বছরে 2000 কিমি পর্যন্ত অতিরিক্ত মাইলেজ, Valvoline এর নতুন ইঞ্জিন অয়েলের কামাল

Avatar

Updated on:

Valvoline launches new 2 Wheeler Engine Oil

যে কোনো ইঞ্জিনের মধ্যে থাকা যন্ত্রাংশের ঘর্ষণ বল কমাতে এবং তার কার্যক্ষমতা বৃদ্ধি করতে ইঞ্জিন অয়েল ব্যবহৃত হয়। বিভিন্ন ইঞ্জিনের সক্ষমতা অনুযায়ী নানা ধরনের বিভিন্ন সংস্থার তৈরি এমন ইঞ্জিন অয়েল কিনতে পাওয়া যায় এদেশের বাজারে। তেমনই এক জনপ্রিয় ইঞ্জিন অয়েল প্রস্তুতকারী সংস্থা Valvoline Cummins India সম্প্রতি নিয়ে এলো Champ 4T নামের এক জ্বালানি সাশ্রয়ী ইঞ্জিন অয়েল।

বছরে দুই হাজার কিমি পর্যন্ত অতিরিক্ত মাইলেজ

সংস্থার দাবি গত ২০২১ সালে ওয়ার্ল্ড মোটরসাইকেল টেস্ট সাইকেল (WMTC) দ্বারা এক পরীক্ষার মাধ্যমে দেখা গিয়েছে এই অয়েলের গুণে মোটরসাইকেলের ইঞ্জিনের তেল সাশ্রয় ক্ষমতা প্রায় ৮% পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। এর পাশাপাশি এর আরও বেশ কিছু গুণাগুণ জানিয়েছে এই সংস্থা। সংস্থার যুক্তি যে তাদের তৈরি এই ইঞ্জিন অয়েল বছরে আরও অতিরিক্ত ২,০০০ কিমি পর্যন্ত চলতে সাহায্য করে অর্থাৎ এর ফলে প্রায় আরো এক মাস অতিরিক্ত চলা সম্ভব।

চার স্ট্রোক যুক্ত ইঞ্জিনের জন্য তৈরি Champ 4T এই ইঞ্জিন অয়েলটি যে কোনো ধরনের নতুন-পুরনো ১২৫ সিসি পর্যন্ত মোটরসাইকেলের জন্য উপযোগী। এতে রয়েছে এক বিশেষ ধরনের ফুয়েল এফিশিয়েন্ট ফর্মুলা (FEF)। এর ফলে ইঞ্জিনের অতিরিক্ত উৎপন্ন হওয়া তাপ সহজেই নিয়ন্ত্রিত হয় এবং তেলের ঘনত্ব সঠিক থাকে। যার ফলেই দীর্ঘ সময় পর্যন্ত সর্বোত্তম আউটপুট দিতে পারে বাইকের ইঞ্জিন। আর এভাবেই তেল সাশ্রয় করা সম্ভব হয়।

Vavoline Champ 4T এর এই তেল সাশ্রয়ী ইঞ্জিন অয়েলটি আমেরিকান পেট্রোলিয়াম ইনস্টিটিউট (API) SN দ্বারা প্রস্তুত করা হয়েছে। এবং জাপানের অটোমোটিভ স্ট্যান্ডার্ড অর্গানাইজেশন (JASO) কর্তৃক MA2 স্পেসিফিকেশনের উপর নির্ভর করে তৈরি হয়েছে এটি। ৯০০ এমএল এবং এক লিটারের প্যাকেটে উপলব্ধ এটি।

Valvoline Cummins India এর ম্যানেজিং ডিরেক্টর এবং মুখ্য কার্যনির্বাহী আধিকারিক সন্দ্বীপ কালিয়া এই বিষয়ে জানান, “আমাদের মুখ্য টেকনিক্যাল গ্রুপের দ্বারা প্রস্তুত এই আবিষ্কার নিয়ে কাজ করে চলেছি আমরা। বাইক চালকদের কাছে এই আবিষ্কার এক আলাদা অর্থ যুক্ত করবে। তেল সাশ্রয়ের এই প্রযুক্তি অবশ্যই সমগ্র ইন্ডাস্ট্রিতে এক অন্য ধরনের সুবিধা দেবে তা নিঃসন্দেহে বলা যায়।”

সঙ্গে থাকুন ➥