Samsung Galaxy F14 5G vs Lava Blaze Pro 5G: সস্তা ও নতুন দুই 5G ফোনের মধ্যে কে এগিয়ে দেখে নিন

Avatar

Published on:

Lava Blaze Pro 5G vs Samsung Galaxy F14 5G Comparison

গতকাল ভারতের বাজারে আত্মপ্রকাশ করে Lava Blaze Pro 5G। ফোনটি FHD+ PLS LCD ডিসপ্লে প্যানেল, সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, মিডিয়াটেক প্রসেসর, ১২৮ জিবি স্টোরেজ, ৫০ মেগাপিক্সেলের ডুয়েল রিয়ার ক্যামেরা ইউনিট, এবং ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি সহ এসেছে। দেখতে গেলে চলতি বছরের প্রথম কোয়ার্টারে লঞ্চ হওয়া Samsung Galaxy F14 5G ফোনটিও প্রায় অনুরূপ ফিচার অফার করে। সর্বোপরি উভয় মডেলের দাম ১৩,০০০ টাকার কম রাখা হয়েছে। ফলে এখন প্রশ্ন হল – আলোচ্য দুটি বাজেট রেঞ্জের 5G হ্যান্ডসেটের মধ্যে কোনটি সেরা? এর উত্তর পেতে আজ আমরা Lava Blaze Pro 5G এবং বিদ্যমান Samsung Galaxy F14 5G স্মার্টফোনের দাম ও ফিচারের মধ্যে পার্থক্যগুলি নিয়ে আলোচনা করবো

Lava Blaze Pro 5G vs Samsung Galaxy F14 5G : দাম

ভারতের বাজারে লাভা ব্লেজ প্রো ৫জি স্মার্টফোনকে ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টে নিয়ে আসা হয়েছে। এর দাম ১২,৪৯৯ টাকা ধার্য করা হয়েছে। এটি – স্টারি নাইট এবং রেডিয়েন্ট পার্ল কালার বিকল্পে উপলব্ধ।

স্যামসাং গ্যালাক্সি এফ১৪ ৫জি স্মার্টফোনের ৪ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১২,৯৯০ টাকা। আর এর ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ অপশনের দাম রাখা হয়েছে ১৪,৪৯০ টাকা। এটিকে – ওএমজি ব্ল্যাক, গোট গ্রীন এবং বিএই পার্পেল কালারে পাওয়া যাবে।

Lava Blaze Pro 5G vs Samsung Galaxy F14 5G : ডিসপ্লে, সেন্সর

লাভা ব্লেজ প্রো ৫জি স্মার্টফোনটি ৬.৭৮-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১০৮০x২৪৬০ পিক্সেল) PLS LCD টাচস্ক্রিন সহ এসেছে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল স্টাইলের এবং এটি ২.৫০:৯ এসপেক্ট রেশিও ও ১২০ হার্টজ রিফ্রেশ রেট সমর্থন করে। তদুপরি নিরাপত্তার জন্য সাইড-ফেসিং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং ২ডি ফেস আনলক ফিচারের সুবিধা মিলবে।

স্যামসাং গ্যালাক্সি এফ১৪ ৫জি স্মার্টফোনের সামনে দেখা যাবে গরিলা গ্লাস ৫ প্রোটেকশন সহ ৬.৬-ইঞ্চির ফুল এইচডি প্লাস PLS LCD ওয়াটার-ড্রপ নচ ডিসপ্লে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে। এছাড়া সিকিউরিটি ফিচার হিসাবে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর বিদ্যমান থাকছে।

Lava Blaze Pro 5G vs Samsung Galaxy F14 5G : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‌্যাম, স্টোরেজ

ভালো পারফরম্যান্স প্রদানের জন্য নয়া Lava Blaze Pro 5G ফোনে মিডিয়াটেক ডাইমেনসিটি ৬০২০ প্রসেসর দেওয়া হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেম দ্বারা চালিত। সংস্থার দাবি অনুসারে, এই সফ্টওয়্যার ব্লোটওয়্যার-ফ্রি ইউজার এক্সপিরিয়েন্স প্রদান করবে এবং ভয়েস কল রেকর্ডিংয়ের সুবিধা দেবে। এছাড়া এই হ্যান্ডসেটটি ৮ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি UFS 2.2 স্টোরেজ সহ পাওয়া যাবে। আর এই ফোনে অতিরিক্তভাবে আরো ৮ জিবি পর্যন্ত ভার্চুয়াল র‌্যাম ফিচার সাপোর্ট করবে।

পারফরম্যান্সের জন্য স্যামসাং গ্যালাক্সি এফ১৪ ৫জি ফোনে ইন-হাউস এক্সিনস ১৩৩০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। আবার অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক ওয়ানইউআই ৫.১ কাস্টম ইউজার ইন্টারফেস প্রি-লোডেড থাকছে। এতে ৬ জিবি পর্যন্ত র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ উপলব্ধ। তবে ভার্চুয়াল র‍্যাম ফিচারের সাহায্য এই ডিভাইসে মোট ১২ জিবি পর্যন্ত র‍্যাম ব্যবহার করা সম্ভব।

Lava Blaze Pro 5G vs Samsung Galaxy F14 5G : ক্যামেরা সেটআপ

ফটো এবং ভিডিওগ্রাফির জন্য Lava Blaze Pro 5G ফোনে LED ফ্ল্যাশ সহ ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ বিদ্যমান। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল ডেপ্থ লেন্স। রিয়ার ক্যামেরা-দ্বয় EIS প্রযুক্তির সমর্থন সহ ২কে রেজোলিউশনে ভিডিও রেকর্ড করার সুবিধা প্রদান করে। এদিকে ডিভাইসের সামনে ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা লক্ষ্যণীয়।

ক্যামেরা বিভাগের কথা বললে, Samsung Galaxy F14 5G ফোনের পেছনে ডুয়েল ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা দেওয়া হয়েছে।

Lava Blaze Pro 5G vs Samsung Galaxy F14 5G : ব্যাটারি, কানেক্টিভিটি অপশন

লাভা ব্র্যান্ডিংয়ের এই নতুন ৫জি হ্যান্ডসেটে কানেক্টিভিটি অপশন হিসাবে – ডুয়াল সিম স্লট, মাইক্রোএসডি কার্ড স্লট, ৫জি, ওয়াই-ফাই ৮০২.১১এসি, ব্লুটুথ ৫.১, জিপিএস, একটি ইউএসবি টাইপ-সি পোর্ট এবং একটি ৩.৫ মিমি হেডফোন জ্যাক অন্তর্ভুক্ত৷ লাভা ব্লেজ প্রো ৫জি স্মার্টফোনে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে।

স্যামসাং গ্যালাক্সি এফ১৪ ৫জি ফোনে কানেক্টিভিটির জন্য পাওয়া যাবে – ডুয়েল সিম স্লট, ব্লুটুথ, ওয়াই-ফাই, জিপিএস এবং ইউএসবি টাইপ-সি পোর্ট। আর পাওয়ার ব্যাকআপের কথা বললে, এই ৫জি-এনাবল মডেলে ৬,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি উপস্থিত, যা ২৫ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি সাপোর্ট করে।

সঙ্গে থাকুন ➥