সস্তা Apple iPhone SE 4 এর ডিজাইন ও ক্যামেরায় চমক, দেখতে মনে হবে অবিকল‌ iPhone 14

Avatar

Published on:

iPhone SE 4 Design

Apple এর ‘SE’ সিরিজের মডেলগুলি মূল iPhone তুলনায় অনেকটাই কম জনপ্রিয়। ফলস্বরূপ এগুলির বিক্রিবাট্টাও কম। বিশেষত ২০২২ সালে লঞ্চ হওয়া iPhone SE 3 মডেলটির বিক্রির পরিসংখ্যান যথেষ্টই হতাশাজনক ছিল। যেকারণে মনে করা হচ্ছিলো, টিম কুকের সংস্থাটি হয়তো ভবিষ্যতে আর SE-লাইনআপের অধীনে কোনো হ্যান্ডসেট আনবে না। তবে সাম্প্রতিক একটি রিপোর্ট বলছে, iPhone SE 3 -এর উত্তরসূরি হিসাবে iPhone SE 4 লঞ্চ হতে পারে। এটি বর্তমানে বিকাশাধীন অবস্থায় আছে। আসন্ন এই ডিভাইস iPhone 14 -এর অনুরূপ ডিজাইন অফার করবে বলেও জানা গেছে।

Apple iPhone 14 এর ন্যায় বডি চ্যাসিসের সাথে আসবে iPhone SE 4

একটি লেটেস্ট রিপোর্টে, আপকামিং অ্যাপল আইফোন এসই ৪ মডেলে নতুন তথা আধুনিক ডিজাইনের ছোঁয়া দেখা যাবে বলে দাবি করা হচ্ছে। এক্ষেত্রে উক্ত মডেলটি ২০২২ সালে লঞ্চ হওয়া আইফোন ১৪ -এর ন্যায় বডি চ্যাসিস ডিজাইনের সাথে আসতে পারে।

জানিয়ে রাখি, ১তম প্রজন্মের অ্যাপল এসই (২০২৬) মডেলের ডিজাইন আইফোন ৫এস (iPhone 5s) -এর অনুরূপ ছিল। আবার আইফোন এসই (২০২০) এবং আইফোন এসই (২০২২) ডিভাইস দুটি আইফোন ৮ (iPhone 8) -এর ডিজাইন দ্বারা অনুপ্রাণিত। তবে আইফোন ১৫ -এর পাশে এসই-সিরিজের মডেলগুলির ডিজাইন মান্ধাতা আমলের মনে হয়। সম্ভবত এই কারণেই কুপারটিনো-ভিত্তিক টেক জায়ান্টটি আপকামিং আইফোন এসই ৪ -এর ডিজাইন ল্যাঙ্গুয়েজ পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে।

তবে আইফোন এসই ৪ -এর বাহ্যিক লুক আইফোন ১৪ -এর মতো থাকলেও, একটা ছোট পার্থক্য নজরে পড়বে। আসন্ন আইফোনের ব্যাক প্যানেলে ডুয়াল ক্যামেরার পরিবর্তে সিঙ্গেল ক্যামেরা ইউনিট দেওয়া হতে পারে। এই ক্যামেরা হয়তো ৪৮ মেগাপিক্সেল রেজোলিউশন সাপোর্ট করবে। সংস্থাটির, সিঙ্গেল রিয়ার ক্যামেরা ডিজাইনটি বেছে নেওয়ার অন্যতম উদ্দেশ্য ডিভাইসের ওজন কিছুটা হালকা করা ও দাম কমানো। যাইহোক আইফোন এসই ৪ -এর বডি চ্যাসিসে আর কোনো পরিবর্তন করা হবে না। এমনকি বিল্ড ম্যাটেরিয়ালও এক সমান রাখা হবে।

প্রসঙ্গত সম্প্রতি প্রকাশ্যে আসা একটি প্রোটোটাইপে ডিভাইসটি ব্ল্যাক কালার ভ্যারিয়েন্টে দেখা গেছে, যা অনেকটা আইফোন ১৪ -এর মিডনাইট শেডের মতো দেখাচ্ছিল।

এছাড়া জানা গেছে, iPhone SE 4 ‘ঘোস্ট’ (Ghost) কোডনেম সহ লঞ্চ হতে পারে। অ্যাপল এতে টাচ আইডির পরিবর্তে ফেস আইডি ফিচারের সুবিধা দেবে। এছাড়া আসন্ন এই ফোনে ইউএসবি টাইপ-সি পোর্ট এবং অ্যাকশন বাটন দেওয়া হবে হয়তো। এক্ষেত্রে জানিয়ে রাখি, অ্যাকশন বাটন হল একটি কাস্টমাইজযোগ্য বাটন, যা দিয়ে মাল্টিটাস্কিং করা সম্ভব। আর Apple iPhone SE 4 ২০২৫ সালের আত্মপ্রকাশ করবে।

সঙ্গে থাকুন ➥