Bajaj Vector: বাইক ছেড়ে এবার স্কুটার, বাজারে ঝড় তুলতে আসছে বাজাজ ভেক্টর

Updated on:

Bajaj Upcoming E-Scooter Bajaj Vector

ভারতের ইলেকট্রিক টু হুইলারের চাহিদা বাড়ছে। ছোট স্টার্টআপ থেকে বড় মেইনস্ট্রিম সংস্থা সকলেই নানা ধরনের মডেল হাজির করে চলেছে। প্রতিযোগিতায় টিকে থাকতে তাই একটি মাত্র ইলেকট্রিক স্কুটারে নির্ভর করে থাকলে যে চলবে না, তা বেশ বুঝেছে বাজাজ অটো (Bajaj Auto)। তাই বাজারে দাপট বাড়াতে চেতক -এর (Chetak) পর আরো একটি ই-স্কুটার আনতে প্রস্তুতি শুরু করেছে তারা। বাজাজ কিছু না বললেও, সম্প্রতি সংস্থার নতুন নামের ট্রেডমার্ক দায়ের সেই জল্পনায় ঘৃতাহুতি দিয়েছে। ।

ভেক্টর (Vector) নামের জন্য ট্রেডমার্ক দায়ের করেছে বাজাজ অটো। ঘটনাচক্রে তাদের সহযোগী সংস্থা হাস্কভার্না-ও (Husqvarna) পূর্বে Vektor নামের একটি কনসেপ্ট স্কুটারের ঝলক দেখিয়েছিল। ফলে বাজাজের একই নামে ট্রেডমার্ক রেজিস্টার ভারতে ভেক্টর স্কুটার লঞ্চের গুঞ্জন বাড়িয়ে দিয়েছে। আবার এও হতে পারে, ওই নামে চেতক ই-স্কুটারের স্পোর্টি ভার্সন আনতে চলেছে সংস্থা। সম্প্রতি বাজাজের এমনই একটি ইলেকট্রিক স্কুটারের মহড়া চালাতে দেখা গিয়েছে।

সত্যিই যদি Bajaj Vector বাজারে আসে, সেক্ষেত্রে সেটি Husqvarna Vektor-এর রিডিজাইনড মডেল হিসেবেই প্রস্তুত করা হবে। ভারতে তৈরি করার পর এটি বিদেশেও রপ্তানি করতে পারে সংস্থা। এছাড়া আসন্ন বৈদ্যুতিক স্কুটারটির সম্পর্কে এর বেশি কিছু এখনই বলা সম্ভব নয়। এদিকে বাজাজ সম্প্রতি Chetak-এর নতুন Urbane ভ্যারিয়েন্ট লঞ্চ করেছে। চলুন মডেলটির বিষয়ে বিশদে জেনে নেওয়া যাক।

Bajaj Chetak Urbane

নতুন লঞ্চ হওয়া Bajaj Chetak Urban-এর দাম ১.১৫ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করেছে সংস্থা। এতে উপস্থিত ব্যাটারিটি সম্পূর্ণ চার্জে ১১৩ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ অফার করবে বলে দাবি বাজাজের। যেখানে চেতক-এর স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্ট থেকে ১০৮ কিলোমিটার রেঞ্জ মেলে। আরবান মডেলটির টপ স্পিড ৬৩ কিমি/ঘন্টা। এলসিডি ডিসপ্লে পাবেন মডেলটিতে।

সঙ্গে থাকুন ➥