একটা বা দু’টো নয়, 450 সিসির পাঁচ বাইক লঞ্চের প্রস্তুতি নিচ্ছে Royal Enfield

Avatar

Published on:

Royal Enfield plans launch 5 New 450cc Motorcycles in Market

রয়্যাল এনফিল্ড (Royal Enfield)-এর নতুন বাইক আনার পালা যেন আর থামতেই চাইছে না। একের পর এক বাইক লঞ্চের জন্য সাজানো থাকছে। এবার লগ্নিকারীদের বৈঠকে দেখানো একটি ফাঁস হওয়া নথি থেকে জানা গেছে সংস্থাটি ৪৫০ সিসি লিকুইড কুল্ড ইঞ্জিন সহ পাঁচটি নতুন মডেল লঞ্চের কথা ভাবছে। যদিও এই প্রসঙ্গে অফিসিয়ালি কোনো নিশ্চিত বার্তা এখনও আসেনি। এদিকে ভারতের রাস্তায় Royal Enfield Himalayan 450 এর একাধিকবার ট্রায়াল চালাতে দেখা গিয়েছে। অনুমান করা হচ্ছে ২০২৩-এর মাঝামাঝি একটি ৪৫০ সিসির একটি বাইক লঞ্চ করবে রয়্যাল এনফিল্ড।

আবার এদেশে টেস্টিংয়ের সময় দর্শন পাওয়া মডেলের মধ্যে একটি হল Royal Enfield Scram 411। টেস্ট মডেলটিতে ইউএসডি ইউনিটের বদলে টেলিস্কোপিক ফর্কের দেখা মিলেছে। এর সামনে ও পেছনে ১৭ ইঞ্চি অ্যালয় হুইল এবং একটি সিঙ্গেল পিস স্যাডেল সিট দেওয়া হয়েছে। এতে উইন্ডশিল্ড, সাইড ব্রেসেস এবং উঁচু ফেন্ডারের দেখা মেলেনি।

রয়্যাল এনফিল্ড হিমালয়ান ৪৫০-এর প্রসঙ্গে বললে এতে ৪১১ সিসির অনুজ মডেলের অনুরূপ ডিজাইন প্রত্যক্ষ করা যাবে। যদিও এতে অন্য ডিজাইনের ফুয়েল ট্যাঙ্ক, ফ্রন্ট বিক, সাইড প্যানেল এবং এগজস্ট দেওয়া হবে। ভাই ছবিতে দেখা গিয়েছে নতুন হিমালয়ান ৪৫০-এ স্টেপ-আপ স্প্লিট সিট দেওয়া হয়েছে। এর রাইডিং পজিশন, ফুট পেগ এবং হ্যান্ডেলবার বাজার চলতি মডেলটির সাথে অভিন্ন।

বাইকটি সামনে ২১ ইঞ্চি এবং পেছনে ১৭ ইঞ্চি হুইলে ছুটবে। তবে ডাইমেনশনে কোনো পরিবর্তন ঘটানো হয়নি। এতে একটি ডিজিটাল অ্যানালগ ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, রাইড-বাই-ওয়্যার থ্রটেল এবং ট্রিপার নেভিগেশন সিস্টেম থাকবে। ৪৫০ সিসির বাইক গুলিতে দেএয়া হবে একটি ৪৫০ সিসি ইঞ্জিন। যা থেকে ৪০ বিএইচপি শক্তি এবং ৪৫ এনএম টর্ক উৎপন্ন হবে। এতে থাকছে ৫-স্পিড গিয়ার বক্স। সামনে ইউএসডি ফর্ক এবং পেছনে মোনোশক ইউনিট দেওয়া হবে। আবার ডুয়েল চ্যানেল এবিএস সহ দু’চাকায় ডিস্ক ব্রেক থাকবে।

সঙ্গে থাকুন ➥