ফেরানো যাবে ডিলিট হওয়া ফটো বা ভিডিও, অ্যান্ড্রয়েড ফোনে আসছে নতুন ফিচার

স্মার্টফোন এখন আমাদের সবচেয়ে প্রিয় বন্ধু হওয়ায় আমরা এখানে ছবি, ফাইল সবকিছুই জমা রাখি। কিন্তু কখনও কখনও ফোন থেকে ছবি ডিলিট হয়ে যায়। আর তা ফেরত আনা এক প্রকার দুঃসাধ্য। তাই গুগল এবার তাদের অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য Recycle Bin ফিচার আনছে। যদিও এই ফিচার অ্যান্ড্রয়েড ১১ পাওয়া যাবে। অর্থাৎ অ্যান্ড্রয়েড ১১ আপডেট আসা সমস্ত ফোনে এই ফিচার থাকবে। এই ফিচারের সাহায্যে ডিলিট হওয়া ফটো, ভিডিও আবার ফেরত আনা যাবে।

এরআগেও কিছু কিছু ফোনে রিসাইকেল বিন ফিচার উপলব্ধ ছিল। গুগলের এই নতুন ফিচারে গ্যালারি থেকে কোনো ডিলিট হওয়া ফটো বা ভিডিও ৩০ দিনের মধ্যে ব্যাকআপ নেওয়া যাবে। কিন্তু ৩০ দিনের বেশি হয়ে গেলে আপনি আর এই ফটো বা ভিডিও ফেরত পাবেন না। অর্থাৎ ফোন থেকে ডিলিট হওয়া ফাইল ৩০ দিন পর্যন্ত সুরক্ষিত রাখবে গুগল Recycle Bin।

প্রসঙ্গত Google Photos অ্যাপে এই ফিচার আগে থেকে ছিল। এখান থেকে কোনো ছবি বা ভিডিও ডিলিট করলে Trash ফোল্ডারে গিয়ে জমা হয়। এখানে ওই ফাইল প্রায় দুমাস জমা থাকে। তার মধ্যে আপনি আবার ফেরত নিতে পারেন।

এই ফিচার ছাড়াও অ্যান্ড্রয়েড ১১-এ ফেসবুক ম্যাসেঞ্জারের মতো চ্যাট বাবল, নতুন প্রাইভেসি এবং পারমিশন সেটিংস, নতুন কোনভার্সেশন ট্যাব, ৫জি এবং ফোল্ডেবল স্ক্রিনের মতো নতুন টেকনোলজির সাপোর্ট, নতুন শেয়ারিং ইউজার ইন্টারফেস, ডার্ক মোড শিডিয়ুলিং, আরও ভাল টাচ সেন্সিভিটি, ক্যামেরার সময় নোটিফিকেশন মিউট করার নতুন ফিচার দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *