উপর থেকে পর্দা সরিয়েছে। লম্বা ট্রাভেল সাসপেনশন, ব্লক প্যাটার্ন টায়ার ও নতুন পেইন্ট স্কিমের পাশাপাশি ৬৫২ সিসির সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন সবকিছুই যেন Gold Star-র জ্বলন্ত নিদর্শন। অফ-রোডে চলার উপযুক্ত স্টাইল যেমন চওড়া হ্যান্ডেল বার, হেডল্যাম্প কভার এবং স্পোক যুক্ত চাকা রয়েছে এতে।

ব্রেকিং সিস্টেম হিসেবে সামনের ও পিছনের দুদিকের চাকাতেই রয়েছে সিঙ্গেল ডিস্ক। এছাড়াও বাইকটিতে মিলবে ডুয়েল এগজস্ট পাইপ ও ডুয়েল শক অ্যাবজর্ভার। ইতিপূর্বেই স্ক্র্যাম্বলার স্টাইলের বাইকগুলি যেমন ডুকাটি স্ক্র্যাম্বলার, ইয়েজদি স্ক্র্যাম্বলার, ট্রায়াম্প স্ক্র্যাম্বলার এদের মতই আদ্যপ্রান্ত স্ক্র্যাম্বলার ডিএনএ নিয়ে জন্মেছে BSA-র এই বাইকটি। যদিও এর আনুষ্ঠানিক লঞ্চ ও দামের ব্যাপারে কিছুই জানায়নি তার নির্মাতা। এমনকি বাইকটির সঠিক নাম এখনও ঘোষণা হয়নি।

তবে এটি Gold Star-র মতোই একই ইঞ্জিন দ্বারা পরিচালিত বলে জানানো হয়েছে। গোল্ডস্টারে সিঙ্গেল একজস্ট সিস্টেম থাকলেও নতুন এই বাইকটিতে রয়েছে অভিনব ডুয়েল একজস্ট সিস্টেম। এর পাশাপাশি সুউচ্চ হ্যান্ডেল বার ও গ্রিপার যুক্ত ফুড পেগ থাকায় এর আর্গনামিক্স অনেক বেশি উন্নত। বাইকটিতে থাকা একটানা লম্বা সিট দুজনের বসার উপযুক্ত হলেও পিলিয়নের জন্য বরাদ্দ ফুটরেস্ট এখানে অনুপস্থিত প্রটোটাইপ ভার্সন)।

BSA-র এই নতুন বাইকটির ভারতের বাজারে কবে থেকে ক্রয়ের জন্য উপলব্ধ হবে, সে ব্যাপারে কোনো পরিকল্পনার কথা এখনও ঘোষণা করা হয়নি। যদি ভবিষ্যতে ভারতের মাটির স্পর্শ করে এটি সেক্ষেত্রে অবশ্যই আগামী দিনে আগত রয়্যাল এনফিল্ডের ৬৫০ সিসির স্ক্র্যাম্বলার বাইকের কাছে তা সুখকর হবে না।

সঙ্গে থাকুন ➥