Yamaha সস্তায় চমৎকার অ্যাডভেঞ্চার বাইক আনছে, ইঞ্জিন-ফিচার সম্পর্কে জেনে রাখুন

Updated on:

Yamaha Launch Entry Level Adventure Bike in India

পেট্রোল ডিজেলের মূল্য যতই বাড়ুক না কেন মোটরবাইক প্রেমীদের বেশিরভাগই সেদিকে তেমন ভ্রুক্ষেপ নেই। তার সাথে যুক্ত হয়েছে সাম্প্রতিক কালের অ্যাডভেঞ্চার বাইক কেনার হিড়িক। বড়দিনের ছুটি হোক কিংবা পুজোর ছুটি, ভ্রমণ প্রিয় মানুষের এখন পছন্দের গন্তব্যে যাওয়ার অন্যতম মাধ্যম এই অ্যাডভেঞ্চার বাইক। আর মজার বিষয় হলো এই সেগমেন্টে ইতিমধ্যেই মাঠে নেমে পড়েছে দেশ-বিদেশের তাবড় সব বাইক নির্মাতারা। যদিও কম দামের মধ্যে ১৫০ সিসির অ্যাডভেঞ্চার বাইকের দেখা প্রায় মেলেনা বললেই চলে। সেই আক্ষেপ মেটাতে এবার আসরে নামছে ইয়ামাহা (Yamaha)।

অফ-রোডে চলার উপযুক্ত হালকা ওজনের এবং সাশ্রয়ী মূল্যের অ্যাডভেঞ্চার বাইক তৈরীর গোছগাছ করছে জাপানি সংস্থাটি। ভারতের বাজারে তাদের অন্যতম জনপ্রিয় FZ-X মডেলের উপরেই নির্মিত হবে কম সক্ষমতার সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিনের আপকামিং বাইকটি। উচ্চ গ্রাউন্ড ক্লিয়ারেন্স যুক্ত এই অ্যাডভেঞ্চার মোটরসাইকেলে থাকবে স্পোক যুক্ত চাকা, এলইডি হেডলাইট, এলইডি টেল লাইট সহ আরো অনেক আকর্ষণ।

উল্লেখ্য, FZ-X রেট্রো-মর্ডান বাইকে ১৪৯ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুল্ড ইঞ্জিন আছে। যা থেকে উৎপাদিত সর্বোচ্চ পাওয়ার ও টর্ক যথাক্রমে ১২.২ বিএইচপি ও ১৩.৩ এনএম। সাথে রয়েছে ফাইভ স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন সিস্টেম। সর্বোচ্চ গতিবেগ প্রতি ঘন্টায় প্রায় ১১৫ কিমি।

জাপানের এই বাইক নির্মাতা আগামীতে আমাদের দেশে যে অ্যাডভেঞ্চার বাইকটি লঞ্চ করতে চলেছে তাতে এই একই ইঞ্জিন ব্যবহার করা হবে। সাথে থাকবে লং ট্রাভেল সাসপেনশন, এবিএস সহ ডিস্ক ব্রেক, সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল এবং মোবাইল সংযুক্তিকরণ প্রযুক্তি। ভারতের বাজারে লঞ্চ হওয়ার পর এটি সরাসরি প্রতিদ্বন্দ্বিতা জানাবে Hero Xpulse 200 কে।

এর পাশাপাশি ভারতীয়দের জন্য হালকা ওজনের কমিউটার বাইক হিসাবে RX100 পুনরায় লঞ্চ করে ৮০-র দশকের নস্টালজিয়াকে উস্কে দিতে চাইছে ইয়ামাহা। এটি নিয়ে বর্তমানে নানা ধরনের পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে তারা। জানা গিয়েছে নতুন প্রজন্মের মডেলটি আগামীতে অধিক শক্তিশালী ফুয়েল ইনজেক্টেড ইঞ্জিন সহ এলইডি ডিআরএল, ইলেকট্রিক স্টার্ট এবং সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল সহ লঞ্চ করা হবে।

ইয়ামাহা জানিয়েছে আগামীতে নতুন RX100 বাইকটিতে অরিজিনাল মডেলের মতো পারফরম্যান্স পাওয়া যাবে। পাশাপাশি এদেশে ব্যাটারি চালিত টু-হুইলারের বাজারে পদার্পণ করতে চলেছে জাপানের এই সংস্থা। ইলেকট্রিক স্কুটারটি শীঘ্রই দেখতে পাবো আমরা। এর ফলে ভারতবর্ষের Ather 450X, Ola S1, TVS iQube এবং Simple One এদের সঙ্গে ইয়ামাহার নতুন ই-স্কুটারটির প্রতিযোগিতা বেশ ভালই জমবে বলে আশা করা যায়।

সঙ্গে থাকুন ➥