অবাক কান্ড! এক মাসেই পেট্রল গাড়ির থেকে সস্তা হয়ে গেল EV, দাম শুনলে শোরুমে ছুটবেন

Avatar

Published on:

Mg comet ev to tata Tiago ev prices of electric cars reduced in 2024

২০২৪ শুরু হওয়ার পর থেকে ভারতের বাজারে বিভিন্ন গাড়ি প্রস্তুতকারী সংস্থা নিজেদের হরেক মডেলের দামে পরিবর্তন ঘটিয়েছে। এর মধ্যে এদেশে বিক্রিত বেশ কিছু গাড়ির মূল্য কমেছে। তবে সেগুলির মধ্যে বেশিরভাগই ব্যাটারি গাড়ি। বিভিন্ন গাড়িতে ৫০,০০০ টাকা থেকে শুরু করে ৩.৯ লাখ টাকা পর্যন্ত দাম কমানো হয়েছে। চলুন বছর শুরুর পর থেকে কোন ইভি মডেল কতটা সস্তা হল, জেনে নেওয়া যাক।

MG Comet EV (দাম কমেছে ৯৯,০০০ টাকা)

এমজি মোটর ভারতে বিক্রিত তাদের সমস্ত গাড়ির দাম কমিয়েছে। যার মধ্যে বিদ্যুচ্চালিত Comet EV-র দাম ৯৯,০০০ টাকা কমানো হয়েছে। এখন এই মাইক্রো ইলেকট্রিক হ্যাচব্যাক মডেলটি কিনতে খরচ পড়বে ৬.৯৯ লাখ থেকে ৮.৫৮ লাখ টাকা (এক্স-শোরুম)। তিন ভ্যারিয়েন্টে উপলব্ধ গাড়িটি – পেস, প্লে ও পুশ। শেষের দুই মডেলের দাম আগের চাইতে ১.৪০ লক্ষ টাকা সস্তা হয়েছে। বর্তমানে মডেল দুটি কিনতে খরচ পড়বে যথাক্রমে ৭.৮৮ লাখ ও ৮.৫৮ লাখ টাকা (এক্স-শোরুম)।

MG ZS EV (দাম কমেছে ৩.৯ লাখ টাকা)

Comet EV-র সাথে MG ZS EV-র দামেও ব্যাপক পরিবর্তন ঘটানো হয়েছে। আগের চাইতে এটি ৩.৯ লক্ষ টাকা সস্তা হয়েছে। বর্তমানে গাড়িটি দাম ১৮.৯৮ লক্ষ টাকা থেকে শুরু করে এর টপ-স্পেক ভ্যারিয়েন্টের মূল্য ২৫.০৯ লক্ষ টাকা পর্যন্ত গিয়েছে। এটি ৫০ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক সমেত ছোটে। ইলেকট্রিক মোটরের আউটপুট ১৭৪ বিএইচপি এবং ২৮০ এনএম টর্ক। পুরোপুরি চার্জে রেঞ্জ দেয় ৪৬১ কিলোমিটার।

Tata Tiago EV (দাম কমেছে ৭০,০০০ টাকা)

টাটা মোটরস তাদের অতি জনপ্রিয় ইলেকট্রিক হ্যাচব্যাক Tiago EV-র দামে পতন ঘটিয়েছে। ৭০ হাজার টাকা সস্তার ফলে বর্তমানে এই গাড়ি কিনতে ৭.৯৯ লাখ টাকা (এক্স-শোরুম) খরচ পড়বে। XT MR ও XT LR ভ্যারিয়েন্ট দুটি আগের চাইতে যথাক্রমে ৩৫,০০০ টাকা ও ৩০,০০০ টাকা সস্তা হয়েছে। এর জন্য স্পেসিফিকেশন অথবা ফিচারে কোন বদল ঘটেনি।

Taga Nexon EV (দাম কমেছে ১.২ লাখ টাকা)

Taga Nexon EV বর্তমানে ভারতের বাজারে সর্বাধিক বিক্রিত ইলেকট্রিক গাড়ি। এর বেস স্পেকস লং রেঞ্জ ভার্সনের দাম আগের চাইতে ১.২ লাখ টাকা কমে বর্তমানে দাঁড়িয়েছে ১৬.৯৯ লাখ টাকা (এক্স-শোরুম)। বর্তমানে গাড়িটির বেস মিডিয়াম রেঞ্জ মডেলটি কিনতে খরচ পড়বে ১৪.৪৯ লাখ টাকা (এক্স-শোরুম)। এর ২৫,০০০ টাকা মূল্য হ্রাস পেয়েছে।

Mahindra XUV400 (দাম কমেছে ৫০,০০০ টাকা)

মূল্য কমার তালিকার সর্বশেষ স্থানে রয়েছে Mahindra XUV400। এ বছরের শুরুতেই মাহিন্দ্রা তাদের এই গাড়ির নতুন ভার্সন লঞ্চ করেছে। নতুন সংস্করণের দাম আগের চাইতে ৫০,০০০ টাকা সস্তা হয়েছে। বর্তমানে গাড়িটি কিনতে খরচ পড়বে ১৫.৪৯ লাখ টাকা এবং এর টপ-এন্ড ভ্যারিয়েন্টের মূল্য ১৭.৪৯ লাখ টাকা (এক্স-শোরুম)।

সঙ্গে থাকুন ➥