Tata Tiago EV: টাটা আনছে দেশের সবচেয়ে সস্তা ইলেকট্রিক গাড়ি, দূর্গাপুজোর আগেই উন্মোচন

Avatar

Updated on:

Tata Tiago EV Debut September 28

ভারতে দেশি-বিদেশি সংস্থার নানা ইলেকট্রিক গাড়ি উপলব্ধ হলেও, সেগুলির অধিকাংশ হাতের নাগালের বাইরে। উচ্চমূল্যের কারণে বৈদ্যুতিক গাড়ি থেকে মুখ ফেরাচ্ছে সাধারণ ক্রেতারা। দেশীয় বাজারে সাশ্রয়ী মূল্যের হ্যাচব্যাক ধরনের ছোট ব্যাটারি চালিত মডেলের অভাব স্পষ্ট। সেই শূন্যস্থান পূরণে এবার কোমর বেঁধেছে অটো জায়ান্ট টাটা মোটরস (Tata Motors)। তাদের বহুল জনপ্রিয় এবং সেফটি ফিচার্স দ্বারা আবৃত Tata Tiago-র ইলেকট্রিক ভার্সন বাজারে আসার কথা আগেই জানানো হয়েছিল। এবার সংস্থাটি নিশ্চিত করেছে যে আগামী ২৮ সেপ্টেম্বর তারা Tata Tiago EV এর উপর থেকে পর্দা সরাবে। লঞ্চ চলতি বছরের শেষে বা আগামী বছরের প্রথমে হবে বলে আশা করা যায়।

Tata Nexon EV সাব কম্প্যাক্ট এসইউভি ও  Tigor EV সেডানের পর আসন্ন Tiago EV হতে চলেছে ভারতে টাটার তৃতীয় ব্যাটারি পরিচালিত যাত্রীগাড়ি। যার বিস্তারিত স্পেসিফিকেশন সম্পর্কে অবশ্য মুখে কুলুপ এঁটেছে সংস্থা। মনে করা হচ্ছে, গাড়িটির বহিরঙ্গের কারুকার্যে কিছু পরিবর্তন ঘটানো হতে পারে। আবার Tigor EV-র চেয়ে ছোট ব্যাটারি দেওয়া হতে পারে এতে। স্বভাবতই Tigor EV-র (রেঞ্জ ৩০৬ কিমি) তুলনায় Tiago EV-তে রেঞ্জও কম মিলবে।

Tata Tiago EV-র পুরোপুরি চার্জে ২৭০ কিলোমিটারের আশেপাশে চলতে পারবে বলে অনুমান করা হচ্ছে। আবার ছোট ব্যাটারি থাকার কারণে পাওয়ার এবং টর্কেও কমতি লক্ষ্য করা যাবে।  ডিজাইনের পরিবর্তন বলতে একটি ক্লোজড অফ গ্রিল ও ব্লু হাইলাইট সহ নতুন কালার স্কিমের দেখা মিলতে পারে। দামের প্রসঙ্গে বললে, নতুন মডেলটি ১০ লক্ষ টাকার (এক্স-শোরুম) কাছাকাছি মূল্যে হাজির হবে।  জল্পনা সত্যি হলে এখনও পর্যন্ত ভারতের সবচেয়ে সস্তা ইলেকট্রিক প্যাসেঞ্জার গাড়ি হবে এটি।

এদিকে Tigor EV-র দাম ১২.৪৯ থেকে ১৩.৬৪ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত। প্রসঙ্গত, কিছুদিন আগে টাটা মোটরস ঘোষণা করেছিল ২০২৬-এর মধ্যে তারা ১০টি নতুন ইলেকট্রিক গাড়ি বাজারে আনবে। এজন্য টাটা ২০০ কোটি ডলার বা প্রায় ১৫,৯০০ কোটি টাকার বেশি অর্থ বিনিয়োগ করবে। ভবিষ্যতে টাটার বৈদ্যুতিক গাড়িগুলির ন্যূনতম রেঞ্জ হবে ৫০০ কিমি এবং অত্যাধুনিক প্রযুক্তির ফিচার দ্বারা সজ্জিত থাকবে। আবার চলতি আর্থিকবর্ষে টাটা নিজেদের বৈদ্যুতিক গাড়ির উৎপাদন ক্ষমতা ৮০,০০০ ইউনিট করার লক্ষ্যমাত্রা নিয়েছে।

সঙ্গে থাকুন ➥