চলতি বছরেই ভারতে চালু হতে পারে 5G নেটওয়ার্ক, এই ১৩টি শহরে প্রাথমিকভাবে পরিষেবা মিলবে

এবার হয়তো সত্যিই দেখা মিলতে চলেছে 5G (৫জি)-র! আজ্ঞে হ্যাঁ, ঠিকই বলছি; বিগত কয়েক বছর ধরে যার প্রতীক্ষায় আপামর ভারতবাসী অধীর আগ্রহে অপেক্ষা করেছিলেন, এবার সেই পঞ্চম প্রজন্মের দ্রুতগতির নেটওয়ার্কের রোলআউট হওয়ার সময় বোধহয় এসে গিয়েছে। বিগত কয়েক মাস ধরেই আকাশে-বাতাসে 5G-র আগমনের গুঞ্জন শোনা যাচ্ছিল। তবে এবার ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনস বা DoT (ডট) নিশ্চিত করেছে যে, ২০২২ সালে অর্থাৎ এই বছরেই ভারতে 5G পরিষেবা চালু করা হবে। DoT আরও জানিয়েছে যে, প্রাথমিকভাবে ভারতের ১৩ টি শহরে এই ঝড়ের গতির নেটওয়ার্ক সার্ভিস উপলব্ধ হবে। এর পরে আস্তে আস্তে দেশের অন্যান্য অঞ্চলের বাসিন্দারাও এই পরিষেবা ব্যবহারের আনন্দ উপভোগ করতে পারবেন।

চলতি বছরের মধ্যভাগে 5G সার্ভিস চালু হতে পারে

উল্লেখ্য যে, দেশবাসীর ৫জি নেটওয়ার্ক সার্ভিস ব্যবহারের আশা পূরণ করতে বিগত কয়েক বছর ধরে লাগাতার জোরকদমে কাজ চালিয়ে যাচ্ছে কেন্দ্রীয় সরকার। ডিওটি এর আগে জানিয়েছিল যে, তারা ২০২১ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে ৫জি প্রকল্পের কাজ শেষ করবে। মাসকয়েক আগে টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ঘোষণা করেছিলেন যে, সরকার জুনের প্রথম দিকে এয়ারওয়েভ সহ ৫জি স্পেকট্রামের নিলাম করবে বলে আশা করা হচ্ছে। এবার সম্প্রতি পাওয়া খবর বলছে যে, এই নিলামের পর অবশেষে চলতি বছরের আগস্ট ও সেপ্টেম্বরে ১৩টি শহরের মানুষের জন্য ৫জি পরিষেবা চালু করতে পারে ভারত সরকার।

ডিওটি-র তরফে জানা গিয়েছে যে, ১৩টি শহরে ৫জি পরিষেবা পাওয়া যাবে তার মধ্যে রয়েছে আহমেদাবাদ, বেঙ্গালুরু, চণ্ডীগড়, গান্ধীনগর, গুরুগ্রাম, হায়দ্রাবাদ, জামনগর, কলকাতা, চেন্নাই, লখনউ, পুনে, দিল্লি ও মুম্বই। ফলে এক চুটকিতে বড়োসড়ো সাইজের ফাইল ডাউনলোড করতে হলে এই সমস্ত শহরের বাসিন্দাদের যে আর মাত্র কয়েকটা মাস অপেক্ষা করতে হবে, সেকথা বলাই বাহুল্য। ইতিমধ্যেই জানা গিয়েছে যে, ৫জি-র আগমন ঘটলে ডেটা ডাউনলোডের গতি বাড়বে প্রায় ১০ গুণ! আর সেইসাথে পরবর্তী প্রজন্মের নেটওয়ার্ক যে ইউজারদের এক অনন্য ব্যবহারিক এক্সপেরিয়েন্স প্রদান করবে, সেটা তো আর নতুন করে বলার অপেক্ষা রাখে না।

এখন নিশ্চয়ই আপনাদের মনে প্রশ্ন আসছে যে, দেশের তিনটি শীর্ষস্থানীয় টেলিকম অপারেটরের মধ্যে কারা প্রথম ৫জি পরিষেবা চালু করবে? সেক্ষেত্রে বলে রাখি যে, রিলায়েন্স জিও (Reliance Jio), এয়ারটেল (Airtel) এবং ভোডাফোন আইডিয়া (Vodafone Idea) বা ভিআই (Vi)-এর মধ্যে কোন টেলিকম সংস্থা সর্বপ্রথম ৫জি সার্ভিস রোলআউটের কাণ্ডারি হবে, তা এখনও জানায়নি ডিওটি। তবে তিনটি টেলিকম সংস্থাই একইসঙ্গে তাদের ৫জি পরিষেবা চালু করবে বলে মনে করা হচ্ছে।

রিপোর্ট অনুযায়ী, জিও, এয়ারটেল এবং ভিআই ইতিমধ্যেই উপরে উল্লিখিত ১৩টি শহরে তাদের টেস্টিং সাইট স্থাপন করেছে। তবে সূত্র মারফত খবর পাওয়া গিয়েছে, এয়ারটেল এবং জিও দাবি করেছে যে তারাই প্রথম অপারেটর যারা ভারতে ৫জি পরিষেবা চালু করতে চলেছে। এয়ারটেল জানিয়েছে যে, নিলাম পর্ব শেষ হওয়ার পরক্ষণেই তারা সারা দেশে ৫জি নেটওয়ার্ক রোলআউট করার জন্য প্রস্তুত হয়ে রয়েছে। অন্যদিকে, সারা দেশে ১,০০০-এরও বেশি শীর্ষস্থানীয় শহরের জন্য ৫জি কভারেজ প্ল্যান করে রেখেছে বলে দাবি করেছে জিও। দেশের শীর্ষস্থানীয় টেলিকম কোম্পানিটি জানিয়েছে যে, তারা পর্যায়ক্রমে ভারতে ৫জি পরিষেবা চালু করার জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত।

তাহলে দেখা যাচ্ছে যে, প্রস্তুতিপর্ব তো মোটামুটি সম্পন্ন হয়েই রয়েছে, এবার শুধু মানুষের হাতে পরবর্তী প্রজন্মের নেটওয়ার্ক ধরা দেওয়ার অপেক্ষা! এদিকে দীর্ঘদিন ধরেই দেশের বহু মানুষ 5G স্মার্টফোন কিনে বসে রয়েছেন কিন্তু বহুবার ট্রায়াল, স্পেকট্রামের নিলাম সম্পর্কিত একাধিক আশাজনক খবর সামনে আসা সত্ত্বেও 5G-র স্বাদ চেখে দেখার সুযোগ আর হচ্ছে না। তবে এবার আর কয়েক মাসের মধ্যেই ভারতীয় ইউজারদের পরবর্তী প্রজন্মের নেটওয়ার্ক ব্যবহারের স্বপ্ন সত্যি হতে চলেছে বলেই ধরে নেওয়া যায়। যদিও 5G-র অদৃষ্টে ঠিক কী লেখা রয়েছে, তা একমাত্র সময়ই বলতে পারবে।