অগ্নিমূল্য জ্বালানির দিনে সমস্যা বাড়ল, ফিচার বাদ পড়ায় আচমকা Maruti-র মাইলেজে পতন

Avatar

Published on:

Maruti Suzuki Brezza Launch Date

Brezza ভারতে মারুতি সুজুকি (Maruti Suzuki) প্রথম এসইউভি (SUV) গাড়ি। মাইলেজ এবং ফিচারের ভারসাম্য বেশ সুন্দরভাবে বজায় রাখা হয়েছে এতে। গত বছর Brezza-র নতুন ভার্সন লঞ্চ হওয়ার কারণে গাড়িটির বিক্রি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। কিন্তু সম্প্রতি ইন্দো জাপানি সংস্থার নতুন পদক্ষেপ Brezza-র বেচাকেনাতে প্রভাব ফেলতে পারে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। হঠাৎ কী এমন হয়েছে?

Maruti Suzuki Brezza-র মাইলেজ কমছে

Brezza-র ম্যানুয়াল ট্রান্সমিশন ভার্সনের মাইলেজ কমতে চলেছে। সংস্থার সর্বপ্রথম স্মার্ট হাইব্রিড সিস্টেম সহ হাজির হওয়া মডেলগুলির মধ্যে এটি একটি। কিন্তু মারুতি নিঃশব্দে গাড়িটির ম্যানুয়াল ভ্যারিয়েন্ট থেকে স্মার্ট হাইব্রিড সিস্টেমের বিলোপ ঘটিয়েছে। ফলে মডেলটির মাইলেজ অনেকটাই কমবে। যাতে করে এর বিক্রিতে পতন ঘটার বিষয়ে প্রশ্ন দেখা দিচ্ছে।

বর্তমানে Brezza-র অটোমেটিক ভ্যারিয়েন্ট কেবলমাত্র মাইল্ড হাইব্রিড সেটআপ সহ বেছে নেওয়া যাবে। ম্যানুয়াল ভেরিয়েন্ট থেকে এই সিস্টেমটি বাদ দেওয়ার ফলে মাইলেজ ২০.১৫ কিলোমিটার প্রতি লিটার থেকে কমে ১৭.৩৮ কিলোমিটার প্রতি লিটার দাঁড়াবে বলে রিপোর্টে দাবি করা হয়েছে। আবার মারুতি তাদের ব্রেজা সিএনজি ইএসপি এবং হিল হোল্ড অ্যাসিস্ট বাদ দেওয়ার কথা জানিয়েছে। তবে সকল যাত্রীর জন্য সিট বেল্ট রিমাইন্ডার যোগ করা হয়েছে।

Maruti Suzuki Brezza গাড়ি হিসেবে কেমন?

সংশ্লিষ্ট সেগমেন্টে Maruti Suzuki Brezza একটি অন্যতম স্বয়ংসম্পূর্ণ মডেল। এতে উপস্থিত একটি ১.৫ লিটার ন্যাচারালি অ্যাস্পিরেটেড পেট্রোল ইঞ্জিন। এটি থেকে ১০২ বিএইচপি শক্তি এবং ১৩৫ এনএম টর্ক পাওয়া যায়। ট্রান্সমিশনের হিসেবে ম্যানুয়াল এবং অটোমেটিক উভয় অপশন উপলব্ধ রয়েছে।

Brezza-র বিশেষ ফিচারগুলির মধ্যে রয়েছে সানরুফ, ৯.০ ইঞ্চি ইনফোটেনমেন্ট সিস্টেম, ৬টি এয়ারব্যাগ, ইএসপি, ARAKMY সাউন্ড সিস্টেম, ৩৬০ ডিগ্রি ক্যামেরা ইত্যাদি। গাড়ির ভ্যারিয়েন্ট অনুযায়ী বর্তমান বাজার মূল্য ৯.৬৬ লক্ষ থেকে ১৬.৬২ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

সঙ্গে থাকুন ➥