Android 14: কোন কোন Xiaomi, OnePlus, Vivo, Oppo, Realme, Tecno ফোনে আসছে অ্যান্ডয়েড ১৪ আপডেট, দেখুন লিস্ট

Avatar

Published on:

Android 14 Beta Update Eligible Smartphones List

গত ১০ই মে আয়োজিত Google I/O 2023 টেক কনফারেন্স চলাকালীন – Google Pixel 7a, Pixel Tablet এবং Google Pixel Fold সহ আরো বেশ কয়েকটি নয়া ডিভাইসের ঘোষণা করা হয়েছে। উল্লেখিত ডিভাইসগুলির পাশাপাশি এই একই ইভেন্টে Google তাদের লেটেস্ট Android 14 অপারেটিং সিস্টেমের বিটা ২ সংস্করণ (Android 14 Beta 2) রোলআউট করার কথার নিশ্চিত করেছে। উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসে Android 14 এর জন্য প্রথম ‘ডেভলপার প্রোগ্রাম’ ঘোষণা করা হয়েছিল এবং এপ্রিল মাসে সংস্থাটি তাদের নিজস্ব Pixel ডিভাইসগুলির জন্য Android 14 এর বিটা ভার্সন লাইভ করেছিল। তবে এখন অপারেটিং সিস্টেমটির সদ্য ঘোষিত দ্বিতীয় বিটা সংস্করণটির আপডেট একাধিক জনপ্রিয় ব্র্যান্ডের স্মার্টফোনে পাওয়া যাবে, যথা – Realme, Xiaomi, Oppo, Vivo, Lenovo, Nothing, OnePlus এবং iQOO। চলুন Android 14 Beta 2 আপডেট প্রাপ্ত স্মার্টফোনগুলির তালিকা দেখে নেওয়া যাক।

Android 14 বিটা আপডেটের জন্য যোগ্য Oppo স্মার্টফোনের তালিকা

Oppo ঘোষণা করেছে যে তাদের সর্বশেষ ফোল্ডেবল স্মার্টফোনটি প্রথম অ্যান্ড্রয়েড ১৪ বিটা সংস্করণ আপডেট পাবে। নিচে অ্যান্ড্রয়েড ১৪ বিটা আপডেট ২ -এর জন্য যোগ্য ওপ্পো ডিভাইসের তালিকা দেওয়া হল।

১. Oppo Find N2 5G
২. Oppo Find N2 Flip

Android 14 বিটা আপডেটের জন্য যোগ্য Vivo স্মার্টফোনের তালিকা

ভিভো সম্প্রতি অ্যান্ড্রয়েড ১৪ বিটা ২ আপডেটের জন্য যোগ্য স্মার্টফোনের তালিকা ঘোষণা করেছে। আর ইতিমধ্যেই সংস্থাটি এই আপডেট রোলআউট করার কাজও শুরু করে দিয়েছে। দুর্ভাগ্যবশত একটি মাত্র ফ্ল্যাগশিপ ডিভাইস আপডেটটি পেয়েছে।

১. Vivo X90 Pro

Android 14 বিটা আপডেটের জন্য যোগ্য Xiaomi স্মার্টফোনের তালিকা

অ্যান্ড্রয়েড ১৪ আপডেট রিলিজের ক্ষেত্রে অন্যান্য সংস্থার থেকে যথেষ্ট মন্থর গতিতে অগ্রসর হচ্ছে শাওমি। তবে ব্যবহারকারীদের চাহিদা পূরণের জন্য অবশেষে সংস্থাটি একসাথে তিন-তিনটি ডিভাইসের জন্য অ্যান্ড্রয়েড ১৪ বিটা ২ আপডেট রিলিজ করার সিদ্ধান্ত নিয়েছে। যোগ্য শাওমি ডিভাইসগুলির তালিকা নিম্নরূপ।

১. Xiaomi 13 Pro
২. Xiaomi 13
৩. Xiaomi 12T

Android 14 বিটা আপডেটের জন্য যোগ্য Realme স্মার্টফোনের তালিকা

রিয়েলমি সাধারণত নতুন ওএস আপডেট আসতে না আসতেই তাদের ডিভাইসগুলির জন্য রোলআউট করে। এদিকে সংস্থাটি যেহেতু গুগলের ডিভাইস মেকার পার্টনার, সেহেতু নতুন অ্যান্ড্রয়েড ১৪ বিটা ২ আপডেট রোলআউট করার কাজে রিয়েলমি অন্যতম ভূমিকা পালন করছে। নীচে সর্বশেষ অ্যান্ড্রয়েড ১৪ বিটা আপডেট প্রাপ্ত রিয়েলমি ডিভাইসের তালিকা দেওয়া হল।

১. Realme GT 2 Pro

Android 14 বিটা আপডেটের জন্য যোগ্য OnePlus স্মার্টফোনের তালিকা

ওয়ানপ্লাস সম্প্রতি একটি ব্লগ পোস্টে ঘোষণা করেছে যে, অ্যান্ড্রয়েড ১৪ বিটা ২ আপডেট তাদের একটি লেটেস্ট হ্যান্ডসেটের ব্যবহারকারীদের জন্য উপলব্ধ করা হয়েছে। নীচে ‘এলিজেবল’ ওয়ানপ্লাস ডিভাইসের নাম দেওয়া হল। আমাদের আশা আরও বেশ কয়েকটি স্মার্টফোনকে শীঘ্রই বিটা প্রোগ্রামের অংশ করা হবে।

১. OnePlus 11

Android 14 বিটা আপডেটের জন্য যোগ্য Nothing স্মার্টফোনের তালিকা

কার্ল পাই পরিচালিত নাথিং ব্র্যান্ডটি তাদের একমাত্র স্মার্টফোনের জন্য অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমের বিটা ২ সংস্করণের আপডেট রোলআউট করার ঘোষণা করেছে।

১. Nothing Phone (1)

Android 14 বিটা আপডেটের জন্য যোগ্য iQOO স্মার্টফোনের তালিকা

আইকো হল প্রথম ব্র্যান্ডগুলির মধ্যে একটি, যারা নিজেদের ফ্ল্যাগশিপ ডিভাইসের জন্য অ্যান্ড্রয়েড ১৪ বিটা আপডেট রিলিজের ঘোষণা করেছে। ব্র্যান্ডটি ইতিমধ্যেই তাদের ব্যবহারকারীদের জন্য আপডেটটি রোল আউট করার কাজ শুরু করছে।

১. iQOO 11

Android 14 বিটা আপডেটের জন্য যোগ্য Tecno স্মার্টফোনের তালিকা

টেকনো তাদের সম্প্রতি লঞ্চ হওয়া ক্যামন ২০ সিরিজের জন্য অ্যান্ড্রয়েড ১৪ -এর বিটা আপডেট রোলআউট করার ঘোষণা করেছে। নীচে ডিভাইসগুলির তালিকা দেওয়া হল।

১. Tecno Camon 20
২. Tecno Camon 20 Pro
৩. Tecno Camon 20 Premiere

Android 14 বিটা আপডেটের জন্য যোগ্য Lenovo স্মার্টফোনের তালিকা

লেনোভো -ও অ্যান্ড্রয়েড ১৪ বিটা ২ আপডেট রোলআউট করার প্রস্তুতি চালাচ্ছে। যদিও ব্র্যান্ডটি স্মার্টফোনের জন্য নয়, বরং একটি ট্যাবলেট ডিভাইসের জন্য এই আপডেটটি চালু করবে বলে জানা গেছে।

১. Lenovo Tab Extreme

প্রসঙ্গত, Samsung প্রেমীদের অ্যান্ড্রয়েড ১৪ আপডেট পাওয়ার ব্যাপারে সুখবর আমরা দিতে পারছি না। কেননা তারা গুগলের বিটা প্রোগ্রামের অংশ নয়। কারণ স্যামসাং তাদের নিজস্ব OneUI এর বিটা প্রোগ্রাম পরিচালনা করে। ফলে আমাদের আশা, সংস্থাটি শীঘ্রই তাদের – Galaxy S23, S23 Plus, এবং S23 Ultra মডেলগুলির জন্য সর্বশেষ OneUI কাস্টম স্কিন রোলআউট করবে।

সঙ্গে থাকুন ➥