Smartphones: সহজেই পাল্টে ফেলা যাবে ফোনের‌ ব্যাটারি, নতুন নিয়ম আনছে সরকার

Avatar

Published on:

Replaceable Smartphone Battery New Rule

সম্প্রতি ইউরোপীয় ইউনিয়ন (European Union) একটি নতুন আইনের প্রস্তাব রেখেছে, যার মাধ্যমে ব্যবহারকারীদের কাছে স্মার্টফোনের ব্যাটারির নিয়ে কোনো সংশয় থাকবে না। Golem.de-এর একটি রিপোর্ট অনুসারে, এই নতুন আইন দ্বারা ব্যবহারকারীরা নিজেই নিজের ফোনের ব্যাটারি রিপ্লেস করতে পারবে।

ইউরোপীয় পার্লামেন্ট (European Parliament) ইতিমধ্যেই প্রচলিত ব্যবস্থা নিষিদ্ধ করার জন্য সর্বসম্মতভাবে ভোট দিয়েছে এবং কোম্পানিগুলিকে এমন ডিভাইস তৈরি করতে বাধ্য করতে চাইছে, যে ডিভাইসগুলি থেকে ব্যবহারকারীরা সহজেই ব্যাটারিগুলি অপসারণ এবং প্রতিস্থাপন করতে পারে। ওই রিপোর্টে এও দাবি করা হয়েছে যে, ইইউ-এর মূল উদ্দেশ্য হলো, ব্যাটারিকে ইকো ফ্রেন্ডলি করে তোলার পাশাপাশি, ইউজার ফ্রেন্ডলি করে তোলা।

EU-এর এই প্রস্তাবের অর্থ কি? আর কিভাবে এর মাধ্যমে ব্যবহারকারীরা উপকৃত হবে?

যদি স্মার্টফোন নির্মাতারা তাদের ডিভাইসের বর্তমান অবস্থায় পরিবর্তন আনে তাহলে ব্যবহারকারীরা নিজেই নিজের ডিভাইসের ব্যাটারি রিপ্লেস করতে পারবে। আর এই নতুন আইন স্মার্টফোন নির্মাতাদের এমন স্মার্টফোন বিক্রি করতে বাধা দেবে, যেটির ব্যাটারি পরিবর্তন করার জন্য গ্রাহকদের বিশেষ সরঞ্জাম বা প্রশিক্ষণের প্রয়োজন হয়। রিপোর্ট অনুযায়ী, এই প্রস্তাবটি এত শীঘ্র কার্যকর হবে না। আগামী ২০২৭ সাল নাগাদ এই নিয়ম কার্যকর হতে পারে।

এই নিয়মের ফলে ক্ষতিগ্রস্ত হতে পারে স্মার্টফোন প্রস্তুতকারক কোম্পানিগুলি

নয়া এই আইনের কারণে, কোম্পানিগুলি তাদের ফোনের বিভিন্ন অংশ তৈরি করতে এধিসেভ ব্যবহার করা বন্ধ করে এনভায়রনমেন্ট ফ্রেন্ডলি প্রোডাক্ট তৈরি করা শুরু করতে পারে। প্রস্তাবিত আইনের জন্য ২০৩০ সালের মধ্যে নুতন পোর্টেবল ব্যাটারির ব্যবহার ৪৫% থেকে ৭৩% বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে।

রিপোর্ট অনুসারে, এই নুতন আইন প্রণয়নের ফলে ইইউ-এর বাইরের বাজারে বিক্রি হওয়া ফোনের ওপর ব্যাপক প্রভাব পড়তে পারে। প্রতিটি বাজারের জন্য ভিন্ন রকম ফোন তৈরি করে অর্থ ব্যয় না করে নির্মাতারা হয়তো নুতন কোনো বিকল্প অবলম্বন করবেন।

সঙ্গে থাকুন ➥