Honda Amaze সাফল্যের সাথে দেশে 10 বছর পূর্ণ করল, আজ পর্যন্ত কত লাখ বিক্রি হয়েছে জানেন

Published on:

Honda Amaze Completes 10 Years in India

ভারতে যে ইদানিং এসইউভি (SUV) গাড়ির পাল্লা ভারী হচ্ছে, সেকথা অস্বীকার করার জো নেই। প্রায় সকল সংস্থা তাই বাজার ধরার জন্য নিত্যনতুন এসইউভি মডেল হাজির করছে। এহেন পরিস্থিতিতেও যে কয়েকটি সেডান এখনও বাজারে দাপট ধরে রেখেছে তাদের মধ্যে অন্যতম Honda Amaze। বিগত ২০১৩ সালের এপ্রিলে লঞ্চ হয়েছিল গাড়িটি। ফলে দেখতে দেখতে ভারতে এক দশক পূর্ণ করে ফেলেছে এটি। এই দশ বছরে অ্যামেজের ৫.৩ লক্ষ ইউনিট বিক্রি হয়েছে। যার মধ্যে প্রথম প্রজন্মের মডেলটি ২.৬ লাখ ও দ্বিতীয় প্রজন্মের মডেলটি ২.৭ লাখ বিক্রি হয়েছে।

Honda Amaze ভারতে দশ বছর পূর্ণ করল

Honda Amaze বর্তমানে, ১.২ লিটার i-VTEC পেট্রোল ইঞ্জিনে উপলব্ধ। গাড়িটি ৫-স্পিড ম্যানুয়াল এবং সিভিটি অটোমেটিক গিয়ারবক্স বিকল্পে বেছে নেওয়া যায়। রিয়েল ড্রাইভ এমিশন বা আরডিই বিধি পালনকারী মোটর থেকে ৯০ বিএইচপি শক্তি এবং ১১০ এনএম টর্ক উৎপন্ন হয়। অতীতে গাড়িটি ১.৫ ডিজেল ইঞ্জিনে পাওয়া যেত, যার আউটপুট ছিল ৮০ বিএইচপি। কিন্তু পরিবেশ দূষণের কথা ভেবে এর বিক্রি বন্ধ করে দেওয়া হয়।

Honda Amaze নয়া ভার্সনে লঞ্চ হবে

হোন্ডার রাজস্থানের টাপুকারার কারখানায় এই অ্যামেজ গাড়িটির উৎপাদন করা হয়। এদেশ থেকে গাড়িটি দক্ষিণ আফ্রিকা এবং সার্ক গোত্র ভক্ত দেশগুলিতে রপ্তানি করা হয়। সূত্রের দাবি, হোন্ডা এখন তাদের এই সেডান গাড়িটি নয়া সংস্করণে হাজির করার প্রস্তুতি নিচ্ছে। ২০২৪-এ সেটি বাজারে আনা হতে পারে। বর্তমান প্ল্যাটফর্মের মডিফায়েড ভার্সনের উপর ভর করে আসবে নতুন প্রজন্মের অ্যামেজ। City এবং বিশ্ব বাজারে বিক্রিত Accord-এর সাথে ডিজাইনগত দিক থেকে এর মিল থাকতে পারে।

আবার ফ্রি স্ট্যান্ডিং টাচক্রিম ইনফোটেনমেন্ট সিস্টেম সহ কম্প্যাক্ট সেডান গাড়িটির ইন্টেরিয়ার থিম এবং লেআউটে কিছু নতুনত্ব নজরে পড়তে পারে। গাড়িটির ফিচারের তালিকায় থাকতে পারে এলইডি প্রোজেক্টর হেডল্যাম্প, ১৫ ইঞ্চি ডায়মন্ড কাট অ্যালয় হুইল, এলইডি ফগ ল্যাম্প, রিয়ার ভিউ ক্যামেরা, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, স্পিড সেন্সিং অটো ডোর লক ফাংশন, কাপ হোল্ডার সহ রিয়ার আর্মরেস্ট, ক্রুজ কন্ট্রোল, টিল্ট অ্যাডজাস্টেবল স্টিয়ারিং এবং ইঞ্জিন স্টার্ট/স্টপ বাটন।

আশা করা হচ্ছে, 2024 Honda Amaze-এ দেওয়া হবে একটি ১.২ লিটার, ৪-সিলিন্ডার ন্যাচারালি অ্যাস্পিরেটেড পেট্রোল ইঞ্জিন। বাজারে এর প্রতিপক্ষ হিসাবে রয়েছে Hyundai Aura ও Maruti Suzuki Dzire। রিপোর্টের দাবি নতুন Amaze এটি স্ট্রং হাইব্রিড পাওয়ারট্রেন সমেত আসবে।

সঙ্গে থাকুন ➥