পেট্রলের দরকার হবে না, Suzuki বিশ্বের প্রথম হাইড্রোজেন স্কুটার দেখাতে চলেছে, ছুটবে লম্বা পথ

Avatar

Published on:

Hydrogen Powered Suzuki Burgman Showcased

পেট্রোল-ডিজেল চালিত যানবাহনের থেকে নির্গত মাত্রাতিরিক্ত দূষণ, প্রতি নিয়ত পরিবেশের ক্ষতি করে চলেছে। যা থেকে রেহাই পেতে বিকল্প জ্বালানির ব্যবহার বেশি করে বাড়ানোতে মনোনিবেশ করছে কোম্পানিগুলি। ইলেকট্রিকের পর এবারে সুজুকি (Suzuki)-র তৎপরতায় স্কুটির জগতে হাইড্রোজেনের আগমন ঘটতে চলেছে। বস্তুত বিশ্বের সর্বপ্রথম হাইড্রোজেন চালিত কনসেপ্ট স্কুটার সর্বসমক্ষে আনতে চলেছে জাপানি কোম্পানিটি। Burgman 400-এর উপর ভিত্তি করে আসা এই বিশেষ স্কুটারটি আগামী ২৬ অক্টোবর থেকে শুরু হওয়া জাপান মোবিলিটি শো-তে আত্মপ্রকাশ করবে।

Suzuki Burgman-এর হাইড্রোজেন ভার্সনের মূল আকর্ষণ হচ্ছে, এতে একটি ইন্টার্নাল কম্বাশন ইঞ্জিন উপস্থিত, কিন্তু সেটি পেট্রোলের পরিবর্তে জ্বালানি হিসেবে হাইড্রোজেনের দহন ঘটবে। যেখানে হাইড্রোজেন চালিত বেশিরভাগ চার চাকা গাড়িতে ফুয়েল সেল টেকনোলজি দেখা যায়। যদিও স্কুটারটির গণ উৎপাদন শুরুর বিষয়ে সুজুকির এখনই কোনো পরিকল্পনা নেই।

হাইড্রোজেন কম্বাশন ইঞ্জিন এবং ফুয়েল ট্যাঙ্ক স্পেসিফিকেশন

হাইড্রোজেন চালিত বার্গম্যান স্কুটারে থাকছে ৭০ মেগাপাস্কেল হাইড্রোজেন ফুয়েল ট্যাঙ্ক। যা ইন্টার্নাল কম্বাশন ইঞ্জিনকে প্রয়োজনীয় শক্তি সরবরাহ করবে। বলা যায়, এই ব্যবস্থা প্রথাগত ফুয়েল সেল টেকনোলজি থেকে সরে আসার একটি পথ। যেখানে হাইড্রোজেনের সাথে অক্সিজেনের রাসায়নিক বিক্রিয়া ঘটিয়ে ইলেকট্রিসিটি বা বিদ্যুৎ উৎপন্ন হয়। বর্জ্য হিসেবে তৈরি হয় শুধু জল।

হাইড্রোজেন চালিত স্কুটারের প্রথম দর্শন

Suzuki Burgman প্রথম মডেল, যা হাইড্রোজেন কম্বাশন ইঞ্জিন টেকনোলজি সহ আসছে। ২৬ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত জাপানে অনুষ্ঠিত জাপান মোবিলিটি শো-তে সুজুকি এই স্কুটারটি প্রদর্শিত হবে। হাইড্রোজেন চালিত স্কুটার বাণিজ্যিক ভাবে জনপ্রিয় হলে হলে অন্যান্য বিকল্প জ্বালানির চাহিদায় ভাটা পড়তে পারে। অটোমোবাইল শিল্প যে গতিতে সম্প্রসারিত হচ্ছে, তাতে করে কার্বনের নির্গমন কমাতে নতুন জ্বালানি নিয়ে পরীক্ষা নিয়ে করা অতি তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

সঙ্গে থাকুন ➥