Foldable iPhone: অপেক্ষার অবসান! ধাসু ফিচার্সের সঙ্গে আসছে অ্যাপলের ফোল্ডেবল আইফোন

Avatar

Published on:

Apple Foldable iPhone launch date

অ্যাপলের প্রথম ফোল্ডেবল আইফোন অথবা আইপ্যাডের আগমন সম্পর্কে প্রায়শই ইন্টারনেটে নানা তথ্য ভেসে বেড়ায়। সম্প্রতি মার্কিন টেক জায়ান্টটির ফোল্ডেবল ডিভাইসের বিষয়ে কিছু তথ্য আবারও সামনে এসেছে। যেখানে শীর্ষস্থানীয় ব্র্যান্ডগুলি ফোল্ডেবল সেগমেন্টে একের পর এক নতুন প্রোডাক্ট সংযোজন করে চলেছে, সেখানে অ্যাপল এখনও বাজারে পা রাখতেই পারেনি। বিভিন্ন সূত্রে জানা যাচ্ছে, প্রথম অ্যাপল ফোল্ডেবলটি ২০২৬ সালে লঞ্চ হতে পারে। অ্যাপল বিশ্লেষক মিং-চি কুও সম্প্রতি বলেছেন, ফোল্ডেবল ম্যাকবুকের ২০২৭ সালে বাজারে আসার সম্ভাবনা রয়েছে। এবার আরও এক বড় খবর সামনে এসে হইচই ফেলে দিয়েছে।

Apple-এর ফোল্ডেবল 2026 সালে লঞ্চ হতে পারে

আলফাবিজ অ্যাপলের একজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে উদ্ধৃত করে উল্লেখ করেছে যে, অ্যাপল সতর্কতার সাথে বিবেচনা করার পর ২০২৬ সালে তাদের ফোল্ডেবল আইফোন প্রকাশ করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। লঞ্চটি প্রত্যাশিত সময়ের চেয়ে বেশ পরে হচ্ছে। এটি প্রতিদ্বন্দ্বী ব্র্যান্ডের বিদ্যমান প্রোডাক্টগুলির তুলনায় স্লিম এবং হালকা হবে। কর্মকর্তার মতে, ফোল্ডেবল ডিভাইসের ডিসপ্লে ক্রিজের দাগকে কমানো অন্যান্য ব্র্যান্ডগুলির কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

অ্যাপলের লক্ষ্য হল ওই ধরনের সমস্ত সমস্যাটি কাটিয়ে ওঠা। রিভেগনাস তার এক্স পোস্টে অ্যাপল কর্মকর্তার এই বক্তব্যটি তুলে ধরেছেন। টিপস্টার বলেছেন যে, বিলম্বিত লঞ্চের কারণে অ্যাপল প্রথম প্রজন্মের ফোল্ডেবল আইফোনে অত্যাধুনিক প্রযুক্তি অন্তর্ভুক্ত করতে পারে। মার্কেটে প্রতিযোগীদের থেকে তাদের ডিভাইসটিকে আলাদা করার জন্য এটি গুরুত্বপূর্ণ হবে।

প্রসঙ্গত, আগের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, অ্যাপল অন্তত পাঁচ বছর ধরে তাদের প্রথম ফোল্ডেবল ডিভাইসে কাজ করছে। স্যামসাং (Samsung) পথপ্রদর্শক হিসাবে ২০১৯ সালে এই সেগমেন্টে পা রেখেছিল এবং তারপর প্রতিবছর আপগ্রেডের সাথে নতুন ডিভাইস লঞ্চ করে চলেছে। তবে অ্যাপল সাধারণত নতুন সেগমেন্টে পা রাখার আগে বেশ কিছুটা সময় নেয়। কোম্পানিটি এখনও জেনএআই (GenAI) স্পেসে প্রবেশ করতে পারেনি, যা এই বছরের শেষের দিকে উন্মোচন করা হবে বলে আশা করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥