Hop Oxo: এক চার্জে 150 কিমি, সাথে অত্যাধুনিক ফিচার্স, দুর্ধর্ষ ইলেকট্রিক মোটরসাইকেল বাজার কাঁপাতে এল

Avatar

Updated on:

Hop Oxo Electric Motorcycle launched

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে ভারতের বাজারে লঞ্চ হল বৈদ্যুতিক মোটরসাইকেলের দুনিয়ার নতুন সদস্য Hop Oxo। মূলত বৈদ্যুতিক স্কুটারের জন্য পরিচিত জয়পুরের স্টার্টআপ সংস্থা হপ ইলেকট্রিক তাদের এই প্রথম ই-বাইকটির প্রারম্ভিক মূল্য ১.২৫ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করেছে। আবার আরও অ্যাডভান্সড Oxo X ভ্যারিয়েন্টের দাম ১.৪০ লক্ষ টাকা (এক্স-শোরুম) রেখেছে তারা। আগ্রহীরা Oxo মডেলটি  নিকটবর্তী হপ (Hop)-এর ডিলারশিপ থেকে অথবা অনলাইনে কিনতে পারবেন।

মোটরবাইকটির উপর স্ট্যান্ডার্ড ওয়ারেন্টি হিসেবে তিন বছর অথবা ৫০ হাজার কিলোমিটার (যেটি আগে হবে) ওয়ারেন্টি অফার করছে কোম্পানি। যেখানে প্রিমিয়াম মডেলটিতে চার বছরের জন্য পরিসীমাহীন কিলোমিটার যাত্রার ওয়ারেন্টি অফার করা হচ্ছে। সংস্থার তরফে জানানো হয়েছে, আগামী অক্টোবর থেকে Oxo-র চাবি গ্রাহকদের হাতে তুলে দেওয়ার প্রক্রিয়া শুরু করা হবে।

Oxo দুটি ভ্যারিয়েন্টে কেনা যাবে – Oxo ও Oxo X। এই ইলেকট্রিক কমিউটার মোটরসাইকেল অত্যাধুনিক ফিচারের লম্বা তালিকা নিয়ে এসেছে। যার মধ্যে উপস্থিত IP67 রেটিংযুক্ত একটি ৫-ইঞ্চি ডিজিটাল ডিসপ্লে, টেকনোলজির প্রসঙ্গে বললে এতে রয়েছে ৪জি কানেক্টিভিটি, মাল্টি-মোড রিজেনারেটিভ ব্রেকিং, অ্যান্টিথেফ্ট সিস্টেম, স্পিড কন্ট্রোল জিও-ফেনসিং এবং রাইড স্ট্যাটস, প্রভৃতি।

Hop Oxo তিনটি রাইডিং মোট সহ হাজির হয়েছে – ইকো, পাওয়ার এবং স্পোর্ট। তবে X ভার্সন অতিরিক্ত হিসেবে টার্বো মোড পেয়েছে। এতে উপস্থিত ৩.৭৫ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারির সাথে ৬.২ কিলোওয়াট ক্ষমতার ইলেকট্রিক মোটর। যা থেকে সর্বোচ্চ ২০০ নিউট্রন মিটার টর্ক উৎপন্ন হবে। সংস্থার দাবি, সম্পূর্ণ চার্জে বাস্তবিক পরিস্থিতিতে Hop Oxo পাড়ি দিতে পারবে ১৫০ কিলোমিটার পথ।

এছাড়া, Oxo X টার্বো মোডে ঘন্টা প্রতি সর্বোচ্চ ৯০ কিলোমিটার গতিবেগে ছুটতে সক্ষম। এটি ০-৪০ কিমি/ঘন্টা গতিবেগ তুলতে সময় নেবে ৪ সেকেন্ড। ১৬ অ্যাম্পিয়ার পাওয়ার সকেট দ্বারা ০-৮০% চার্জ হতে ৪ ঘন্টা সময় নেবে। লঞ্চের আগেই পাঁচ হাজারের বেশি অগ্রিম বুকিং পেয়েছে ই-বাইকটি। সংস্থার প্রতিষ্ঠাতা এবং প্রধান কেতন মেহতা বলেন, হপ অক্সো আমাদের কর্মীদের বছরের পর গবেষণা এবং উন্নয়নের ফসল। তাদের হাত ধরেই বাজারে অত্যাধুনিক এই ব্যাটারি পরিচালিত মোটরসাইকেল নিয়ে আসতে পারলাম আমরা।

সঙ্গে থাকুন ➥