Royal Enfield কিনতে যাচ্ছেন? শুধু বুলেট বা ক্লাসিক কেন, এই বাইকগুলোও দেখতে পারেন

Avatar

Published on:

Top Royal Enfield Motorcycles India

ভারতের প্রিমিয়াম টু হুইলারের প্রবাদপ্রতিম সংস্থা রয়্যাল এনফিল্ড (Royal Enfield)। ইদানিং বাজারে তাদের ৩৫০ সিসি মোটরসাইকেলগুলির পাশাপাশি ৬৫০ সিসি মডেলগুলির প্রভাব বাড়তে দেখা যাচ্ছে। বর্তমানে ৬৫০ সিসি, প্যারালাল টুইন ইঞ্জিনের তিনটি বাইক বিক্রি করে তারা। এগুলি হল – Interceptor 650, Continental GT 650 ও Super Meteor 650। আবার সামনের বছর সেই তালিকায় Shotgun 650 এর নাম যুক্ত হবে। চলুন সংস্থার হাই-পরফরম্যান্স বাইকগুলির বিশেষত্ব সম্পর্কে জেনে নেওয়া যাক।

সবার প্রথমে বলি, রয়্যাল এনফিল্ডের ৬৫০ সিসি প্যারালাল টুইন ইঞ্জিন ইংল্যান্ডের লেস্টারশায়ারের সংস্থার টেকনোলজি সেন্টারে তৈরি হয়েছে। ৬৪৮ সিসি, এয়ার-অয়েল কুল্ড এই ইঞ্জিনে ভাল্ভের সংখ্যা আট। এতে ব্যবহার করা হয়েছে Bosch-এর ফুয়েল ইনজেকশন এবং ইঞ্জিন ম্যানেজমেন্ট সিস্টেম। সর্বোচ্চ আউটপুট ৪৭ এইচপি এবং ৫২ এনএম।

Interceptor 650

রয়্যাল এনফিল্ডের ৬৫০ সিসির সবচেয়ে সস্তা মডেল হচ্ছে Interceptor 650। এর দাম ৩.০৩ লাখ থেকে শুরু করে ৩.৩১ লাখ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত। এতে রয়েছে টিয়ারড্রপ-আকৃতির ফুয়েল ট্যাঙ্ক, গোলাকৃতি এলইডি হেডল্যাম্প, উচু হ্যান্ডেলবার, একটি সিঙ্গেল পিস সিট, ডুয়েল আপসোয়েপ্ট এগজস্ট, এবং সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল। বাইকটি ওয়্যার স্পোক অথবা অ্যালয় হইলে বেছে নেওয়া যায়। সুরক্ষার জন্য ডুয়েল চ্যানেল এবিএস সহ দু’চাকায় ডিস্ক ব্রেক আছে।

Continental GT 650

ভারতে স্পোর্টি লুকের Continental GT 650 কিনতে খরচ পড়ে ৩.১৯-৩.৪৫ লাখ টাকা (এক্স-শোরুম)। ৬৫০ সিসির মোটরসাইকেলটিতে উল্লেখযোগ্য বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে পেশীবহুল ফুয়েল ট্যাঙ্ক, গোলাকৃতি এলইডি হেডলাইট, ক্লিপ অন হ্যান্ডেলবার, ওয়্যার স্পোক অথবা অ্যালয় হুইল, রাইডারের জন্য একটি মাত্র সিট, ডুয়েল এগজস্ট এবং সেমি ডিজিটাল টুইন পড ইন্সট্রুমেন্ট কনসোল। এতেও ডুয়েল চ্যানেল এবিএস সমেত দু’চাকায় ডিস্ক ব্রেক উপস্থিত।

Super Meteor 650

ক্রুজার ভক্তদের জন্য রয়্যাল এনফিল্ড এনেছে Super Meteor 650। বর্তমানে এটি কিনতে খরচ পড়ে ৩.৬১-৩.৯১ লাখ টাকা (এক্স-শোরুম)। তাৎপর্যপূর্ণ ফিচার্স হিসেবে এতে উপস্থিত ১৫.৭ লিটার ফুয়েল ট্যাঙ্ক, একটি সার্কুলার এলইডি হেড ল্যাম্প, চওড়া হ্যান্ডেলবার, অ্যাডজাস্টেবল লিভার, দীর্ঘ উইন্ডস্ক্রিন, ডুয়েল সাইড মাউন্টেড এগজস্ট, স্টেপ্ড আপ সিট, অ্যালয় হুইল এবং অপশনাল ব্যাকরেস্ট।

Shotgun 650

বাবার ডিজাইনের Royal Enfield Shotgun 650 বাইকটিতে রয়েছে চওড়া হ্যান্ডেলবার এবং ফ্লোটিং টাইপ রাইডার-অনলি সিট। উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হিসেবে এতে উপস্থিত মাসকুলার ১৩.৮ লিটার ফুয়েল ট্যাঙ্ক, সার্কুলার এলইডি হেড ল্যাম্প, গোলাকৃতি মেটাল ফেন্ডার, ডুয়েল পি শুটার এগজস্ট,গোলাকৃতি এলইডি টেল ল্যাম্প, ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ইউএসবি চার্জিং পোর্ট, ট্রিপার নেভিগেশন। বাকি তিনটি মডেলের মতো এতেও রয়েছে ডুয়েল চ্যানেল এবিএস এবং দু’চাকায় ডিস্ক ব্রেক। এটি আগামী বছর ভারতে লঞ্চ হবে। এখন প্রশ্ন হচ্ছে, রয়্যাল এনফিল্ডের উপরিউক্ত চারটি মোটরসাইকেলের মধ্যে কোনটি আপনার জন্য আদর্শ? এই প্রসঙ্গে জানিয়ে রাখি, প্রতিটি মডেলেই রয়েছে একটি ৬৪৮ সিসি, প্যারালাল টুইন ইঞ্জিন। তবে প্রতিটি বাইকের টার্গেট অডিয়েন্স আলাদা। রাইডের আনন্দ দেওয়ার পাশাপাশি প্রাকটিক্যালিটির জন্য Interceptor 650 মডেলটিকে এগিয়ে রাখবো আমরা।

সঙ্গে থাকুন ➥