New Year 2023: WhatsApp, Instagram-এ কীভাবে ইংরেজী নববর্ষের স্টিকার পাঠাবেন

Avatar

Updated on:

New Year 2023 Stickers Instagram WhatsApp

রাত পেরোলেই আরো একটি নতুন বছরের আরম্ভ, খাতায় কলমে শুরু হবে ২০২৩ নামের একটি পর্ব। স্বাভাবিকভাবেই নতুন বছরকে ঘিরে অধিকাংশ মানুষের আগ্রহ-উৎসাহের শেষ নেই – নয়া ক্যালেন্ডারের ভিত্তিতে নানা পরিকল্পনাও করছেন অনেকেই। সেক্ষেত্রে ঘড়ির কাঁটা অনুযায়ী বছরের প্রথমদিন মানে ১লা জানুয়ারী তারিখ আসলেই শুরু হবে একে অপরকে শুভেচ্ছা জানানোর পালা। এদিকে সময়ের সাথে গিয়েছে গ্রিটিংস কার্ডের জমানা; এখন ফোন কল, মেসেজ ইত্যাদির মাধ্যমেই সবাই নিজের প্রিয়জনদের নিউ ইয়ারের শুভেচ্ছা জানিয়ে থাকেন বা জানাবেন। এমত পরিস্থিতিতে মানে এই সোশ্যাল মিডিয়া কেন্দ্রিক জীবনে যদি আপনি WhatsApp, Instagram-এর মাধ্যমে কাউকে ‘Happy New Year’ উইশ্ (wish) করতে চান, তাহলে কিছু আকর্ষণীয় স্টিকারের মাধ্যমে আপনার শুভেচ্ছা বার্তা বেশ মশলাদার হয়ে উঠবে। সোজা কথায় বললে, আপনি নেটমাধ্যমে নববর্ষের স্টিকার পাঠিয়েও জানাতে পারবেন শুভেচ্ছা।

কীভাবে WhatsApp-এ নববর্ষের স্টিকার পাঠাবেন?

যারা এই হোয়াটসঅ্যাপের মাধ্যমে নববর্ষের স্টিকার পাঠানোর বিষয়টি সম্পর্কে অবগত নন, তাদের বলি ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটিতে বাই-ডিফল্ট নিউ ইয়ার স্টিকার পাঠানো যায়না। কারণ হোয়াটসঅ্যাপের স্টিকার সেকশনে অন্যান্য স্টিকার প্যাক থাকলেও নববর্ষের জন্য আলাদা কোনো স্টিকার উপলব্ধ নেই। তাই এই প্ল্যাটফর্ম থেকে কাউকে শুভেচ্ছা হিসেবে স্টিকার পাঠাতে, আপনাকে প্রথমে থার্ড পার্টি স্টিকার প্যাক ইনস্টল করতে হবে। সেক্ষেত্রে অ্যান্ড্রয়েড ইউজাররা গুগল প্লে স্টোরে গিয়ে ‘হ্যাপি নিউ ইয়ার’ কথাটি লিখে নির্দিষ্ট স্টিকার প্যাক ডাউনলোড করতে পারেন। একবার পছন্দসই স্টিকার অ্যাপ ইনস্টল হয়ে গেলে সেটি থেকে স্টিকার প্যাক ম্যানুয়ালি ইনস্টল করা যাবে।

প্রসঙ্গত উল্লেখ্য, হোয়াটসঅ্যাপে ইচ্ছেমত স্টিকার প্যাক যোগ করার জন্য সেই প্যাকের পাশে প্রদর্শিত ‘+’ চিহ্ন বা ‘অ্যাড’ (Add) বাটনে ক্লিক করুন। এরপর হোয়াটসঅ্যাপের স্টিকার সেকশনে (ইমোজি বাটন থেকে অ্যাক্সেস করা যাবে) গেলেই আপনি নতুন স্টিকার প্যাকগুলি দেখতে বা কাউকে পাঠাতে পারবেন।

Instagram-এ নতুন বছরের স্টিকার পাঠানোর পদ্ধতি

ইনস্টাগ্রামের মাধ্যমে নতুন বছরের স্টিকার পাঠানোর পদ্ধতি হোয়াটসঅ্যাপের থেকে সহজ। এক্ষেত্রে ইনস্টাগ্রাম ইউজারদের ডিএম (DM) বা ডিরেক্ট মেসেজ অপশনে গিয়ে কোনো একটি চ্যাট উইন্ডো খুলতে হবে। এখানে, টেক্সট ইনপুট বাবলের পাশে একটি স্টিকার আইকন দেখা যাবে। স্টিকার-সার্চ বার খুলতে এই বাটনে ক্লিক করতে হবে, তারপর প্রাসঙ্গিক স্টিকারগুলি খুঁজে পেতে আপনি ‘নিউ ইয়ার’ বা ‘২০২৩’ টাইপ করলেই কেল্লাফতে।

সঙ্গে থাকুন ➥