Apple iPhone 15 নাকি Google Pixel 8, পুজোর মুখে কোন প্রিমিয়াম স্মার্টফোনটি কেনা ঠিক হবে?

Avatar

Published on:

apple-iphone-15-vs-google-pixel-8-which-is-best-price-specs-features-comparison-check

সাম্প্রতিক সময়টা যেন প্রিমিয়াম স্মার্টফোনপ্রেমীদেরই! প্রায় এক মাস আগে বাজারে Apple iPhone 15 সিরিজ লঞ্চ হয়েছে, আবার সম্প্রতি Google-ও তার পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ স্মার্টফোন লাইনআপ অর্থাৎ Pixel 8-এর ওপর থেকে পর্দা সরিয়েছে। এক্ষেত্রে iPhone 15 এবং Pixel 8 উভয়ই সিরিজই এদের পূর্বসূরীদের তুলনায় উল্লেখযোগ্য আপগ্রেড এনেছে যার মধ্যে রয়েছে দ্রুত প্রসেসর, উন্নতমানের ক্যামেরা ইত্যাদি ফিচার। যেমন iPhone 15 সিরিজে প্রথমবার USB-C পোর্ট দেখা গেছে, আবার Google Pixel 8-এ নতুন AI টুল দেওয়া হয়েছে। এমতাবস্থায় আপনি যদি পুজোর মুখে একটি প্রিমিয়াম স্মার্টফোন কেনার কথা ভাবেন, আর এই দুটি ব্র্যান্ডের মধ্যে কোনটির হাত ধরা ঠিক হবে মানে iPhone নাকি Google Pixel কেনা ভালো সিদ্ধান্ত হবে, সে বিষয়ে দোলাচলে থাকেন তাহলে আপনার বিভ্রান্তি এড়াবে আমাদের আজকের এই প্রতিবেদন। কারণ এখানে আমরা Apple-এর iPhone 15 এবং Google Pixel 8-এর (দুটি সিরিজেরই বেস মডেল) দাম, ফিচার ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

Apple iPhone 15 ও Google Pixel 8-এর দাম

অ্যাপলের লেটেস্ট ফ্ল্যাগশিপ সিরিজের বেস মডেল অর্থাৎ আইফোন ১৫, এর পূর্বসূরী (iPhone 14)-র দামেই লঞ্চ হয়েছে। এই প্রিমিয়াম স্মার্টফোনের ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের মূল্য ৭৯,৯০০ টাকা, ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৮৯,৯০০ টাকা এবং ৫১২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১,০৯,৯০০ টাকা।

অন্যদিকে, ভ্যানিলা গুগল পিক্সেল ৮ মডেল দুটি স্টোরেজ অপশনে উপলব্ধ – এর ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম পড়বে ৭৫,৯৯৯ টাকা এবং ২৫৬ জিবি সংস্করণটি ৮২,৯৯৯ টাকায় কেনা যাবে।

iPhone 15 Vs Google Pixel 8: স্পেসিফিকেশন

  • ডিসপ্লে ও ডিজাইন: অ্যাপল আইফোন ১৫-এ সিরামিক শিল্ড গ্লাস প্রোটেকশনযুক্ত ৬.১ ইঞ্চি সুপার রেটিনা এক্সডিআর ওলেড ডিসপ্লে রয়েছে যার পিক ব্রাইটনেস ২,০০০ নিটস, স্ক্রিন রিফ্রেশ রেট ৬০ হার্টজ ও অ্যাসপেক্ট রেশিও ১৯.৫:৯। এই ফোনের ডিসপ্লেতে ডায়নামিক আইল্যান্ড নচ আছে। আপনি এটি পিঙ্ক, ইয়েলো, গ্রীন, ব্লু এবং ব্ল্যাক – পাঁচটি রঙে কিনতে পারবেন। সবচেয়ে বড় ব্যাপার হল যে এটি প্রথমবার ইউএসবি টাইপ সি পোর্ট ব্যবহারের সুবিধা দেবে।

এক্ষেত্রে গুগল পিক্সেল ৮-এ গরিলা গ্লাস ভিক্টাস প্রোটেকশনযুক্ত ৬.২ ইঞ্চি অ্যাক্টুয়া (Actua) ডিসপ্লে রয়েছে যার পিক ব্রাইটনেস ২,০০০ নিটস, স্ক্রিন রিফ্রেশ রেট ১২০ হার্টজ ও অ্যাসপেক্ট রেশিও ২০:৯। স্মার্টফোনটিতে গ্লাস এবং অ্যালুমিনিয়াম বিল্ড দেখা যাবে। এছাড়া এটি পাওয়া যাবে রোজ, হ্যাজেল এবং ওবসিডিয়ান কালার ভ্যারিয়েন্টে।

  • প্রসেসর: অ্যাপল আইফোন ১৫ মডেলগুলিতে এ১৬ বায়োনিক প্রসেসর দেওয়া হয়েছে। এক্ষেত্রে ফোনটি এর আগের মডেলের থেকে কোনো আপগ্রেড পায়নি। অন্যদিকে গুগল পিক্সেল ৮ ফোন পারফরম্যান্সের জন্য নতুন টেন্সর জি৩ চিপসেট বহন করবে।
  • ব্যাটারি ক্যাপাসিটি: আইফোন ১৫-তে ১৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্টযুক্ত ৩,৩৪৯ এমএএইচ ব্যাটারি আছে, যেখানে গুগল পিক্সেল ৮ ফোনে ২৭ ওয়াট ফাস্ট চার্জিং ক্যাপাসিটি ও ৪,৫৭৫ এমএএইচ ব্যাটারি মিলবে।
  • ক্যামেরা: অ্যাপল আইফোন ১৫ মডেলে ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরাযুক্ত ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ দিয়েছে কোম্পানি। এটি
    নাইট মোডে ফটোগ্রাফি, লো লাইট ফটোগ্রাফি এবং পোর্ট্রেট শট তোলার জন্য আদর্শ। এতে ছবির ফোকাস, ফোকাল লেন্থ, ডেপ্থ ইত্যাদি অ্যাডজাস্ট বা কন্ট্রোলের সুবিধাও মিলবে।

গুগল পিক্সেল ৮-এর ক্যামেরা ক্যাপাসিটিতেও বড় আপগ্রেড আনা হয়েছে – এটি ৫০ মেগাপিক্সেল অক্টা-পিডি প্রাইমারি ক্যামেরা, ৮এক্স সুপার-রেস ডিজিটাল জুম লেন্স এবং ১২ মেগাপিক্সেল সেন্সরযুক্ত ট্রিপল-ক্যামেরা কনফিগারেশন অফার করবে। এক্ষেত্রে একাধিক শট থেকে ‘বেস্ট টেক’ (best take) বা সেরা ছবি বেছে নিতে ফোনটি সাহায্য করবে। আবার সৃজনশীল ফটো এডিটের জন্য এতে মিলবে ‘ম্যাজিক এডিটর’। এছাড়া এটি ‘অডিও ম্যাজিক ইরেজার’ উন্নত মেশিন লার্নিং ব্যবহার করে ভিডিওর অবাঞ্ছিত শব্দ কমিয়ে দেবে।

অতএব আপনার যদি অ্যাপলের আভিজাত্য হাতে না থাকলেও অসুবিধে না হয়, তাহলে গুগলের ফোনটি কেনাই ইতিবাচক সিদ্ধান্ত হবে। কারণ আপাতদৃষ্টিতে এটিই একটু কম দামে বেশি আপগ্রেডেড ফিচার অফার করবে।

সঙ্গে থাকুন ➥