International Driving License: আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্স পাওয়ার পদ্ধতি, খরচ সম্পর্কে খুঁটিনাটি জেনে নিন

Avatar

Published on:

How to apply International Driving License India

দুই বা চার চাকার গাড়ি চালাতে ভালোবাসার তাগিদ থেকে ড্রাইভিং লাইসেন্স তো বানিয়ে ফেলেছেন। মনের সুখে দিব্যি এ রাজ্য থেকে সে রাজ্য নিজের পছন্দের বাহনে চেপে ঘুরেও বেড়াচ্ছেন। কিন্তু তা বলে যদি ভেবে থাকেন বিদেশে গিয়েও ভারতীয় ড্রাইভিং লিইসেন্স ব্যবহার করে গাড়ি চালাবেন, তবে সে গুড়ে বালি! কারণ তা বেআইনি বলে বিবেচিত হবে। এমনকি কপালে দুর্ভোগ থাকলে জেলের ভাতও খেতে হতে পারে। তবে চিন্তা নেই। এদেশ থেকেই বিদেশের রাস্তায় যানবাহন চালানোর লাইসেন্স হাতে পাওয়া এখন অতি সহজ। এই প্রতিবেদনে সেই সম্পর্কেই আলোচনা করা হল।

বিদেশি ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন

বিদেশের রাস্তায় ড্রাইভিংয়ের জন্য প্রয়োজন সে দেশের বৈধ ড্রাইভিং লাইসেন্স। ভারত থেকেই তার জন্য আবেদন করা যায়। এদেশের সরকারের তরফে একটি লাইসেন্স দেওয়া হয়, যা বিদিশের মাটিতেও বৈধ। ফলে গাড়ি বা টু-হুইলার চালাতে গিয়ে পুলিশের হাতে আটক হওয়ার ঝক্কি আর থাকবে না। আবার যে দেশের জন্য লাইসেন্স আবেদন করা হবে, অনুমতি পত্রটিও সেখানকার স্থানীয় ভাষাতেই দেওয়া হবে।

লাইসেন্স পাওয়ার শর্তাবলী এবং প্রয়োজনীয় নথি

আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্সের আবেদনের শর্ত হিসেবে বলা হয়েছে, কেবলমাত্র ভারতীয়রাই এই সুযোগ পাবেন। বয়স হতে হবে ১৮-র বেশি। এবং তাঁকে অবশ্যই ভারতীয় ড্রাইভিং লাইসেন্সধারী হতে হবে। আবার থাকতে হবে একটি বৈধ পাসপোর্ট এবং ভিসা।

উপরিউক্ত নথি ছাড়াও আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্সের আবেদনের জন্য প্রয়োজন ফর্ম ৪এ এবং ফর্ম ১এ, ভেরিফিকেশনের জন্য বিমানের ডুপ্লিকেট টিকিট, ১,০০০ টাকা আবেদন ফি, পাসপোর্ট মাপের ফটো, ভারতীয় নাগরিকত্বের প্রমাণ, ঠিকানা এবং বয়সের প্রমাণপত্র।

আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য আবেদনের প্রক্রিয়া

ফর্ম ৪এ এবং ফর্ম ১এ ভরুন

ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্সের জন্য প্রথম পদক্ষেপ হিসেবে ফর্ম ৪এ এবং ফর্ম ১এ পূরণ করে জমা দিতে হবে। ফর্ম ৪এ হল একটি শংসাপত্র, যেখানে আবেদনকারী যে একজন যোগ্য রাইডার তার উল্লেখ থাকে। অন্যদিকে ফর্ম ১এ-তে শারীরিক দিক থেকে সুস্থতার ব্যাখ্যা দিতে হয়। এই ফর্ম দুটি কেন্দ্রীয় পরিবহন দপ্তরের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যায়। আবার স্থানীয় আরটিও অফিস থেকেও মিলবে এগুলি।

সমস্ত নথি ফি বাবদ জমা করুন

ফর্ম ৪এ এবং ফর্ম ১এ পূরণ করার পর ভারতীয় ড্রাইভিং লাইসেন্স, পরিচয় পত্র, বয়স এবং ঠিকানার প্রমাণপত্র দিতে হবে। জমা করার আগে সেগুলি সঠিকভাবে পূরণ করা হয়েছে কিনা তা অবশ্যই দেখে নিন। নচেৎ ভুল তথ্য দেওয়ার অপরাধে সাজা হতে পারে। ফর্মের সাথে যাবতীয় প্রয়োজনীয় নথি ওয়েবসাইট অথবা নিকটবর্তী আরটিও অফিসে জমা করতে হবে। সাথে দিতে হবে ১,০০০ টাকা।

ড্রাইভিং টেস্ট

ভারতীয় ড্রাইভিং লাইসেন্স পাওয়ার আগে যেমন পরীক্ষা দিতে হয়, ঠিক তেমনই আন্তর্জাতিক লাইসেন্সের জন্য ড্রাইভিং টেস্ট দিতে হবে। সমস্ত নথি জমা করার পর পরীক্ষার জন্য ডাকা হবে এবং সেখানে উত্তীর্ণ হলে, তবেই আন্তর্জাতিক লাইসেন্স দেওয়া হবে। ড্রাইভিং টেস্ট দেওয়ার চার থেকে পাঁচ দিনের মধ্যেই এটি প্রদান করা হয়।

সঙ্গে থাকুন ➥