উৎসব ও নিউ ইয়ার উপলক্ষ্যে ৪০ মিনিট ভিডিও কলের লিমিট তুলে নিচ্ছে Zoom

চলতি বছর প্রায় শেষের মুখে, নেটিজেনরা বলছেন এসে গেল করোনার ‘জন্মদিন’-ও! এখনও প্রিয়জনের সংস্পর্শে থাকতে কিংবা পড়াশোনা-কাজকর্ম অব্যাহত রাখতে আমাদের নির্ভর করতে হচ্ছে বিভিন্ন ভিডিও কলিং অ্যাপের ওপর। এই পরিস্থিতিতে জনপ্রিয় ভিডিও কনফারেন্সিং মাধ্যম Zoom, তার ইউজারদের একটি বিশেষ সুবিধা প্রদান করতে চলেছে। আসলে আসন্ন ছুটির দিনগুলিতে ইউজাররা যাতে নির্ঝঞ্জাটে তাদের পরিজনদের সাথে ভার্চুয়ালি যোগাযোগ করতে পারেন, সেই উদ্দেশ্যে ভিডিও কলিংয়ের সময়সীমা বাড়াতে চলেছে Zoom। সম্প্রতি সংস্থাটি একটি ব্লগ পোস্টে ঘোষণা করেছে যে হানুক্কা, খ্রিস্টমাস ইভ, খ্রিস্টমাস, নিউ ইয়ারস ডে এবং কোয়ানজা উৎসবের দিনগুলিতে ভিডিও কলিংয়ের নির্দিষ্ট ৪০ মিনিটের সময়সীমা তুলে নেওয়া হবে।
কোন কোন সময়ে এই বিশেষ সুবিধাটি অ্যাক্সেস করা যাবে, আসুন বিস্তারিত জেনে নিই।

হানুক্কা (Hanukkah) উৎসবের সমাপ্তির উপলক্ষ্যে আজ অর্থাৎ ১৭ই ডিসেম্বর ইস্টার্ন টাইম অনুযায়ী সকাল ১০টা (ভারতে সন্ধ্যা ৮:৩০টা) থেকে আগামী ১৯শে ডিসেম্বর সকাল ৬টা (ভারতে বিকেল ৪:৩০টায়) অবধি জুম মিটিংয়ের এই বিশেষ সুবিধাটি পাওয়া যাবে। আবার, বড়দিন (ক্রিসমাস)-এর জন্য ২৩ ডিসেম্বর সকাল ১০টা (ভারতে সন্ধ্যা ৮:৩০টা) থেকে আগামী ২৬শে ডিসেম্বর সকাল ৬টা (ভারতে বিকেল ৪:৩০টা) পর্যন্ত ভিডিও কলিংয়ে কোনো নির্দিষ্ট সময়সীমা থাকবেনা।

অন্যদিকে ইংরেজী নববর্ষের প্রাক্কালে, নববর্ষের দিন এবং কোয়ানজা (Kwanzaa) সেলিব্রেশন উপলক্ষে ইস্টার্ন টাইম অনুসারে আগামী ৩০শে ডিসেম্বর সকাল ১০টা থেকে ২রা জানুয়ারি সকাল অবধি বিনা বাধায় জুমে ভিডিও কল করা যাবে। ভারতে ওই একই দিন সন্ধ্যে ৮:৩০টা থেকে ২রা জানুয়ারি বিকেল ৪:৩০টা পর্যন্ত সময়ে ৪০ মিনিটের বেশি সময় ধরে ভিডিও কলিংয়ের সুবিধা উপভোগ করা যাবে।

প্রসঙ্গত, Zoom এই বছর থ্যাঙ্কসগিভিং দিবস উপলক্ষ্যে ঠিক একইভাবে ৪০ মিনিটের সময়সীমাও সরিয়ে নিয়েছিল। আসলে বাজারের অন্যান্য প্রতিদ্বন্দ্বী ভিডিও কনফারেন্সিং অ্যাপগুলির সাথে পাল্লা দিতেই জুমের এই বিশেষ উদ্যোগ বলে মনে হচ্ছে। তবে আপনি যদি জুমের পরিবর্তে গুগল মিট (Google Meet) মাধ্যমটি ব্যবহার করে থাকেন, তাহলে মনে করিয়ে দিই আগামী বছরের ৩১শে মার্চ অবধি গুগল মিট ফ্রি আনলিমিটেড ভিডিও কল করার সুযোগ দেবে। এক্ষেত্রে গুগল যদি পুনরায় এই ফ্রি পরিষেবাটি ব্যবহারের সময়সীমা না বাড়ায়, তাহলে ইউজারদের গুগল মিট ব্যবহার করতে নির্দিষ্ট সাবস্ক্রিপশন ফি দিতে হবে।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.