ব্যবহার করতে বিশাল সুবিধা, এবার কম্প্যাক্ট ফোন আনতে পারে OnePlus, লঞ্চ কবে

Updated on:

Upcoming OnePlus Mobile Phone

স্মার্টফোন মার্কেটে নিত্যদিন অসংখ্য নতুন মডেল লঞ্চ হয় এবং সেগুলি বিভিন্ন স্পেসিফিকেশন অফার করে। দশ বছর আগেও ৫ ইঞ্চির চেয়ে বড় স্ক্রিন যুক্ত ফোনকে বিশাল মনে করা হতো, তবে এখন ৫.৭ ইঞ্চি স্মার্টফোন ডিসপ্লের স্ট্যান্ডার্ড আকার। যদিও অনেকেই এখনও কমপ্যাক্ট ফোন পছন্দ করেন, তবে নির্মাতারা ছোট ডিসপ্লে সহ ফোন তৈরি করা দিন দিন কমিয়ে দিচ্ছে। উদাহরণ স্বরূপ, অ্যাপল (Apple) ২০২০ সালে ৫.৪ ইঞ্চির iPhone 12 Mini এনেছিল, তবে ২০২২ সালে iPhone 14 সিরিজের সাথে Mini মডেলকে বিদায় জানায়। তবে, ওয়ানপ্লাস (OnePlus) এক্ষেত্রে ভিন্ন পথ অনুসরণ করে একটি নতুন কমপ্যাক্ট ফর্ম-ফ্যাক্টরের হ্যান্ডসেট বাজারে লঞ্চ করার পরিকল্পনা করছে বলে জানা গেছে।

OnePlus বাজারে আনতে চলেছে একটি ছোট স্ক্রিনের স্মার্টফোন

প্রথমেই জানাই, বর্তমান সময়ে ছোট স্ক্রিনের মোবাইল ফোনের চাহিদা কমে যাওয়ার সবচেয়ে বড় কারণ হল, প্রয়োজনীয়তার ওপর ভিত্তি করে মানুষের স্মার্টফোন ব্যবহারের ধরনে পরিবর্তন এসেছে। আগে মানুষের ভয়েস কল করার পরিমাণ বেশি ছিল, কিন্তু এখন বেশিরভাগ মানুষ টেক্সট করতে পছন্দ করে। বড় স্ক্রিনযুক্ত ফোনে কীবোর্ডের অক্ষরগুলি বড় হওয়ায় টাইপ করতে সুবিধা হয়।

যদিও বড় স্ক্রিনের একাধিক সুবিধা রয়েছে, তবে এটাও মনে রাখতে হবে যে যাদের হাত ছোট তারা বড় ডিসপ্লের ফোন ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না। এদিকে, স্যামসাং এখনও কমপ্যাক্ট ফোন তৈরি করে চলেছে। উদাহরণস্বরূপ, স্যামসাং গ্যালাক্সি এস২১, গ্যালাক্সি এস২২, গ্যালাক্সি এস২৩ এবং গ্যালাক্সি এস২৪-এ তুলনামূলকভাবে ছোট স্ক্রিন রয়েছে, যেগুলির আকার ৬.১ – ৬.২ ইঞ্চি।

সুপরিচিত টিপস্টার ডিজিটাল চ্যাট স্টেশন (DCS) ওয়েইবো (চীনা মাইক্রোব্লগিং সাইট)-এর একটি পোস্টে দাবি করেছেন যে, ওয়ানপ্লাস (OnePlus) ছোট স্ক্রিন সহ একটি ফোন লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে। কিন্তু এটি এখন প্রাথমিক তথ্য, কেননা ফোনের নাম, বৈশিষ্ট্য বা এর লঞ্চের তারিখ – সবই অজানা রয়েছে। তবে আগামী কিছু মাসের মধ্যেই ওয়ানপ্লাস এই ছোট স্ক্রিন যুক্ত ফোনটি বাজারে লঞ্চ করতে পারে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই কমপ্যাক্ট ফোনগুলি বড় স্ক্রিনযুক্ত হ্যান্ডসেটের ভিড়ে হারিয়ে গিয়েছে। ফলে এটি একটি ভাল খবর কারণ, একাধিক শীর্ষস্থানীয় কোম্পানি আবার এগুলিকে ফিরিয়ে আনার চেষ্টা করছে। লেটেস্ট Xiaomi 13 একটি কমপ্যাক্ট ফোন, যাতে ৬.৩৬ ইঞ্চির স্ক্রিন রয়েছে। এর সাথে সামঞ্জস্য রেখে, Xiaomi 14-তেও প্রায় একই আকারের ডিসপ্লে দেখা যায় এবং একটি ছোট ফোন হওয়া সত্ত্বেও, ৪৬০ পিপিআই পিক্সেল ডেনসিটি সহ উন্নত ভিজ্যুয়াল অফার করে। ওয়ানপ্লাসের কমপ্যাক্ট ফোনটি লঞ্চের পর শাওমির হ্যান্ডসেটকে টেক্কা দিতে পারে।

সঙ্গে থাকুন ➥