2023 সালের সেরা 5 প্রিমিয়াম ফ্ল‌্যাগশিপ স্মার্টফোন, তালিকায় আছে OnePlus, iPhone, Samsung মডেল

Avatar

Published on:

Best Premium Flagship Smartphone India 2023

আপনারা যারা নিজেদের জন্য দুর্দান্ত পারফরম্যান্স প্রদানকারী একটি ফ্ল্যাগশিপ মোবাইল কিনতে ইচ্ছুক, আজকের এই প্রতিবেদন তাদের জন্যই! কেননা আজ আমরা এমন কয়েকটি প্রিমিয়াম ফোনের হদিশ দেব যেগুলি আকর্ষণীয় ডিসপ্লে ফিচার, অ্যাডভান্স ক্যামেরা ইউনিট, ফাস্ট চার্জিং ও ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি, 5G কানেক্টিভিটি এবং শক্তিশালী ব্যাটারির পাশাপাশি স্টাইলিশ ডিজাইনও অফার করবে৷ এমনকি তালিকাভুক্ত একটি ডিভাইস আবার ডুয়েল-ডিসপ্লে বা ফোল্ডেবল স্টাইলের। এক্ষেত্রে বর্তমানে ভারতের বাজারে বিদ্যমান ৫ সেরা ফ্ল্যাগশিপ স্মার্টফোনের তালিকায় সামিল রয়েছে – Apple iPhone 15 Pro, iPhone 15 Pro Max, Samsung Galaxy Z Fold 5, Samsung Galaxy S23 Ultra এবং OnePlus 11 5G। নিচে উল্লেখিত মডেলগুলির ফিচার ও দাম জানানো হল।

অক্টোবর ২০২৩ এর সেরা ৫টি প্রিমিয়াম ফ্ল্যাগশিপ স্মার্টফোনের তালিকা

১. Apple iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max :

টাইটেনিয়াম অ্যালয়ের সাথে আসা আইফোন ১৫ প্রো ও আইফোন ১৫ প্রো ম্যাক্স মডেলে যথাক্রমে ৬.১ ইঞ্চি (২৫৫৬ x ১১৭৯ পিক্সেল) ও ৬.৭ ইঞ্চি (২৭৯৬ x ১২৯০ পিক্সেল) সুপার রেটিনা XDR OLED ডিসপ্লে দেওয়া হয়েছে। এই স্ক্রিন ২০০০ নিটস ব্রাইটনেস প্রদানের পাশাপাশি এলটিপিও প্রযুক্তি অফার করবে। আবার এই স্ক্রিন অ্যাডাপ্টিভ রিফ্রেশ রেট (প্রো-মোশন) ও অলওয়েজ অন‌ ডিসপ্লে সাপোর্ট করবে। পারফরম্যান্সের জন্য আলোচ্য ডিভাইস দুটিতে নতুন এ১৭ বায়োনিক চিপসেট ব্যবহার করা হয়েছে, যা ৩এনএম প্রসেসিং নোড ভিত্তিক। তদুপরি ছবি তোলার জন্য আইফোন ১৫ সিরিজের এই টপ-এন্ড মডেল দ্বয়ে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ আছে, যাতে OIS ও এফ/১.৭৮ অ্যাপারচার সহ ৪৮ মেগাপিক্সেল Sony IMX803 প্রাইমারি সেন্সর উপস্থিত। যদিও সেকেন্ডারি সহায়ক ক্যামেরাটি ভিন্ন থাকছে ফোন দুটিতে। যেমন ‘প্রো ম্যাক্স’ মডেলে ১২ টেলিফটো লেন্স দেওয়া হয়েছে, যা ৫এক্স অপটিক্যাল জুম ও ১২০এমএম ফোকাল লেন্থ সাপোর্ট করে। আর ‘প্রো’ মডেলে ৩এক্স জুম সহ ১২ মেগাপিক্সেল টেলিফটো লেন্স আছে। এছাড়া উভয় ডিভাইসেই এফ/২.২ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড লেন্স মিলবে। এছাড়া দুটি আইফোনেই মিউট বাটনের পরিবর্তে নতুন অ্যাকশন বাটন উপলব্ধ।

দাম – Apple iPhone 15 Pro মডেলের দাম শুরু হচ্ছে ১,৩৪,৯০০ টাকা থেকে। এই দাম ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের। আর উচ্চতর ২৫৬ জিবি, ৫১২ জিবি ও ১ টিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ১,৪৪,৯০০ টাকা, ১,৬৪,৯০০ টাকা এবং ১,৮৪,৯০০ টাকা রাখা হয়েছে।

এদিকে iPhone 15 Pro Max ফোনের ২৫৬ জিবি স্টোরেজ অপশনের বিক্রয় মূল্য ধার্য করা হয়েছে ১,৫৯,৯০০ টাকা। এছাড়া ৫১২ জিবি এবং ১ টেরাবাইট স্টোরেজ ভ্যারিয়েন্ট কিনতে যথাক্রমে ১,৭৯,৯০০ টাকা ও ১,৯৯,৯০০ টাকা খরচ করতে হবে।

২. Samsung Galaxy Z Fold 5 :

ডুয়েল-সিমের (ন্যানো + ই-সিম) স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৫ স্মার্টফোনে রয়েছে ৭.৬-ইঞ্চির QXGA+ (২,১৭৬ x ১,৮১২ পিক্সেল) ডায়নামিক AMOLED 2X ইনফিনিটি ফ্লেক্স ডিসপ্লে। এই ডিসপ্লে – ১২০ হার্টজ পর্যন্ত অ্যাডাপ্টিভ রিফ্রেশ রেট, ৩৭৪ পিপিআই পিক্সেল ডেনসিটি এবং ১২.৬:১৮ এসপেক্ট রেশিও সাপোর্ট করে। এই ডিভাইসে ৬.২-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২,৩১৭ x ৯০৪ পিক্সেল) ডায়নামিক AMOLED 2X কভার ডিসপ্লেও পাওয়া যাবে, যা ৪৮ হার্টজ এবং ১২০ হার্টজের মধ্যে অ্যাডাপ্টিভ রিফ্রেশ রেট এবং ৪১২ পিপিআই পিক্সেল ডেনসিটি অফার করে। স্যামসাং ব্র্যান্ডিংয়ের এই ভাঁজযোগ্য হ্যান্ডসেটে গ্যালাক্সি-এক্সক্লুসিভ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফোনটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক স্যামসাংয়ের লেটেস্ট ওয়ান ইউআই ৫.১.১ কাস্টম ওএস চালিত। আলোচ্য ফ্ল্যাগশিপ ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বিদ্যমান। এগুলি হল – ৫০ মেগাপিক্সেলের ওয়াইড-অ্যাঙ্গেল প্রাইমারি সেন্সর, ১২ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স এবং ১০ মেগাপিক্সেলের টেলিফটো শুটার। এদিকে সেলফি এবং ভিডিও চ্যাটের জন্য কভার ডিসপ্লেতে ১০ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং সেন্সর এবং ইনার / প্রাইমারি স্ক্রিনে ৪ মেগাপিক্সেলের আন্ডার ডিসপ্লে ক্যামেরা অবস্থিত৷ স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৫ স্মার্টফোনে আছে ৪,৪০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি। আর নিরাপত্তার জন্য এতে সাইড-মাউন্টেড ক্যাপাসিটিভ ফিঙ্গারপ্রিন্ট সেন্সর বিদ্যমান।

দাম – ভারতের বাজারে স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৫ স্মার্টফোনকে তিনটি স্টোরেজ কনফিগারেশনে নিয়ে আসা হয়েছে। যার মধ্যে ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ যুক্ত বেস অপশনের দাম থাকছে ১,৫৪,৯৯৯ টাকা। আর ১২ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র‍্যাম + ১ টিবি স্টোরেজ বিকল্পকে যথাক্রমে ১,৬৪,৯৯৯ টাকায় ও ১,৮৪,৯৯৯ টাকায় লঞ্চ করা হয়েছে।

৩. Samsung Galaxy S23 Ultra :

স্যামসাং গ্যালাক্সি এস২৩ আল্ট্রা ফোনে কর্নিং গরিলা গ্লাস ভিক্টাস প্রোটেকশন সহ ৬.৮-ইঞ্চির এজ কোয়াড এইচডি প্লাস ডায়নামিক AMOLED 2x ডিসপ্লে আছে। এই ডিসপ্লে ১ থেকে ১২০ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট, ১৭৫০ নিট পিক ব্রাইটনেস, ৫-১ পিপিআই পিক্সেল ডেনসিটি, HDR10+ প্রযুক্তি এবং ৮৯.৫% স্ক্রিন-টু-বডি রেশিও সাপোর্ট করে। পারফরম্যান্সের জন্য উক্ত ফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসরের কাস্টম ভার্সন ব্যবহার করা হয়েছে। অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক ওয়ানইউআই ৫.১ কাস্টম স্কিন চালিত এই ফ্ল্যাগশিপ ফোনে কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ উপস্থিত। এগুলি হল – ২০০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, ৩এক্স অপটিক্যাল জুম সাপোর্ট সহ ১০ মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা এবং ১০এক্স অপটিক্যাল জুম সহ ১০ মেগাপিক্সেল টেলিফটো শুটার। এদিকে ডিভাইসের সামনে ১২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা লক্ষণীয়। পাওয়ার ব্যাকআপের জন্য এতে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৪৫ ওয়াট ফাস্ট চার্জিং এবং ১৫ ওয়াট ওয়্যারলেস চার্জিং ২.০ সাপোর্ট করে। সিকিউরিটি ফিচার হিসাবে আন্ডার-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার মিলবে।

দাম – স্যামসাং গ্যালাক্সি এস২৩ আল্ট্রা ফোনের দাম শুরু হচ্ছে ১,২৪,৯৯৯ টাকা থেকে। এই বিক্রয় মূল্য ফোনটির ১২ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ অপশনের। এছাড়া, ১২ জিবি র‌্যাম + ৫১২ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র‌্যাম + ১ টেরাবাইট স্টোরেজ সহ আসা টপ-অফ-দ্য-লাইন মডেলের দাম যথাক্রমে ১,৩৪,৯৯৯ টাকা ও ১,৫৪,৯৯৯ থাকছে।

৪. OnePlus 11 5G :

ওয়ানপ্লাস ১১ ৫জি স্মার্টফোনে রয়েছে কর্নিং গরিলা গ্লাস ভিক্টাস প্রোটেকশন সহ ৬.৭-ইঞ্চির কোয়াড এইচডি প্লাস (৩২১৬x১৪৪০ পিক্সেল) ১০ বিট এলটিপিও ৩.০ Samsung E4 AMOLED ডিসপ্লে। ভালো পারফরম্যান্স সরবরাহের জন্য এতে অ্যাড্রনো ৭৪০ জিপিইউ এবং লেটেস্ট কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ডিভাইসটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক অক্সিজেনওএস ১৩ কাস্টম স্কিনে রান করে। এদিকে ফটো ও ভিডিওগ্রাফির জন্য এই ৫জি ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ পাওয়া যাবে। এগুলি হল – ৫০ মেগাপিক্সেল Sony IMX890 প্রাইমারি সেন্সর, ৪৮ মেগাপিক্সেল Sony IMX581 সেকেন্ডারি সেন্সর, এবং ২এক্স টেলিফোটো লেন্স যুক্ত ৩২ মেগাপিক্সেল Sony IMX709 RGBW টারশিয়ারি সেন্সর। আবার সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ১৬ মেগাপিক্সেলের Sony IMX471 সেলফি ক্যামেরা বিদ্যমান। তদুপরি, পাওয়ার ব্যাকআপের জন্য মিলবে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি, যা ১০০ ওয়াট সুপারভুক ফাস্ট ওয়্যারড চার্জিং সাপোর্ট করে।

দাম – ওয়ানপ্লাস ১১ ৫জি স্মার্টফোনকে দুটি স্টোরেজ কনফিগারেশনে লঞ্চ করা হয়েছে। যার মধ্যে ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ৫৬,৯৯৯ টাকা। আর ১৬ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ সহ আসা টপ-এন্ড মডেলের দাম থাকছে ৬১,৯৯৯ টাকা। যদিও বিভিন্ন ই-কমার্স সাইটে চলমান সেলের দৌলতে এই ফোনকে ডিসকাউন্ট সহ ৪৯,৯৯৯ টাকায় পেয়ে যেতে পারেন আপনারা।

সঙ্গে থাকুন ➥