পাবেন 60,000 টাকা ভর্তুকি, আজ লঞ্চের আগেই Hero-র প্রথম ইলেকট্রিক স্কুটারের ফিচার ফাঁস

Updated on:

Hero Motocorp Electric Scooter Named Vida V1 launch Today

আজ বিশ্বের বৃহত্তম টু-হুইলার ব্র্যান্ড হিরো মোটোকর্প (Hero MotoCorp) তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার লঞ্চ করতে চলেছে। যেটি সংস্থার ভিডা (Vida) সাব ব্র্যান্ডের আওতায় আত্মপ্রকাশ করবে। তার আগেই জানা গেল, আসন্ন ই-স্কুটারটির নাম রাখা হয়েছে Vida V1। এটি রাজস্থানে হিরো গ্লোবাল সেন্টার অফ ইনোভেশন অ্যান্ড টেকনোলজি বা সিট (CIT)-এ তৈরি করা হয়েছে। তবে সেখানে স্কুটার তৈরিতে রসদ জুগিয়েছে জার্মানির হিরো টেক সেন্টার। বাজারে প্রিমিয়াম বৈদ্যুতিক স্কুটারগুলির সাথে প্রতিদ্বন্দীতা করবে V1।

এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, Vida V1 ভিন্ন ব্যাটারি ক্যাপাসিটি এবং আলাদা রেঞ্জের সাথে দুটি ভ্যারিয়েন্টে লঞ্চ হবে – Vida V1 Plus এবং Vida V1 Pro। প্রথমটিতে থাকবে একটি ৩.৪ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক। যেখানে V1 Pro-তে দেওয়া হবে একটি ৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি। তবে দ্বিতীয় মডেলটি কেবলমাত্র যে বড় ব্যাটারি প্যাকের সাথেই এসেছে তাই নয়, এটি কেন্দ্রীয় সরকারের FAME-II প্রকল্পের আওতায় ৬০,০০০ টাকা ভর্তুকির (প্রতি কিলোওয়াট আওয়ারে ১৫,০০০ টাকা) যোগ্য হবে।

বর্তমানে ৪ কিলোওয়াট আওয়ারের বৃহৎ ব্যাটারি প্যাক বাজারে কেবলমাত্র কয়েকটি মডেলের স্কুটারেই উপলব্ধ। যেমন – Ola S1 Pro। আবার TVS iQube ST-তে উপস্থিত ৫.১ কিলোওয়াট আওয়ার ব্যাটারি। তাই স্কুটারটি সংশ্লিষ্ট ব্যাটারি যুক্ত মডেলগুলির সাথেই টক্কর নেবে। Vida V1-এর সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘন্টায় ৮০ কিলোমিটার। এদিকে এখনও পর্যন্ত স্কুটারটির প্রসঙ্গে তেমন কোনো তথ্য জানায়নি হিরো। কিছুদিন আগে টুইট বার্তায় স্কুটারটিতে পোর্টেবল ব্যাটারি সহ একটি মডিউলার চার্জিং সিস্টেমের কথা উল্লেখ করা হয়েছিল। কিন্তু কিছুক্ষণের মধ্যেই সেটি মুছে দেওয়া হয়। তাই স্কুটারটি আদৌ মডিউলার চার্জিং সিস্টেম সহ আসবে কিনা, তা নিয়ে এখন জলঘোলা চলছে।

হিরো মোটোকর্পের তরফে কেবল জানানো হয়েছে তাদের Vida V1-এ রিমুভেবল ব্যাটারি থাকবে। অর্থাৎ ব্যাটারিটি যে কোনো জায়গায় খুলে চার্জে দেওয়া যাবে। আবার লঞ্চের আগে স্কুটারটি ২ লক্ষ কিলোমিটারের বেশি পথ পরীক্ষা করে দেখা হয়েছে বলে দাবি করেছে সংস্থা। এদিকে গত বছর দেখানো Vida V1-এ ডুয়েল টোন কালার স্কিম, উন্মুক্ত সিট ফ্রেম সহ একটি স্প্লিট সিট, একটি টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক, রিয়ার মনোশক এবং সাইডেড সুইং আর্ম, দু’দিকে পাঁচটি স্পোকের অ্যালোয় হুইলের দেখা মিলেছিল।

এছাড়া এলইডি লাইটিং, ডিস্ক ব্রেক, রাইড মোড এবং কানেক্টিভিটি ফিচার সহ টাচস্ক্রিন সিস্টেম নজরে পড়েছিল। স্কুটারটিতে ফাস্ট চার্জিংয়ের সুবিধা থাকবে কিনা তা এখনও জানা যায়নি। এদিকে Vida V1-এর দাম ১ লক্ষ টাকার কাছাকাছি রাখা হতে পারে বলে মনে করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥