পাহাড়-জঙ্গল ঘোরার স্বপ্ন সত্যি করবে এই পাঁচ বাইক, দাম সবার থেকে কম

Avatar

Published on:

Top 5 Most Affordable Adventure Motorcycles India

ব্যস্ততার এই জীবনে স্বাদ পরিবর্তনের জন্য প্রয়োজন সাময়িক বিরতি। অনেক সময়ই কাজের চাপে একটানা দীর্ঘদিনের ছুটি মেলা খানিক অসম্ভব হয়ে ওঠে। সেই কারণেই সপ্তাহ শেষের দিন দুয়েকের ছুটিতে শহর থেকে কয়েক ঘণ্টার দূরত্বে মনোরম কোনো স্থানে ছুটে যেতে মন চায় অনেকেরই। এই সমস্ত ইচ্ছা পূরণ করতে প্রয়োজন একটি অ্যাডভেঞ্চার মোটরসাইকেলের। আবার নিজের সাধের টু-হুইলার নিয়ে অনেকেই পাড়ি দিতে চান দার্জিলিং কিংবা লাদাখ। এই সমস্ত জায়গার উঁচু-নিচু রাস্তায় নিশ্চিন্তে চলাচল করার জন্য এক কথায় অতি অবশ্যই প্রয়োজন অ্যাডভেঞ্চার সেগমেন্টের অধিক গ্রাউন্ড ক্লিয়ারেন্স যুক্ত বাইকগুলির। এই প্রতিবেদনে দেশের সবচেয়ে সস্তা পাঁচ অ্যাডভেঞ্চার ট্যুরিং বাইকের তালিকা রইল।

Hero Xpulse 200 4V (১.৩৮ লাখ টাকা)

এদেশের রাস্তায় যতগুলি এই অ্যাডভেঞ্চার বাইক প্রতিদিন ছুটে চলে তার মধ্যে সবচেয়ে কম দামের মডেল হল এটি। Hero Xpulse 200 4V এর এক্স শোরুম মূল্য শুরু হচ্ছে ১.৩৮ লাখ টাকা থেকে। হিরো মটোকর্পের তৈরি এই বাইকটিতে চালিকাশক্তি যোগায় ১৯৯.৬ সিসির সিঙ্গেল সিলিন্ডার, অয়েল কুল্ড, ফোর ভালভ ইঞ্জিন। ফাইভ স্পিড গিয়ারবক্স যুক্ত এই ইঞ্জিনটি থেকে উৎপাদিত পাওয়ার এবং টর্ক যথাক্রমে ১৮.৯ বিএইচপি এবং ১৯.৩৫ এনএম।

Honda CB200X (১.৪৯ লাখ টাকা)

হোন্ডার এই বাইকটি সম্পূর্ণভাবে অফ-রোডে চলার মত উপযুক্ত না হলেও দীর্ঘ রাস্তা স্বাচ্ছন্দে ক্রুজ করার মত উপযুক্ত মশলা রয়েছে এতে। CB200X মডেলটির একটি মাত্র ভার্সন বাজারে উপলব্ধ রয়েছে যার এক্স শোরুম মূল্য ১.৪৯ লাখ টাকা। বাইকটির প্রাণ ভোমরা হিসেবে ১৪৮.৪ সিসির সিঙ্গেল সিলিন্ডার যুক্ত এয়ার কুল্ড ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিনটি থেকে সর্বোচ্চ ১৭ বিএইচপি পাওয়ার এবং ১৬.১ এনএম টর্ক জেনারেট হয়। সাথে রয়েছে পাঁচ ধাপযুক্ত ম্যানুয়াল ট্রান্সমিশন সিস্টেম।

Suzuki V-Storm SX (২.১২ লাখ টাকা)

জাপানি প্রযুক্তির উপর নির্ভর করে তৈরি হয়েছে অফ-রোড বেসড Suzuki V-Storm SX। গত বছরেই লঞ্চ হওয়া এই বাইকটি মাত্র কয়েকদিনের মধ্যেই যথেষ্ট সুনাম অর্জন করতে পেরেছে। ২.১২ লাখ টাকা এক্স শোরুম খরচ করেই আপনি হাতে পেতে পারেন এই বাইকের চাবি। সুজুকির এই অ্যাডভেঞ্চার বাইকটিকে চলার শক্তি যোগায় ২৪৯ সিসির সিঙ্গেল সিলিন্ডার অয়েল কুল্ড ইঞ্জিন যা ২৬.১ বিএইচপি শক্তি এবং ২২.২ এনএম টর্ক উৎপন্ন করার ক্ষমতা রাখে। ইঞ্জিনের সঙ্গে সিক্স স্পিড ম্যানুয়াল গিয়ার বক্স দেওয়া হয়েছে।

Yezdi Adventure (২.১৩ লাখ টাকা)

এদেশের এক সময়কার আইকনিক বাইক নির্মাতা ইয়েজদি তিনটি নতুন বাইক নিয়ে পুনরায় ফিরে এসেছে। এরমধ্যে অ্যাডভেঞ্চার টুরিং মডেল Yezdi Adventure এর এক্স শোরুম মূল্য ২.১৩ লাখ টাকা। রয়্যাল এনফিল্ড হিমালয়ানের ডিজাইনের থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি হয়েছে এর কাঠামো। ইয়েজদি অ্যাডভেঞ্চারের প্রাণভোমরা হিসেবে ৩৩৪ সিসির সিঙ্গেল সিলিন্ডার যুক্ত লিকুইড কুলিং প্রযুক্তির DOHC ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। সিক্স স্পিড গিয়ারবক্স যুক্ত এই ইঞ্জিনটি থেকে উৎপন্ন হওয়া পাওয়ার এবং টর্ক আউটপুট যথাক্রমে ২৯.৭ বিএইচপি এবং ২৯.৯ এনএম।

Royal Enfield Himalayan (২.১৬ লাখ টাকা)

ভারতবাসীর কাছে অ্যাডভেঞ্চার বাইকের মাহাত্ম্য প্রচার করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছে এই রয়্যাল এনফিল্ড হিমালয়ান। ২.৬ লাখ টাকা (এক্স শোরুম) দামের এই বাইকটি আজও সবচেয়ে জনপ্রিয় এডিভি মডেল। বাইকটির অলিন্দে ৪১১ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুল্ড ইঞ্জিন ব্যবহার করা হয়েছে, যা থেকে ২৪ বিএইচপি শক্তি এবং ৩২ এনএম টর্ক পাওয়া যায়।

সঙ্গে থাকুন ➥