দেশবাসীকে নতুন বছরের উপহার, পেট্রল ও ডিজেলের দাম 10 টাকা কমাতে পারে মোদি সরকার

Avatar

Published on:

Petrol Diesel Price Cut rs 10

পেট্রোল-ডিজেলের অগ্নিমূল্যের কারণে অনেকেই ইদানিং বিকল্প পথ হিসাবে বৈদ্যুতিক গাড়ি বেছে নিচ্ছেন। আর যারা জীবাশ্ম জ্বালানি পরিচালিত যানবাহনের মালিক, তাদের কাছে তেলের দাম চোকানো একটি বড় মাথা ব্যথার কারণ। এহেন পরিস্থিতিতে যদি পেট্রোল ও ডিজেলের দাম কমবে বলে খবর পাওয়া যায়, তবে নিঃসন্দেহে আমজনতার মনে বাঁধ ভাঙা খুশির উদ্রেক হওয়াটাই স্বাভাবিক। ২০২৪ লোকসভা নির্বাচনের আগে এমনটাই হতে চলেছে বলে শোনা যাচ্ছে।

পেট্রোল ডিজেলের দাম লিটার পিছু ১০ টাকা কমতে পারে

২০২৪ সালের এপ্রিল এবং মে মাসে লোকসভা ভোট সম্পন্ন হবে। তার আগে গোটা দেশে পেট্রোল এবং ডিজেলের দামে পতন ঘটতে পারে। যদিও এই প্রসঙ্গে এখনও সরকারের তরফে কোন বার্তা এসে পৌঁছায়নি। একবার অর্থ মন্ত্রক থেকে সবুজ সংকেত পেলেই নির্দেশিকা জারি করা হতে পারে।

সম্প্রতি এক সর্বভারতীয় সংবাদ সংস্থা রিপোর্টে দাবি করা হয়েছে, লোকসভা ভোটের আগে পেট্রোল এবং ডিজেলে লিটার প্রতি ১০ টাকা দাম কমাতে চলেছে কেন্দ্র। বিগত দু’বছর আগে এক্সাইজ ডিউটি কমিয়ে পেট্রোল ও ডিজেলের দাম যথাক্রমে ৮ টাকা ও ৬ টাকা কাটছাঁট করেছিল মোদি সরকার। এরপর থেকে দামে তেমন একটা ওঠানামা লক্ষ্য করা যায়নি।

এদিকে রাজ্য বিশেষে করের পরিমাণে ভিন্নতার কারণে পেট্রোল-ডিজেলের দামেও তফাৎ নজরে পড়ে। যেমন বর্তমানে দিল্লিতে এক লিটার পেট্রোল এবং ডিজেলের দাম যথাক্রমে ৯৬.৭১ টাকা ও ৮৯.৬২ টাকা। আবার মুম্বাইতে মূল্য যথাক্রমে ১০৬.৩১ টাকা ও ৯২.৭৮ টাকা। মুম্বাইয়ের মত বেশ কিছু রাজ্যে পেট্রোলের দাম তিন অঙ্কের সংখ্যায় পৌঁছেছে অর্থাৎ সেঞ্চুরি হাকিয়েছে।

সঙ্গে থাকুন ➥