Tiago EV হ্যাচব্যাক নাকি Tigor EV সেডান? কোন ইলেকট্রিক গাড়ি আপনার জন্য উপযুক্ত

Avatar

Updated on:

Tata Tiago EV vs Tata Tigor EV Comparison

চলতি বছর অক্টোবরে ভারতের সর্বাধিক সাশ্রয়ী মূল্যের বৈদ্যুতিক গাড়ির তকমা নিয়ে বাজারে পা রেখেছিল Tata Tiago EV। হ্যাচব্যাক মডেলটির প্রারম্ভিক মূল্য ৮.৪৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছিল। এটি ছাড়াও সংস্থার পোর্টফোলিওতে বর্তমানে ব্যাটারি চালিত মডেলের মধ্যে রয়েছে – Tata Nexox EV, Nexon EV Max ও Tigor EV। এদিকে Tiago EV লঞ্চের আগ পর্যন্ত Tata Tigor EV ছিল দেশের সবচেয়ে সস্তার সেডান মডেলের ইলেকট্রিক গাড়ি। এই প্রতিবেদনে উক্ত গাড়ি দুটির তুলনামূলক আলোচনা রইল।

Tata Tiago EV vs Tata Tigor EV দাম

Tiago EV-র বেস মডেল অর্থাৎ XE-এর দাম ৮.৪৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)। অন্যদিকে প্রিমিয়াম XZ+ Tech LUX-এর মূল্য ১১.৭৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)। অন্যদিকে Tata Tigor EV-এর XE মডেলটির দাম ১২.৪৯ লক্ষ টাকা। এবং XZ+ DT-এর মূল্য ১৩.৬৪ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

Tata Tiago EV vs Tata Tigor EV রেঞ্জ

সদ্য আগত Tata Tiago EV হ্যাচব্যাক দুটি ব্যাটারি প্যাকের বিকল্পে বেছে নেওয়া যায়। যেগুলি হল ১৯.২ কিলোওয়াট আওয়ার এবং ২৪ কিলোওয়াট আওয়ার। ব্যাটারির ক্ষমতার উপর ভিত্তি করে এর রেঞ্জ ২৫০ থেকে ৩১৫ কিমির মধ্যে। ইলেকট্রিক মোটরের আউটপুট ৭৪ এইচপি এবং ১১৪ এনএম টর্ক। এটি ০-৬০ কিমি/ঘন্টার গতিবেগ ৫.৭ সেকেন্ডে তুলতে সক্ষম। আবার ফাস্ট চার্জারে ৫৭ মিনিটে ৮০ শতাংশ পর্যন্ত চার্জ হয়ে যায়।

অন্যদিকে, Tata Tigor EV সেডান কেবলমাত্র একটি ২৬ কিলোওয়াট আওয়ার ব্যাটারির বিকল্পে বাজারে এসেছে। পুরোপুরি চার্জে এটি ৩০৬ কিলোমিটার রাস্তা চলতে সক্ষম। Tigor EV-র ইলেকট্রিক মোটরটি থেকে ৭৪ এইচপি শক্তি এবং ১৭০ এনএম টর্ক উৎপন্ন হয়। Tiago EV-র মতো এটিও ৫.৭ সেকেন্ডে ০-৬০ কিমি প্রতি ঘন্টার গতিবেগ তুলতে পারে।

Tata Tiago EV vs Tata Tigor EV ফিচার

টাটা টিগর ইভি-র ফিচারের তালিকায় উপস্থিত স্মার্টফোন কানেক্টিভিটি এবং কানেক্টেড কার টেকনোলজি সহ একটি ৭ ইঞ্চি টাচস্ক্রিন। এতে রয়েছে অটোমেটিক হেডলাইট, একটি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, একটি ৮-স্পিকার মিউজিক সিস্টেম এবং রিয়ার ক্যামেরা।

অন্যদিকে, টিয়াগো ইভি-র ফিচারের প্রসঙ্গে বললে এতেও উপরিউক্ত বৈশিষ্ট্যগুলি উপলব্ধ। কিন্তু এটি আরও উন্নততর প্রযুক্তির সঙ্গে উপলব্ধ। এছাড়াও, গাড়িটিতে রয়েছে মাল্টিমোড রি-জেনারেটিভ ব্রেকিং।

সঙ্গে থাকুন ➥