২০ হাজার টাকার কমে ২০২৩ সালের সেরা ফোনগুলি দেখে নিন, Realme, OnePlus, Redmi সব সামিল

Avatar

Published on:

Smartphones Under 20000 January 2023

গত বছর অর্থাৎ ২০২২ সাল জুড়ে ২০,০০০ টাকার রেঞ্জে একাধিক অত্যাধুনিক প্রযুক্তি সমন্বিত স্মার্টফোন লঞ্চ হয়েছিল। যার মধ্যে কিছু 4G ফোন থাকলেও, বেশিরভাগ কিন্তু 5G কানেক্টিভিটি অফার করে। এক্ষেত্রে আপনি যদি নিজের জন্য সাশ্রয়ী মূল্যে একটি পারফরম্যান্স কেন্দ্রিক স্মার্টফোনের খোঁজ করে থাকেন, তবে এই প্রতিবেদন আপনার জন্যই। কেননা আজ আমরা হাই-বাজেট থেকে লো-মিড রেঞ্জের অধীনে এমন ৫টি সেরা মডেলের হদিস দেব, যেগুলিতে FHD+ ডিসপ্লে প্যানেল, ডুয়েল বা ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ, উন্নত প্রসেসর এবং ৫,০০০ এমএএইচের শক্তিশালী ব্যাটারি পাওয়া যাবে। এক্ষেত্রে এই তালিকায় – Poco X4 Pro 5G, Realme 10 Pro 5G, Redmi Note 11 Pro+ 5G, OnePlus Nord CE 2 Lite 5G এবং Moto G72 4G স্মার্টফোন সামিল আছে। উল্লেখিত প্রত্যেকটি মডেলে ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি অনবোর্ড স্টোরেজ বিদ্যমান। আর এগুলির দাম ২০,০০০ টাকার নিচেই থাকছে। চলুন ফোনগুলির দাম ও ফিচার সম্পর্কে জেনে নেওয়া যাক…

২০,০০০ টাকার নিচে উপলব্ধ স্মার্টফোনের তালিকা

১. Poco X4 Pro 5G : ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ সহ আসা পোকো এক্স৪ প্রো ৫জি ফোনের দাম ১৭,৯৯৯ টাকা রাখা হয়েছে।

ফিচার – Poco X4 Pro 5G ফোনে কর্নিং গরিলা গ্লাস ৫ প্রোটেকশন ও ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৬৭-ইঞ্চি ফুল এইচডি প্লাস (১,০৮০×২,৪০০ পিক্সেল) সুপার AMOLED ডিসপ্লে রয়েছে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল স্টাইলের, যার কাটআউটের মধ্যে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা উপস্থিত। আবার ফোনের পিছনে ট্রিপল ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – ৬৪ মেগাপিক্সেল Samsung ISOCELL GW3 প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো শুটার। এদিকে পারফরম্যান্সের জন্য পোকো এক্স৪ প্রো ৫জি -তে এড্রেনো ৬১৯ জিপিইউ সহ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ চিপসেট ব্যবহার করা হয়েছে। ফোনটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১৩ (MIUI 13) কাস্টম স্কিনে রান করে। পাওয়ার ব্যাকআপের জন্য এতে দেওয়া হয়েছে ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি। ফোনটি সাইড-ফেসিং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার সহ এসেছে।

২. Realme 10 Pro 5G : রিয়েলমি ১০ প্রো ৫জি ফোনের ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ অপশনের দাম ১৮,৯৯৯ টাকা।

ফিচার – Realme 10 Pro 5G স্মার্টফোন ৬.৭২-ইঞ্চির ফুল এইচডি প্লাস সেন্টার্ড পাঞ্চ-হোল LCD ডিসপ্লে সহ এসেছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট এবং ৬৮০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে। উন্নত পারফরম্যান্স ও মাল্টিটাস্কিংয়ের জন্য এতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ প্রসেসর ব্যবহার করে হয়েছে। ফোনটি লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক রিয়েলমি ইউআই ৪.০ (Realme UI 4.0) কাস্টম স্কিনে রান করে। ছবি তোলার জন্য এই ফোনের রিয়ার প্যানেলে ডুয়াল ক্যামেরা সেটআপ আছে। এই ক্যামেরাগুলি হল – ১০৮ মেগাপিক্সেল ওয়াইড প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল ডেপ্থ লেন্স। আর সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ডিভাইসের সামনে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-স্ন্যাপার বিদ্যমান। আলোচ্য হ্যান্ডসেটটি ডুয়াল স্টেরিও স্পিকার এবং সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার সহ এসেছে। আর পাওয়ার ব্যাকআপের জন্য রিয়েলমি ১০ প্রো ফোনে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং টেকনোলজি সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে।

৩. Redmi Note 11 Pro+ 5G : রেডমি নোট ১১ প্রো+ ৫জি স্মার্টফোনের ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ বিকল্পকে ভারতে ১৯,৯৯৯ টাকায় লঞ্চ করা হয়েছে।

ফিচার – Redmi Note 11 Pro+ 5G ফোনে আছে ৬.৬৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১০৮০ x ২৪০০ পিক্সেল) AMOLED ডিসপ্লে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ১২০০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল স্টাইল, যার কাটআউটের মধ্যে একটি ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা অবস্থিত। আর ডিভাইসের পিছনে ট্রিপল ক্যামেরা সেটআপ রয়েছে। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৯ অ্যাপারচার সহ ১০৮ মেগাপিক্সেল Samsung HM2 প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো শুটার। তদুপরি পারফরম্যান্সের জন্য আলোচ্য হ্যান্ডসেটে ব্যবহার করা হয়েছে অক্টা কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ প্রসেসর। এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১৩ কাস্টম স্কিনে রান করে। পাওয়ার ব্যাকআপের জন্য এই ৫জি-এনাবল হ্যান্ডসেটে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। নিরাপত্তার জন্য রেডমি নোট ১১ প্রো প্লাস ৫জি -এ সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মিলবে।

৪. OnePlus Nord CE 2 Lite 5G : ওয়ানপ্লাস নর্ড সিই ২ লাইট ৫জি ফোনের ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম থাকছে ১৯,৯৮৯ টাকা।

ফিচার – OnePlus Nord CE 2 Lite 5G স্মার্টফোনে, ১২০ হার্টজ রিফ্রেশ রেট সহ ৬.৫৯-ইঞ্চির ফুল এইচডি প্লাস পাঞ্চ-হোল LCD ডিসপ্লে দেওয়া হয়েছে৷ এটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ প্রসেসর সহ এসেছে। অপারেটিং সিস্টেম হিসাবে এই ফোনে অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক অক্সিজেনএস ১২.১ কাস্টম ইউজার ইন্টারফেস পাওয়া যাবে। ছবি তোলার জন্য এই হ্যান্ডসেটের ব্যাক প্যানেলে ট্রিপল ক্যামেরা ইউনিট অবস্থিত। এই ক্যামেরাগুলি হল – ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল ডেপথ সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স। আবার, সেলফি বা ভিডিও কলিংয়ের জন্য এতে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা থাকছে। ওয়ানপ্লাস নর্ড সিই ২ লাইট ৫জি ফোনে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৫,০০০এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে। সংস্থার দাবি অনুসারে, এই ব্যাটারি মাত্র ৩০ মিনিটের স্বল্প চার্জে ডিভাইসকে ৫০% পর্যন্ত চার্জ করতে সক্ষম।

৫. Moto G72 : মোটোরোলা আনীত এই হ্যান্ডসেটের ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ অপশনের দাম ১৪,৯৯৯ টাকা।

ফিচার – Moto G72 ফোনে দেওয়া হয়েছে ৬.৬-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২৪০০ x ১০৮০ পিক্সেল) pOLED ডিসপ্লে প্যানেল, যার রিফ্রেশ রেট ১২০ হার্টজ। উন্নত পারফরম্যান্সের জন্য এতে মিডিয়াটেক হেলিও জি৯৯ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক মাই ইউএক্স কাস্টম স্কিন দ্বারা চালিত। ছবি তোলার জন্য আলোচ্য হ্যান্ডসেটে – ১০৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড লেন্স ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর সমন্বিত ট্রিপল রিয়ার ক্যামেরা ইউনিট আছে। আর সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা পাওয়া যাবে। এদিকে পাওয়ার ব্যাকআপের জন্য মোটো জি৭২ ফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

সঙ্গে থাকুন ➥