পেট্রলের মায়া কাটিয়ে বাজারে আসছে Honda Activa Electric, লঞ্চের সময় ও ফিচার্স জেনে নিন

Avatar

Updated on:

Honda Activa E-Scooter launch Date

আগামী বছরের মার্চ মাসে বহু প্রতীক্ষিত অ্যাক্টিভা ইলেকট্রিক (Activa Electric) স্কুটার লঞ্চ করতে চলেছে হোন্ডা মোটরসাইকেল এন্ড স্কুটার ইন্ডিয়া (HMSI)। ক’দিন ভারতের বাজারে তারা আকর্ষণীয় ফিচার দিয়ে এনেছে নতুন Activa H-smart মডেল। যা ষষ্ঠ প্রজন্মের অ্যাক্টিভার স্মার্ট ভ্যারিয়েন্ট। লঞ্চের প্রসঙ্গে কথা বলতে গিয়ে হোন্ডার ভারতীয় শাখার অধিকর্তা আতসুসি অগাটা স্পষ্ট করে জানিয়েছেন যে জাপানের এই মোটরসাইকেল নির্মাণকারী সংস্থা ভারতে তাদের প্রথম ব্যাটারি চালিত স্কুটার লঞ্চ করার টাইমলাইন স্থির করে ফেলেছে। উল্লেখ্য, গত বছরই তিনি অ্যাক্টিভা ইলেকট্রিক স্কুটারের ভারতে আগমনের বিষয়টি নিশ্চিত করেন।

পেট্রোল চালিত Activa-এর উপরেই নির্ভর করে তৈরি হবে নতুন বৈদ্যুতিক স্কুটারটি। এর সর্বোচ্চ গতিবেগ হতে পারে প্রতি ঘন্টায় ৫০ কিমি। এর পাশাপাশি আগামীতে একাধিক ব্যাটারি পরিচালিত স্কুটার আনার ব্যাপারে ভাবনাচিন্তা রয়েছে তাদের। সেগুলিতে বদলযোগ্য ব্যাটারি প্যাক থাকার সম্ভাবনা রয়েছে।

হোন্ডা অ্যাক্টিভার ইলেকট্রিকভার্সন ২০২৪ সালের মার্চ মাস নাগাদ লঞ্চ হওয়ার সম্ভাবনা রয়েছে। এর বৈদ্যুতিক মোটর এবং ব্যাটারি সবটাই স্থানীয় সংস্থা থেকে নেওয়া হবে, যার ফলে এর দাম থাকবে অনেকটাই নিয়ন্ত্রণে। ইন্টারনাল কম্বাশন ইঞ্জিন (ICE) যুক্ত অ্যাক্টিভার থেকে ব্রেকিং সিস্টেম সহ একাধিক যন্ত্রাংশ ব্যবহার হবে এতে। ফিক্স ব্যাটারি প্যাক ও স্কুটারটিতে থাকা ইলেকট্রিক মোটরের সাহায্যে সর্বাধিক ৫০ কিমি/ঘণ্টা গতিবেগ অর্জন করে চলবে এটি।

তবে রাইডিং রেঞ্জ সম্পর্কে কোনো তথ্যই প্রকাশ করা হয়নি। এমনকি এই স্কুটারের দাম সম্পর্কিত সমস্ত তথ্য অবগগুন্ঠনেই রাখা হয়েছে। যদিও এটা নিশ্চিত করে বলা যায় যে বর্তমানে এদেশের একদম প্রথম সারির ইলেকট্রিক স্কুটার যেমন Ather 450 Plus কিংবা Ola S1 এদেরকে চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত হোন্ডার এই নতুন বৈদ্যুতিক স্কুটার। HMSI এর ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও আতসুসি অগাটা জানিয়েছেন যে ভারতবর্ষে আগত এই অ্যাক্টিভা ইলেকট্রিক স্কুটারটি জাপানের দলের সাহায্য নিয়ে সম্পূর্ণভাবে ভারতের মাটিতেই প্রস্তুত করা হবে। এর পাশাপাশি ভারতে তাদের ICE এবং ইলেকট্রিক মডেলগুলির একই প্ল্যান্টে তৈরি করার জন্য ২০২৩-২৪ অর্থবর্ষে বিপুল পরিমাণ বিনিয়োগ করতে চলেছে তারা।

এই স্কুটারটি লঞ্চের পরেই ভারতে তাদের দ্বিতীয় ইলেকট্রিক স্কুটার আনার পরিকল্পনা ইতিমধ্যেই সেরে ফেলেছে হোন্ডা, যা সম্পূর্ণভাবে নতুন প্লাটফর্ম এবং পরিবর্তনযোগ্য ব্যাটারি প্যাকের উপর নির্মিত। এই দ্বিতীয় ব্যাটারি চালিত স্কুটারটি লঞ্চ করার আগেই হোন্ডা তাদের বিভিন্ন টাচ পয়েন্টে অন্তত ৬০০০ টির বেশি ব্যাটারি সোয়াপিং স্টেশন বসানোর লক্ষ্যমাত্রা নিয়েছে। যদিও সংস্থার সিইও এখনো পর্যন্ত গ্রাহকদের পেট্রোল চালিত টু-হুইলার কেনার ব্যাপারেই উৎসাহ দিয়ে চলেছে কারণ এগুলি স্বল্প সময়ে রি-ফুয়েল করে দীর্ঘ দূরত্ব পাড়ি দেওয়া যায়।

সঙ্গে থাকুন ➥