Chinese Smartphone: চীনা কোম্পানিদের প্রভাব কমছে? ১০ বছরে প্রথমবার এত কম বিক্রি

Avatar

Published on:

China Smartphone Sales Decline in 2022

২০২২ সালে চীনে তৈরি স্মার্টফোন (Smartphone) বিক্রির পরিমাণ কমেছে বলে খবর সামনে এল। গত দশ বছরে সর্বোচ্চ পরিমাণ বিক্রি কমেছে গত বছর। করোনা নিয়ন্ত্রণ এবং ধীর গতির অর্থনীতির কারণে গ্রাহকদের কাছ থেকে চাহিদা কমে যাওয়ায় চীন অনেক ক্ষতির সম্মুখীন হয়েছে। রিপোর্ট অনুযায়ী, আগের বছরের তুলনায় ২০২২ সালে চীনের স্মার্টফোন বিক্রি কমেছে ১৩ শতাংশ।

মার্কেট রিসার্চ ফার্ম, আইডিসি (IDC)-র রিপোর্টে বলা হয়েছে, ২০২২ সালে মোট স্মার্টফোন বিক্রির সংখ্যা ছিল ২৮ কোটি ৬০ লাখ, যা ২০২১ সালে ছিল ৩২ কোটি ৯০ লাখ। এই রিপোর্ট কে বিশ্বাস করলে ২০২২ সালে চীনের স্মার্টফোন বিক্রি ১৩ শতাংশ কমেছে, যা গত এক দশকের মধ্যে সবচেয়ে বড় পতন।

এটাই প্রধান কারণ

বলা হচ্ছে, স্মার্টফোন বিক্রি কমার পিছনে বড় কারণ চীনে কোভিড-১৯ এর কারণে লকডাউন ও নিয়ন্ত্রণের পাশাপাশি উৎপাদনের ধীর গতি। চীনের অনেক শহরে লকডাউন জারি করা হয়েছিল, যা দেশটির অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলেছিল। গত বছর প্রায় অর্ধ শতাব্দীর মধ্যে অর্থনীতি সবচেয়ে খারাপ পর্যায়ে পৌঁছেছিল।

Vivo সবার উপরে রয়েছে

অ্যান্ড্রয়েড হ্যান্ডসেট নির্মাতা Vivo উল্লেখিত সময়ে ১৮.৬ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে বছরের সবচেয়ে বেশি ফোন বিক্রেতা ব্র্যান্ডে পরিণত হয়েছে। তবে সংস্থার মোট চালানও কমেছে ২৫.১ শতাংশ। আর চীনা ব্র্যান্ড Honor দ্বিতীয় সর্বাধিক বিক্রেতা ব্র্যান্ড হয়ে উঠেছে, সংস্থার শিপমেন্ট ৩৪ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে। ২০২২ সালে তৃতীয় স্মার্টফোন ব্র্যান্ড হয়ে উঠেছে Oppo ও Apple।

তবে Apple এর মোট বিক্রয় বছরে ৪.৪ শতাংশ হ্রাস পেয়েছে। গবেষকরা জানান, বছরের শেষ প্রান্তিকে সর্বাধিক বিক্রিত ব্র্যান্ড হওয়া সত্ত্বেও, আইফোনের বার্ষিক বিক্রয়ের পরিমাণ কমেছে।

সঙ্গে থাকুন ➥