Big Bazaar-এর নামে ছড়াচ্ছে লোভনীয় বিজ্ঞাপন, ভুল করে ক্লিক করলে বিপদে পড়বেন

Online shopping scam: অনলাইন শপিং ব্যবস্থা বিগত কয়েক বছরে ভারতের জনজীবনের মধ্যে বড় একটা জায়গা করে নিয়েছে। Amazon, Flipkart ইত্যাদি প্ল্যাটফর্মের মাধ্যমে এখন প্রয়োজনীয় জিনিসগুলি খুব সুবিধাজনকভাবে ঘরে বসে মাত্র কয়েকটি ক্লিকে হাতে পাওয়া যায়৷ এক্ষেত্রে অনলাইন কেনাকাটায় সাধারণ মানুষকে আকৃষ্ট করার জন্য অনেক ব্র্যান্ডই Facebook, Instagram-এর মতো মিডিয়া প্ল্যাটফর্মে বিজ্ঞাপন দেয় বা প্রচার করে। এতে করে নানাবিধ অফার বা প্রোডাক্টের লভ্যতা সম্পর্কে তথ্য পাওয়া যায়। কিন্তু এই বিষয়টি কাজে লাগিয়েই আমার-আপনার কষ্টের টাকা হাতিয়ে নিতে পারে প্রতারকরা। যেমন, দিল্লির একজন ব্যক্তি সম্প্রতি Big Bazaar-এর নামে একটি সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপনে ক্লিক করে লাখ টাকারও বেশি খুইয়েছেন।

বন্ধ হয়েছে Big Bazaar, তবু তার কারণেই ১ লাখ টাকার ক্ষতির মুখে দিল্লি নিবাসী

আইএএনএস (IANS)-এর একটি রিপোর্ট অনুযায়ী, হালফিলে দিল্লির ২৮ বছর বয়সী একটি ব্যক্তি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে একটি বিজ্ঞাপনে ক্লিক করেছিলেন। বিজ্ঞাপনটিতে বহু বছর ধরে জনপ্রিয়তায় থাকা স্টোর বিগ বাজারের নামে ৭৫ শতাংশ স্পেশাল ডিসকাউন্টের কথা বলা ছিল। এক্ষেত্রে ওই ব্যক্তি অফারে আকৃষ্ট হয়ে চারটি জিনিস অর্ডার দিলেও সেগুলি কখনই হাতে পাননি। এদিকে তিনি তার আইসিআইসিআই ব্যাঙ্কের ডেবিট কার্ড ব্যবহার করে কেনাকাটার চেষ্টা করেন, যা পরে হ্যাক হয় এবং তাঁর ১ লাখ টাকা অ্যাকাউন্ট থেকে গায়েব হয়ে যায়।

জালিয়াতির বিষয়ে ওই ব্যক্তি জানিয়েছেন যে, তিনি টাকা ডেবিটের বিষয়ে তিনটি টেক্সট মেসেজ পান, যেখানে দেখা যায় তাঁর অ্যাকাউন্ট থেকে ধাপে ধাপে ৪০,০০০ টাকা, ৩৯,৯০০ টাকা এবং ৪০,০০০ টাকা কেটে নেওয়া হয়েছে। নিঃসন্দেহে এই গোটা ঘটনাটি খুব অস্বস্তিকর! উল্লেখ্য, কয়েক মাস আগেই বিগ বাজার বন্ধ হয়েছে, এই স্টোরের মালিক এখন রিলায়েন্স (Reliance) কোম্পানি। তাই এই নামে কোনোরকম অফারের ফাঁদে পা দেওয়া ঠিক নয়।

অনলাইনে কেনাকাটা করার সময় কীভাবে নিরাপদ থাকবেন?

এছাড়াও, কোনো ধরনের অনলাইন কেনাকাটা করার সময় নিরাপদ থাকতে কিছু জিনিস নিশ্চিত করা দরকার। যেমন, প্রথমেই দেখে নিন যে আপনি যে প্ল্যাটফর্ম থেকে জিনিস কিনছেন সেটি অথেন্টিক কিনা। এক্ষেত্রে প্ল্যাটফর্মটির রিভিউ এবং নির্ভরযোগ্যতা চেক করে নেওয়াও আশু প্রয়োজন। উপরন্তু, যেকোনো ধরনের অনলাইন পেমেন্ট করার সময় আপনাকে যথেষ্ট সতর্ক থাকতে হবে!