iPhone SE (2022) আগামী বছরের শুরুতেই 5G কানেক্টিভিটি সহ আসবে, দাম জেনে নিন

চলতি বছরে লঞ্চ না হলেও, আগামী বছরে iPhone SE 3/ iPhone SE (2022) বাজারে আসবে বলে ইতিমধ্যেই বেশ কয়েকটি রিপোর্টে দাবি করা হয়েছে। এমনকি ফোনটির রেন্ডারও অনলাইনে ফাঁস হয়েছে। এখন নতুন একটি রিপোর্ট থেকে আসন্ন এই মিড রেঞ্জ আইফোনের লঞ্চের সময় জানা গেল। মার্কেট ইন্টেলিজেন্স প্রোভাইডার কোম্পানি, TrendForce দাবি করেছে, Apple, আগামী বছরের শুরুতে তৃতীয় প্রজন্মের iPhone SE লঞ্চ করার পরিকল্পনা করছে। এছাড়া তারা iPhone SE (2022) -এর কানেক্টিভিটি ও প্রোডাকশন সংক্রান্ত বেশ কয়েকটি তথ্য সামনে এনেছে।

২০২২ সালের প্রথম কোয়ার্টারে লঞ্চ হতে পারে নতুন আইফোন এসই (iPhone SE 2022 Tipped to Launch in Q1 2022)

TrendForce তাদের রিপোর্টে বলেছে যে, আগামী বছরের প্রথম ত্রৈমাসিকে টেক জায়ান্টটি নতুন এসই মডেল লঞ্চ করবে। এছাড়া তাদের মত, অ্যাপল তাদের আইফোন এসই (২০২২) -কে মিড-রেঞ্জ সেগমেন্টের অধীনে নিয়ে আসতে পারে। তদুপরি, মার্কেট রিসার্চিং ফার্মের তরফ থেকে আরো জানানো হয়েছে যে, লঞ্চ পরবর্তী সময়ে ফোনটির প্রোডাকশন ভলিউম ২৫-৩০ মিলিয়ন ইউনিটের মধ্যে সীমিত রাখতে পারে অ্যাপল।

আইফোন এসই ৩ কি স্পেসিফিকেশন সহ আসবে তা যদিও জানা যায়নি। তবে আমাদের অনুমান, পূর্ববতী মডেলের ন্যায় আসন্ন ফোনটিও এ১৪ বায়োনিক (A14 Bionic) চিপসেট এবং সিঙ্গল রিয়ার ক্যামেরা সহ আসতে পারে। আবার নতুন এ১৫ চিপসেট ব্যবহার করা হলেও অবাক হওয়ার কিছু নেই। এছাড়া, ২০১৬ সালে লঞ্চ হওয়া iPhone SE এবং ২০২০ সালে বাজারে পা রাখা iPhone SE 2 ফোনের ডিসপ্লে প্যানেলের নিচে থাকা হোম বাটন, তৃতীয় প্রজন্মের আইফোন এসই মডেলেও দেখা যেতে পারে। কিন্তু এর ব্যাটারি ক্যাপাসিটি বাড়ানো হতে পারে।

এছাড়া, বর্তমানে ক্রেতাদের মধ্যে ৫জি কানেক্টিভিটির মোবাইল বিশেষ জনপ্রিয়। ফলে, উক্ত মডেলে পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্কিং টেকনোলজি সামিল থাকতে পারে। আর এমনটা হলে, বাজারে বিদ্যমান মিড-রেঞ্জ স্মার্টফোনগুলিকে কড়া টক্কর দেবে আইফোন এসই (2022)।

আগেই বলেছি, প্রথম ও দ্বিতীয় প্রজন্মের আইফোন এসই ফোনের অনুরূপ iPhone SE (2022) -ও মিড-রেঞ্জ সেগমেন্টে আত্মপ্রকাশ করবে। সেক্ষেত্রে, ভারতে, আইফোন এসই (১৬জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট) এবং আইফোন এসই ২ -কে যথাক্রমে ৩৯,০০০ টাকা এবং ৪২,৫০০ টাকায় লঞ্চ করা হয়েছিল। ফলত, আপকামিং এসই মডেলের দাম ৪৫,০০০ টাকার আশেপাশে থাকবে বলে মনে করা হচ্ছে।

এদিকে TrendForce তাদের রিপোর্টে উল্লেখ করেছে যে, অ্যাপল ২০২২ সালের দ্বিতীয়ার্ধে চারটি নতুন মডেল লঞ্চ করতে পারে। যার মধ্যে iPhone 14 Mini ফোনও অন্তর্ভুক্ত থাকবে। যদিও, গুজব শোনা যাচ্ছে, সংস্থাটি আগামী বছর থেকে আইফোনের মিনি ভ্যারিয়েন্টের প্রোডাকশন বন্ধ করতে চাইছে। যাইহোক, খবরটি সত্যি না শুধুমাত্র গুজব তা তো সামনের বছরেই জানা যাবে।