হতাশ করবে iPhone 15-এর ক্যামেরা, ভেতরের খবর লিক হতেই চুপসে গেল প্রত্যাশার ফানুশ

Avatar

Published on:

Apple iPhone 15 plus to come with smaller camera sensor than pro models report

অ্যাপল (Apple) আগামী সেপ্টেম্বরে iPhone 15 সিরিজের লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে। ইতিমধ্যেই আসন্ন ফ্ল্যাগশিপ ফোনগুলির ডিজাইন এবং স্পেসিফিকেশন সম্পর্কে একাধিক তথ্য ফাঁস হয়েছে। তবে এখন এমন এক তথ্য সামনে এসেছে যা স্ট্যান্ডার্ড আইফোন কিনতে আগ্রহীদের হতাশ করতে পারে। আগে জানা গিয়েছিল যে iPhone 15 লাইনআপের Pro মডেলগুলিতে পূর্বসূরি iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max মতো একটি ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর থাকবে। তবে, এখন দেখা যাচ্ছে যে iPhone 15 এবং iPhone 15 Plus সিরিজের Pro মডেলের মতো একই ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা অফার করলেও, এতে অপেক্ষাকৃত ছোট ক্যামেরা সেন্সর থাকতে পারে।

এক রেজোলিউশন হলেও iPhone 15 এবং iPhone 15 Plus-এর সেন্সরগুলি Pro মডেলের তুলনায় ছোট হবে ম্যাকরিউমার্স দাবি করেছে, আইফোনের নন-প্রো মডেলগুলি ৪৮ মেগাপিক্সেলে আপগ্রেড পাবে, তবে এগুলিতে প্রো মডেলে থাকা ১/১.৫ ইঞ্চির সেন্সরের তুলনায় একটি ছোট কমপ্লিমেন্টারি মেটাল অক্সাইড সেমিকন্ডাক্টর (CMOS) ইমেজ সেন্সর (CIS) থাকবে। এছাড়াও উল্লেখ করা হয়েছে যে আইফোন ১৫ এবং আইফোন ১৫ প্লাস মডেলগুলি নতুন স্ট্যাকড সেন্সর ডিজাইন সহ ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি রিয়ার ক্যামেরা লেন্সের সাথে আসতে পারে যা লেন্সে আরও আলো প্রবেশ করতে দেবে।

অর্থাৎ, নন-প্রো মডেলগুলি আইফোন ১৪ এবং আইফোন ১৪ প্লাসের তুলনায় বড় সেন্সর পাবে, তবে প্রো মডেলগুলির মতো বড় নয়। অন্যদিকে, আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স-এ পূর্বসূরি মডেলের মতো একই ১/১.২৮ ইঞ্চির ৪৮ মেগাপিক্সেলের সেন্সর অন্তর্ভুক্ত থাকবে।

স্ট্যান্ডার্ড iPhone ব্যবহারকারীদের কাছে এই সংবাদ হতাশাজনক হতে পারে, কারণ লেন্সে কম আলো প্রবেশ করার কারণে ছোট ক্যামেরা সেন্সর ফটোর গুণমানকে প্রভাবিত করতে পারে এবং একই মানের সেন্সর থাকা সত্ত্বেও সামগ্রিক চিত্রের কোয়ালিটি প্রো মডেলের চেয়ে খারাপ করে তুলতে পারে। কিন্তু ইমেজ প্রসেসিং সফ্টওয়্যারও এক্ষেত্রে বড় ভূমিকা পালন করে, তাই এখনই এই অনুমান করা ঠিক নয়। এই তথ্যটি সত্য হলেও, ব্যবহারকারীদের পুরোপুরি হতাশ হওয়া উচিত নয়, বরং iPhone 15 ও iPhone 15 Plus মডেলগুলিকে বাস্তবে পরীক্ষা করার পরই সিদ্ধান্তে আসা উচিত।

জানিয়ে রাখি, ক্যামেরার লেন্সে আলো প্রবেশ করানোর জন্য একটি ক্যামেরা সেন্সর ফটোগ্রাফির ক্ষেত্রে অন্যতম প্রধান ভূমিকা পালন করে। একটি বৃহত্তর ক্যামেরা সেন্সর ক্যামেরার লেন্সে বেশি আলো প্রবেশ করতে দেয়, কিন্তু ছোট সেন্সর আলোকে সীমাবদ্ধ করে, যা ছবির গুণমানকে প্রভাবিত করতে পারে। পর্যাপ্ত পরিমাণে আলো ইমেজে এনহ্যান্সড কালার নিশ্চিত করে যা এটিকে আরও আকর্ষণীয় করে তোলে।

সঙ্গে থাকুন ➥