উচ্চতার জন্য চিন্তা? আপনার মুশকিল আসান করবে এই 5 উপযুক্ত বাইক, চালিয়েও আরাম

মোটোরসাইকেল রাইডিংয়ের ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যার সম্মুখীন হতে হয় কম উচ্চতার ব্যক্তিদের। সেক্ষেত্রে একমাত্র সমাধান হিসেবে রয়েছে নিচু সিটের টু হুইলার। কারণ বাইক চালাবার সময় যদি মাটিতে ঠিকঠাকভাবে পা না পৌঁছায় তবে সমস্যা তো দেখা দেয়ই, পাশাপাশি আত্মবিশ্বাসের প্রাচীরেও ফাটল ধরে। একই সাথে পার্কিং করার ক্ষেত্রেও বিড়ম্বনায় পড়তে হয়। এক্ষেত্রে অগতির গতি হিসাবে ক্রুজার, স্কুটার এবং মিনিবাইকের জুড়ি মেলা ভার। একথা সকলেরই জানা। কিন্তু আজ একটু অন্য ধরনের বাইক নিয়ে আলোচনা করা হল, যেগুলি গতানুগতিক মডেলগুলি থেকে আলাদা। কম সিট হাইটের জন্য খাটো মানুষের কাছে বেশ জনপ্রিয়তা অর্জন করেছে এগুলি।

Harley-Davidson Fat Bob 114

Harley-Davidson Fat Bob 114 এর মাটি থেকে সিটের উচ্চতা মাত্র ৬৭৫ মিমি। তাই ৫ ফুট বা তার কম উচ্চতার মানুষের জন্য এটি আদর্শ। তবে এর দাম আকাশছোঁয়া, ২৪.৪৯ লাখ টাকা (এক্স-শোরুম)। আরামদায়ক রাইডিংয়ের সাথে চারটি কালার অপশনে বেছে নেওয়া যায় এই ১,৮৬৮ সিসির বাইকটি। এর V-twin ইঞ্জিন থেকে ৯২.৫ বিএইচপি শক্তি এবং ১৫৫ এনএম টর্ক উৎপন্ন হয়।

Bajaj Avenger 220

কম উচ্চতার মোটরসাইকেলের দুনিয়ায় একটি অন্যতম জনপ্রিয় মডেল হচ্ছে Bajaj Avenger 220। এর সিট হাইট ৭৩৭ মিমি। বেশি শক্তির সাথে এর পারফরম্যান্স ব্যবহারকারীদের হৃদয় হরণ করেছে। বাইকটি স্ট্রিট এবং ক্লাসিক – এই দুই ভ্যারিয়েন্টে উপলব্ধ। দাম ১,৩৮,৩৬৮ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। ক্রুজার বাইকটির ২২০ সিসি এয়ার/অয়েল কুল্ড সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন থেকে ১৯ এইচপি শক্তি এবং ১৭.৫৫ এনএম টর্ক পাওয়া যায়।

Royal Enfield Super Meteor 650

কোমর থেকে পায়ের পাতার দৈর্ঘ্য ৭৪০ মিমি হলেই Royal Enfield Super Meteor 650 চালানো যায়। বাইকটির বর্তমান বাজারমূল্য ৩.৫৪ লক্ষ টাকা (এক্স-শোরুম)। এলইডি হেড লাইট ও Showa ফ্রন্ট ফর্ক সামনের শোভা বাড়াতে দেওয়া হয়েছে। লো হাঙ্গ স্টাইলের বাইকটিতে রয়েছে পেশীবহুল ডিজাইন।

TVS Raider 125

কমিউটার মডেল হওয়া সত্ত্বেও স্পোর্টি লুকের TVS Raider 125 কম হাইটের জন্য বিখ্যাত। মাটি থেকে এর সিটের উচ্চতা ৭৮০ মিমি। এলসিডি ডিজিটাল ক্লাস্টার ও দুটি রাইডিং মোড সমেত একটি ১২৫ সিসি ইঞ্জিন আছে এতে। আউটপুট ১১.২ বিএইচপি এবং ১১.২ এনএম। সঙ্গে রয়েছে পাঁচ গতির গিয়ার। বর্তমান বাজার মূল্য ৮৬,৮০৩ টাকা (এক্স-শোরুম)।

Hero Splendor+ XTEC

Hero Splendor+ XTEC চালাতে হলে কম উচ্চতা থাকলেও সমস্যায় পড়তে হয় না। কারণ এর সিট হাইট ৭৮৬ মিমি। এর মূল্য ৭৮,২৫১ টাকা (এক্স-শোরুম)। তালিকার সবচেয়ে সস্তার মোটরসাইকেল এটি। এর ইঞ্জিন থেকে প্রতি লিটারে ৭৫ কিলোমিটার মাইলেজ মেলে।