মুড়ি মুড়কির মতো বিকোচ্ছে Samsung ও Apple এর 5G স্মার্টফোন, বিক্রি ছাড়ালো 1 বিলিয়ন

Avatar

Published on:

Global 5G Smartphone Shipment

কাউন্টারপয়েন্ট রিসার্চের একটি রিপোর্টে বলা হয়েছে, সারা বিশ্বে ক্রমবর্ধমান 5G স্মার্টফোনের শিপমেন্ট ২০২৩ সালের চতুর্থ প্রান্তিকে ১ বিলিয়ন ইউনিটের মাইলফলক অতিক্রম করেছে। আর এই মাইলফলকে পৌঁছাতে 5G স্মার্টফোনের ৫ বছরেরও কম সময় লেগেছে, যেখানে 4G-এর সময় এই মাইলফলকে পৌঁছাতে ছয় বছর সময় লেগেছিল।

রিপোর্টে আরও বলা হয়েছে যে, সমস্ত 5G ফোনের শিপমেন্ট প্রায় ৭০ শতাংশই মার্কিন যুক্তরাষ্ট্র, পশ্চিম ইউরোপ এবং চীনের মতো উন্নত দেশ থেকে এসেছে। আর, এর মধ্যে শীর্ষ 5G স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে Samsung এবং Apple-এর নাম উঠে এসেছে, যারা একসাথে প্রায় এক বিলিয়ন ইউনিটের শিপমেন্ট করেছে। অর্থাৎ, Apple এবং Samsung একত্রে বিশ্ব বাজারে ৫০ শতাংশের বেশি স্মার্টফোন রপ্তানি করেছে।

Apple তাদের iPhone 12 সিরিজ দিয়ে 5G আইফোন বিক্রি শুরু করেছিল। আর কাউন্টারপয়েন্ট রিসার্চ অনুসারে, 5G-সক্ষম আইফোনের আগমন বাজারে 5G ডিভাইসের গ্রহণযোগ্যতাকে আরো বেশি ত্বরান্বিত করেছে। তাই হয়তো ২০২৩-এর চতুর্থ প্রান্তিকে বিশ্বব্যাপী ২০০ মিলিয়নেরও বেশি 5G স্মার্টফোন রপ্তানি করা গেছে।

কাউন্টারপয়েন্ট বলেছে যে, ভারত এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার মতো উদীয়মান বাজারগুলি পরবর্তীকালে 5G স্মার্টফোন শিপমেন্টের গতি পরিচালনা করবে। কারণ, উন্নয়নশীল বাজারে এখনো 5G ফোনের বিক্রি ভালোভাবে শুরু হয়নি।

সঙ্গে থাকুন ➥