সিঙ্গাপুরে Apache বাইক লঞ্চের পর সে দেশের ইলেকট্রিক স্কুটার ব্র্যান্ডে লগ্নি করল TVS

Avatar

Updated on:

TVS invests Singapore based Electric 2 Wheeler brand

ভারতের তৃতীয় বৃহত্তম টু-হুইলার নির্মাতা টিভিএস মোটর (TVS Motor) এবারে দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক বাজারেও ব্যবসার সম্প্রসারণ ও সহযোগী সংস্থার প্রতি সাহায্যের হাত বাড়িতে দিতে উদ্যোগী হয়েছে। Apache RR310 এবং Apache RTR-এর মতো প্রিমিয়াম মোটরসাইকেল বিক্রির জন্য গত বছরের নভেম্বরে সিঙ্গাপুরে তাদের প্রথম বিশ্বমানের এক্সপেরিয়েন্স সেন্টারের উদ্বোধন হয়েছে। এবার সেখানকার স্থানীয় ইলেকট্রিক টু-হুইলার ব্র্যান্ড আয়ন মোবিলিটি (Ion Mobility)-তে বিনিয়োগের ঘোষণা করেছে টিভিএস।

উল্লেখ্য, টিভিএস-এর একমাত্র ইলেকট্রিক স্কুটার iQube বর্তমানে প্রতি মাসে গড়ে ১০,০০০ ইউনিট বিক্রি হয়। যা দেখে টিভিএস এর উৎপাদন বাড়িয়ে দিয়েছে। সংস্থার মোট বিক্রিতে ওই মডেলটির অবদান এখন ১০ শতাংশ। আগের মাসে স্কুটারটির ১২,১৬৯ ইউনিট বিক্রি হয়েছে। যা সংস্থার ইতিহাসে সর্বোচ্চ। এক বছর আগে বিক্রির অঙ্ক ছিল ১,৫২৯ ইউনিট। 

Ion Mobility

২০২১-এ আয়ন মোবিলিটি তাদের প্রথম বৈদ্যুতিক স্কুটার Ion M1-S-এর উপর থেকে পর্দা সরিয়েছিল। টিভিএস তাদেরকে সাহায্য প্রদান করে সিঙ্গাপুর এবং ইন্দোনেশিয়ার ইলেকট্রিক টু-হুইলারের বাজারে সাফল্য অর্জনে সহায়তা করবে। লগ্নির পরিমাণ অবশ্য প্রকাশ্যে আনা হয়নি। টিভিএস মোটর কোম্পানির ম্যানেজিং ডিরেক্টর সুদর্শন ভেনু বলেন, “আমরা আয়ন মোবিলিটির সাথে চুক্তিবদ্ধ হতে পেরে রোমাঞ্চিত। যারা একটি শক্তপোক্ত ইলেকট্রিক ভেহিকেল কোম্পানি। এদের রয়েছে দক্ষ প্রকৌশলী এবং কারিগরির দল। আমাদের একই লক্ষ্য। কৌশলগত বিনিয়োগকারী হিসেবে তাদের সমর্থনের জন্য আমরা অধীর।”

আয়ন মোবিলিটির প্রতিষ্ঠাতা এবং সিইও জেমস চান বলেন, “যে আত্মবিশ্বাস আমরা টিভিএস মোটরের থেকে পেয়েছি তার জন্য আমি এবং আমাদের দল আপ্লুত। তারা আমাদের সংস্থায় বিনিয়োগ করবে।” উল্লেখ্য, দক্ষিণ পূর্ব এশিয়ায় পেট্রল চালিত ২০ কোটি দু’চাকা চলাচল করে। এবং ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, থাইল্যানাড, ও মালয়েশিয়াতে ৮০ শতাংশ পরিবারে একমাত্র বাহন মোটরসাইকেল।

পরিবেশের উপর কুপ্রভাবের কারণে সেখানে বিকল্প হিসাবে উঠে আসছে ইলেকট্রিক স্কুটারের নাম। তাই এই ক্ষেত্রে ব্যবসা বিস্তারে উঠেপড়ে লেগেছে নানা সংস্থা।। পরিবেশের উপর কুপ্রভাবের কারণে সেখানে বিকল্প হিসাবে উঠে আসছে ইলেকট্রিক স্কুটারের নাম। তাই এই ক্ষেত্রে ব্যবসা বিস্তারে উঠেপড়ে লেগেছে নানা সংস্থা।

সঙ্গে থাকুন ➥