ঠিক যেন সারদা কেলেঙ্কারি! 150 কোটি টাকার জালিয়াতি করেছে চীনের সাথে সম্পর্কযুক্ত এই 3টি App

বিগত তিন বছর ধরে চীনের সাথে ভারতের সম্পর্ক ভালো নেই। প্রতিবেশী দেশটিকে নিয়ে বারবার অসন্তোষের সৃষ্টি হচ্ছে – কখনও চীনা অ্যাপ, ওয়েবসাইট তো কখনও আবার সেখানকার জনপ্রিয় কোম্পানি মোদী সরকারের সন্দেহের মুখে পড়ছে। সেক্ষেত্রে সম্প্রতি আবারও চীনের সাথে সম্পর্কযুক্ত তিনটি অ্যাপ নিয়ে সমস্যা তৈরি হয়েছে, এগুলি ভারতীয়দের আর্থিক কেলেঙ্কারির দিকে ঠেলে দিয়েছিল বলে অভিযোগ। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এইসব অ্যাপ কার্যত চিটফান্ডের মতো কাজ করে ১৫০ কোটি টাকার প্রতারণা করেছে। এর প্রেক্ষিতে এখন এনফোর্সমেন্ট ডাইরেক্টোরেট বা ED তদন্ত শুরু করেছে। এমনকি কেন্দ্রীয় সরকারী এজেন্সিটি ইতিমধ্যে ইডি বৈভব দীপক শাহ, সাগর ডায়মন্ডস, আরএইচসি গ্লোবাল এক্সপোর্ট ইত্যাদি ব্যক্তিবর্গ, সংস্থা এবং তাদের সহযোগীদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে, উদ্ধার হয়েছে ৫৯.৪৪ কোটি টাকাও।

কোন তিনটি App ভারতে প্রতারণার ফাঁদ পেতেছিল?

যে সমস্ত অ্যাপ দিয়ে ভারতীয়দের কোটি কোটি টাকার প্রতারণা করা হয়েছে, তার মধ্যে রয়েছে – পাওয়ার ব্যাঙ্ক (Power bank) অ্যাপ, টেসলা পাওয়ার ব্যাঙ্ক (Tesla Power bank) অ্যাপ, ইজপ্লান (Ezplan) অ্যাপ। এই অ্যাপগুলি গুগল প্লে স্টোর (Google Play Store)-এ তালিকাভুক্ত ছিল, যে কারণে সহজেই ভারতের মানুষকে টার্গেট করা এবং তাদের বিশ্বাস অর্জন করা সম্ভব হয়। আর শুধু গুগল প্লের সিকিউরিটি সিস্টেমকে বুড়ো আঙুল দেখিয়েই নয়, অ্যাপ তিনটির পেছনে থাকা মাথারা কিছু চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট এবং কোম্পানি সেক্রেটারিদের সহায়তায় সেগুলিতে বিনিয়োগ করে উচ্চতর আয়ের প্রলোভন দেখাতো বলে অভিযোগ। তবে মোটা টাকা বিনিয়োগ করলেও রিটার্নের নামে কোনো টাকা পাননি এগুলির ইউজাররা। এরপরেই এই বিষয়ে ব্যবস্থা নেয় ইডি।

বর্তমানে এই তিনটি অ্যাপকে গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে। ফলত এগুলি কেউ নতুন করে ডাউনলোড করতে পারবেনা। কিন্তু যদি আপনার ফোনে এই অ্যাপগুলি ইনস্টল থাকে, তাহলে তা অবিলম্বে ডিলিট করে ফেলুন।

ভুয়ো মোবাইল অ্যাপ্লিকেশন থেকে বাঁচার উপায়

  • প্রতিবারের মতো এবারেও আমরা বলব যে হুটহাট করে কোনো অ্যাপ ডাউনলোড করে ফেলবেন না। অ্যাপ ব্যবহারের আগে গুগল প্লে স্টোরে সেটির এবং ডেভেলপারের ডিটেইলস চেক করে নেবেন।
  • অ্যাপ স্টোরের বাইরে অ্যাপটির কোনো অফিসিয়াল ওয়েবসাইট আছে কি না তা দেখে নেবেন।
  • সবসময় অথেন্টিক অ্যাপ স্টোর (Google Play Store, Apple App Store) থেকে অ্যাপ ডাউনলোড করুন।
  • মোবাইল ফোনে অ্যান্টিভাইরাস ইনস্টল রাখুন।