ঠকার প্রশ্ন নেই! এবার iPhone 15-এর রিটেল বক্সই জানান দেবে সেটি আসল কিনা, জেনে নিন কীভাবে

Avatar

Published on:

iPhone 15 Real or Fake Recognize Feature

এক সপ্তাহেরও বেশি সময় হল Apple iPhone 15 সিরিজ বাজারে লঞ্চ হয়েছে। ইতিমধ্যে ভারতে এই শুরু হয়েছে প্রিমিয়াম স্মার্টফোনগুলির বিক্রিও, যা প্রচুর মানুষকে আকর্ষিত করেছে। এদিকে লেটেস্ট iPhone 15 ফোনগুলিকে হাতিয়ার করে অনেক স্ক্যামার তাদের ফাঁদ পাতার শুরু করেছে। আসলে, প্রতিবার স্ক্যামাররা একটি নতুন আইফোনের ক্লোন তৈরি করে এবং সেটিকে আসল হিসেবে বিক্রি (কখনও কখনও কম দামে) করে। এগুলি দেখতে হুবহু নতুন আইফোনের মতোই সুন্দর। সেক্ষেত্রে ধরুন, হাজার হাজার টাকা জমিয়ে আপনি বহুমূল্য iPhone 15 কিনতে গেলেন, কিন্তু Apple-এর আসল প্রোডাক্টের বদলে হাতে এল ভুয়ো আইফোন – তখন কী হবে? চিন্তার প্রয়োজন নেই, Apple এই ধরনের জালিয়াতি এড়াতে কঠিন পদক্ষেপ নিয়েছে। সংস্থাটি iPhone 15 সিরিজের বক্সে একটি ইন-বিল্ট সিকিউরিটি ফিচার রয়েছে, যার মাধ্যমে ক্রেতারা সহজেই ফোনটি আসল না নকল জানতে পারবেন।

iPhone আসল না নকল জানা যাবে এই ফিচারের সাহায্যে

বিশ্বব্যাপী নতুন অ্যাপল আইফোন ১৫ সিরিজের শিপিং শুরু হয়েছে। সেক্ষেত্রে আইফোনগুলির রিটেল বক্সে নতুন যে সিকিউরিটি ফিচার দিয়েছে, তার কথা সম্প্রতি একটি ভিডিওর মাধ্যমে নেটদুনিয়ায় ছড়িয়ে গেছে। এক্ষেত্রে ভিডিওটিতে আইফোন ১৫ প্যাকেজের পিছনে, উপরে এবং নীচে হোলোগ্রামসহ একটি আল্ট্রা ভায়োলেট (UV) লাইট জ্বলতে দেখা যাচ্ছে৷ এটিই আইফোনের আসল-নকল বিচার করবে।

iPhone চেক করা যাবে এভাবেও

ইউভি লাইট ছাড়াও, কোনো আইফোন আসল অ্যাপল ডিভাইস কিনা নিশ্চিত করার বিভিন্ন উপায় রয়েছে। এক্ষেত্রে অ্যাপলের কভারেজ ওয়েবসাইট বা থার্ড পার্টি সাইটে যেতে পারেন এবং সিরিয়াল নম্বরটি পরীক্ষা করতে পারেন। এই সিরিয়াল নম্বরটি সেটিংস অ্যাপের ভিতরে পাওয়া যাবে।

আবার আপনার যদি পুরোনো আইফোন থাকে যা ইতিমধ্যেই ব্যবহৃত হয়ে থাকে, তাহলে তার মালিককে আগে অ্যাপল আইডিতে লগইন করতে বলুন। যদি এটি একটি অ্যান্ড্রয়েড ভিত্তিক ক্লোন হয় তবে অ্যাপল আইডি লগইন করা যাবেনা। এতেই আপনি নিশ্চিত হয়ে যাবেন।

সঙ্গে থাকুন ➥