ডেবিট কার্ডের দরকার নেই, আধার দিয়ে ইউপিআই লেনদেন করতে দেবে Google Pay

Avatar

Updated on:

Google Pay Aadhaar-based UPI activation

সম্প্রতি Google Pay ঘোষণা করেছে যে, ব্যবহারকারীরা এখন ইউপিআই (UPI) অ্যাকাউন্ট তৈরি করার জন্য আধার কার্ড (Aadhaar Card) ব্যবহার করতে পারবেন। অর্থাৎ, আর ডেবিট কার্ড দিয়ে ইউপিআই পিন সেট করার কোনো দরকার হবে না। ফলে সহজেই সাধারণ মানুষ একটি ইউপিআই অ্যাকাউন্ট সক্রিয় বা তৈরি করতে পারবে।

গুগল আরো বলেছে, বর্তমানে কয়েক মিলিয়ন ভারতীয় ইউপিআই-এর মাধ্যমে লেনদেন করে থাকে। তাই তারা মনে করছে, গুগলের এই নুতন নিয়ম আরো অনেক মানুষকে ডিজিটাল লেনদেনে উৎসাহিত করবে। আশা করা যায়, সমর্থিত ব্যাঙ্কগুলির গ্রাহকেরা এখনই এই নতুন নিয়মটির সুবিধা নেবেন।

কিন্তু এই প্রসঙ্গে সকালের মনে একটি প্রশ্ন ঘোরাফেরা করছে। যেটি হলো, গুগল হঠাৎ কেন আধার ভিত্তিক ইউপিআই পরিষেবা (Aadhaar Based UPI Service) দিতে চলেছে? এই প্রশ্নের উত্তরে টেক জায়ান্টটি বলেছে যে, ভারতে ১৮ বছরের উর্ধ্বে ৯৯ শতাংশের বেশি মানুষের কাছে আধার নম্বর রয়েছে। আর তারা মাসে অন্তত একবার হলেও ইউপিআই লেনদেন করে থাকেন। ফলে এই লেনদেন যদি আধার ভিত্তিক হয়, তাহলে একটি বিপুলসংখ্যক জনগণ এটির ব্যবহার করতে পারবে।

তবে যেসমস্ত ব্যবহারকারীরা নতুন কোনো বিকল্পের মাধ্যমে ইউপিআই শুরু করতে চান তাদের নিশ্চিত করতে হবে যে, তাদের আধার এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের ফোন নম্বর একই। এছাড়াও নতুন নিয়মের মাধ্যমে লেনদেন করার জন্য তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং আধার লিঙ্ক করানো থাকতে হবে। এই কাজটি করা থাকলে তারা এই নতুন বৈশিষ্ট্যটি ব্যবহার করে নিজের গুগল পে ইউপিআই অ্যাকাউন্ট সক্রিয় করতে পারবেন।

কীভাবে Aadhaar Card ব্যবহার করে Google pay অ্যাকাউন্ট তৈরি করা যাবে?

  • আধার কার্ড দিয়ে গুগল পে অ্যাকাউন্ট খুলতে প্রথমে গুগল পে অ্যাপ ডাউনলোড করতে হবে।
  • তারপর সেটআপ স্ক্রীনে এসে ডেবিট কার্ড বা আধার কার্ড ভিত্তিক ইউপিআই অন বোর্ডিং অপশনের মধ্যে নির্বাচন করার বিকল্প দেখতে পাবেন, তখন আপনাকে আধার নির্বাচন করতে হবে।
  • এবার আধার নম্বরের প্রথম ছয়টি সংখ্যা লিখতে হবে।
  • তারপর প্রমাণিকরণ পদক্ষেপ সম্পূর্ণ করার জন্য ব্যবহারকারীকে UIDAI এবং তাদের ব্যাঙ্ক প্রদত্ত ওটিপি লিখতে হবে।
  • এরপরে ব্যাঙ্ক বাদবাকি প্রক্রিয়াটি সম্পূর্ণ করবে। এরপর ইউপিআই পিন সেট করা যাবে।

সবকটি ধাপ শেষ করার পর গ্রাহকেরা লেনদেন করতে এবং ব্যালেন্স চেক করতে গুগল পে অ্যাপ ব্যবহার করতে পারবেন।

Google Pay-তে আধার নম্বর যোগ করাটা কি নিরাপদ?

কোনো ব্যবহারকারী তার আধার নম্বরের প্রথম ছয়টি সংখ্যা এন্টার করালে, Google Pay শুধুমাত্র আধার নম্বরের বৈধতা যাচাইয়ের জন্য নম্বরটি NPCI-এর মাধ্যমে UIDAI-তে পাঠায়। আর এই প্রক্রিয়ায় আধার নম্বর সেভ করা হয়না। তাই ব্যবহারকারীরা নিশ্চিন্তে আধার নম্বর দিয়ে গুগল পের মাধ্যমে ইউপিআই লেনদেন করতে পারেন।

সঙ্গে থাকুন ➥