১০০০০ টাকার নিচে সেরা মোবাইল ফোন ২০২৩, Realme, Samsung, Poco আছে তালিকায়

Avatar

Updated on:

Best Smartphones under 10000

ভারতীয় বাজারে কম দামি স্মার্টফোনের বিশাল সম্ভার বিদ্যমান। সেই কারণে বেশিরভাগ ক্রেতাই বাজেট-রেঞ্জের হ্যান্ডসেট নির্বাচন করার ক্ষেত্রে ‘চ্যালেঞ্জিং’ পরিস্থিতির মুখোমুখি হন। কেননা বিকল্প অনেক থাকলেও, বেশিরভাগের ফিচার প্রায় অনুরূপ হয়। অর্থাৎ কিছু মডেল এমন আছে যেগুলির ব্র্যান্ড ভিন্ন হলেও – ডিসপ্লে, ব্যাটারি লাইফ এবং ক্যামেরা প্রায় একই। যার জন্য বিভ্রান্তি দেখা দেওয়াই স্বাভাবিক। তাই এই সমস্যার সমাধান করতে আজ আমরা ১০,০০০ টাকার নিচে উপলব্ধ ৫টি সেরা স্মার্টফোনের হদিশ নিয়ে হাজির হয়ে গিয়েছি, যেগুলির ফিচার একে অপরের থেকে ভিন্ন হওয়ায় সহজেই পছন্দের মডেল চয়ন করতে পারবেন আপনি। এই তালিকায় সামিল রয়েছে – Realme Narzo N53, Samsung Galaxy F04, Poco C55, Moto G22 এবং Infinix Note 12i স্মার্টফোন। চলুন ১০ হাজার টাকার কমের স্মার্টফোনগুলি দাম ও বিশেষত্ব বিস্তারে জেনে নেওয়া যাক।

১০০০০ টাকার নিচে উপলব্ধ ৫টি সেরা বাজেট স্মার্টফোনের তালিকা

Realme Narzo N53

রিয়েলমি নারজো এন৫৩ স্মার্টফোনেকে ই-কমার্স সাইট অ্যামাজন থেকে ৮,৯৯৯ টাকায় পাওয়া যাবে। ফিচার হিসাবে এতে – ৯০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৭৪-ইঞ্চির ডিসপ্লে প্যানেল রয়েছে। ছবি তোলার জন্য মিলবে – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং একটি ৫পি লেন্স সমন্বিত ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ। আবার ডিভাইসের সামনে ৮ মেগাপিক্সেলের সেলফি শুটার বিদ্যমান। পারফরম্যান্সের জন্য এই হ্যান্ডসেটে ইউনিসক টি৬১২ প্রসেসর ব্যবহার করা হয়েছে। আর পাওয়ার ব্যাকআপের জন্য থাকছে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি। তবে এই স্মার্টফোনের সবথেকে সেরা বিশেষত্ব হল এর ডিজাইন! কেননা এর ব্যাক প্যানেলের ডিজাইন প্রিমিয়াম iPhone 14 Pro Max -এর সাথে সাদৃশ্যপূর্ণ।

Samsung Galaxy F04

ই-কমার্স সাইট ফ্লিপকার্টে স্যামসাং গ্যালাক্সি এফ০৪ স্মার্টফোনকে ৮,৪৯৯ টাকা মূল্যে তালিকাভুক্ত করা হয়েছে। এই দাম ফোনটির ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের। বিশেষত্বের কথা বললে, আলোচ্য ডিভাইসটি ৬.৫-ইঞ্চির এইচডি প্লাস (৭২০x১৬০০ পিক্সেল) ডিসপ্লে এবং মিডিয়াটেক হেলিও পি৩৫ প্রসেসর সহ এসেছে। এই ফোনে নির্ধারিত র‌্যাম ছাড়াও অতিরিক্তভাবে ৪ জিবি পর্যন্ত ভার্চুয়াল র‌্যাম বা সংস্থার ভাষায় ‘র‌্যাম প্লাস’ ফিচার সাপোর্ট করে। অ্যান্ড্রয়েড ১২ ওএস চালিত এই হ্যান্ডসেটটি LED ফ্ল্যাশ সহ ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ আছে। এগুলি হল – ১৩ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল সেকেন্ডারি লেন্স। আবার সেলফি এবং ভিডিও কলিংয়ের জন্য ডিভাইসে ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা উপস্থিত। পাওয়ার ব্যাকআপের জন্য গ্যালাক্সি এফ-সিরিজের এই স্মার্টফোনে ৫,০০০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে, যা ১৫ ওয়াট চার্জিং সাপোর্ট করে।

Poco C55

পোকো সি৫৫ স্মার্টফোনের ৪ জিবি র‌্যাম এবং ৬৪ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের দাম ৮,৪৯৯ টাকা থাকছে। এর অন্যতম বিশেষত্ব হল এর ক্যামেরা বিভাগ। এক্ষেত্রে আলোচ্য ডিভাইসে LED ফ্ল্যাশ সহ ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ উপস্থিত। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং একটি ডেপ্থ সেন্সর। এই রিয়ার ক্যামেরাগুলি – পোর্ট্রেট মোড, নাইট মোড, টাইম-ল্যাপস এবং HDR -এর মতো ফটোগ্রাফি ফিচার অফার করে। ডিভাইসের সামনে দেখা যাবে ৫ মেগাপিক্সেলের সেলফি শুটার। এছাড়া এটি – ২০:৯ এসপেক্ট রেশিও সহ ৬.৭১-ইঞ্চির এইচডি প্লাস LCD ডিসপ্লে প্যানেল, মিডিয়াটেক হেলিও জি৮৫ প্রসেসর, অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক এমআইইউআই ১৩ (MIUI 13) কাস্টম স্কিন এবং ১০ ওয়াট চার্জিং সমর্থিত ৫,০০০ এমএএইচ ব্যাটারি সহ এসেছে। এই ফোনে ৫ জিবি পর্যন্ত ভার্চুয়াল র‍্যাম ফিচারও সাপোর্ট করে।

Moto G22

মোটোরোলা মোটো জি২২ স্মার্টফোনকে এই মুহূর্তে ১০,৯৯৯ টাকায় বিক্রি করা হচ্ছে। তবে ফ্লিপকার্ট বা অ্যামাজনের মাধ্যমে এটিকে কিনলে আপনারা ছাড় পেয়ে যাবেন। এতে একাধিক উল্লেখযোগ্য ফিচার বিদ্যমান। এক্ষেত্রে জি-সিরিজের এই ডিভাইসটি – ৯০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৫ ইঞ্চি এইচডি প্লাস (১৬০০ x ৭২০ পিক্সেল) ম্যাক্স ভিশন ডিসপ্লে প্যানেল, ৫০ মেগাপিক্সেল মুখ্য সেন্সর যুক্ত কোয়াড রিয়ার ক্যামেরা ইউনিট, ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা, মিডিয়াটেক হেলিও জি৩৭ চিপসেট এবং ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি সহ এসেছে।

Infinix Note 12i

ইনফিনিক্স নোট ১২আই স্মার্টফোনের আসল দাম ১০,৪৯৯ টাকা। তবে শপিং সাইটগুলির থেকে কিনলে এটিকে ডিসকাউন্ট ও ব্যাঙ্ক অফার সহ ১০,০০০ টাকার কমে কিনে নিতে পারবেন আপনি। আলোচ্য ডিভাইসটি – দীর্ঘ ব্যাটারি লাইফ, আকর্ষণীয় ডিজাইন এবং দুর্দান্ত পারফরম্যান্স অফার করে। এক্ষেত্রে এই ফোনে ৬.৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস AMOLED ডিসপ্লে রয়েছে, যা ৬০ হার্টজ রিফ্রেশ রেট, ১৮০ হার্টজ টাচ স্যাম্পেলিং রেট, এবং ১,০০০ নিট পিক ব্রাইটনেস অফার করে। এছাড়া ফিচার হিসাবে এত – মিডিয়াটেক ডাইমেনসিটি জি৮৫ প্রসেসর, মালি জি৫২ জিপিইউ অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক এক্সওএস ১২ (XOS 12) কাস্টম ওএস, সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ (৫০+২+QVGA সেন্সর) এবং ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং শুটার পাওয়া যাবে। আর পাওয়ার ব্যাকআপের জন্য থাকছে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি, যা ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

সঙ্গে থাকুন ➥