বাজারে Xiaomi-র আধিপত্য বাড়াতে আসছে ফ্ল্যাগশিপ কিলার Poco F5, লঞ্চের আগে সব ফিচার ফাঁস

Avatar

Published on:

Poco F5 Specifications Leaked

শাওমি (Xiaomi)-অধীনস্থ বাজেট স্মার্টফোন ব্র্যান্ড পোকো গত জুন মাসে লঞ্চ করে তাদের F-সিরিজের Poco F4 মডেল, যা “ফ্ল্যাগশিপ কিলার” হিসেবে সারা বিশ্বের ক্রেতাদের কাছ থেকে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছিল। বর্তমানে কোম্পানি এর উত্তরসূরি, Poco F5 মডেলটির ওপর কাজ করছে বলে জানা গেছে। আর এখন আনুষ্ঠানিক আত্মপ্রকাশের কয়েক মাস আগে, এই আপকামিং পোকো ফোনটির প্রযুক্তিগত বৈশিষ্ট্যগুলি প্রকাশ হয়েছে। আর Poco F5 সম্পর্কে যে যে তথ্যগুলি সামনে এসেছে, যদি সেগুলি সঠিক হয়, তাহলে শাওমি মিড-রেঞ্জ হ্যান্ডসেটের বাজারে আধিপত্য আরও বিস্তার করতে সক্ষম হবে।

ফাঁস হল Poco F5-এর মূল স্পেসিফিকেশন

প্রথমেই জানাই, পোকোর স্মার্টফোন লাইনআপ যেমন প্রতি বছরই বৃদ্ধি পাচ্ছে, তেমনই ব্র্যান্ডটি বর্তমানে সস্তা থেকে দামি মূল্যের মোবাইল বাজারে আনছে। তা সত্ত্বেও, ব্র্যান্ডের এফ-সিরিজের স্মার্টফোনগুলি পোকোর সবচেয়ে আকর্ষক মডেল। পোকো এফ৪ এবং এফ৪ জিটি-এর প্রতি উৎসাহীদের আকৃষ্ট করার জন্য পর্যাপ্ত বৈশিষ্ট্য রয়েছে, তাই আশা করা হচ্ছে এগুলির উত্তরসূরি মডেলগুলি, আগ্রহীদের পাশাপাশি যারা শাওমির প্রোডাক্ট তেমন পছন্দ করেন না তাদের কাছ থেকেও সমর্থন আদায় করবে।

প্রসঙ্গত, রেডমি কে৬০ মডেলটি সম্ভবত বিশ্ববাজারে পোকো এফ৫ হিসেবে রিব্র্যান্ড করা হবে। সম্প্রতি এই স্মার্টফোনের বৈশিষ্ট্যগুলি অনলাইনে প্রকাশ করা হয়েছে, এটি ২০২৩ সালের শীর্ষ মিড-রেঞ্জ মডেলগুলির মধ্যে একটি হবে বলে মনে করা হচ্ছে।

পোকো এফ৫-এর স্পেসিফিকেশন – Poco F5 Specifications

পোকো এফ৫-এর প্রধান স্পেসিফিকেশনগুলি এখন প্রকাশ করা হয়েছে, যদিও এগুলির মধ্যে কয়েকটি গত অক্টোবরেই সামনে এসেছিল। আর প্রায়শই সোশ্যাল মিডিয়ায় শাওমির আসন্ন স্মার্টফোন সম্পর্কে অনেক তথ্যই শেয়ার করা হয়। জানা গেছে, পোকো এফ৫-এ ২কে (2K) রেজোলিউশন যুক্ত স্ক্রিন থাকবে, যার মধ্যে নিরাপত্তার জন্য একটি ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এম্বেড করা থাকবে। ডিভাইসটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১ প্রসেসর দ্বারা চালিত হবে, যার সাথে এলপিডিডিআর৫ র‍্যাম এবং ইউএফএস ৩.১ স্টোরেজ যুক্ত থাকবে। ফটোগ্রাফির জন্য, পোকো এফ৫-এর রিয়ার প্যানেলে ৬৪ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা সেন্সর সহ ট্রিপল ক্যামেরা সেটআপ দেখা যাবে। আর পাওয়ার ব্যাকআপের জন্য, পোকো এফ৫-এ ৬৭ ওয়াট ওয়্যার্ড ফাস্ট চার্জিং এবং ৩০ ওয়াট ওয়্যারলেস ফাস্ট চার্জিং সহ ৫,৫০০ এমএএইচ ক্ষমতাসম্পন্ন ব্যাটারি ব্যবহার করা হবে।

এগুলি বোঝায় যে, Poco F5 কোয়ালকমের নতুন ফ্ল্যাগশিপ প্রসেসর স্ন্যাপড্রাগন ৮ জেন ২-এর সাথে আসবে না, যা এখনও পর্যন্ত শুধুমাত্র শাওমির ফ্ল্যাগশিপ, Xiaomi 13-এই ব্যবহার করা হয়েছে। তবে, স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১ প্রসেসরটি ২০২৩ সালেও উপলব্ধ সবচেয়ে শক্তিশালী প্রসেসরগুলির মধ্যে থাকবে। পারফরম্যান্সের ক্ষেত্রে, অন্যান্য মিড-রেঞ্জ স্মার্টফোনকে ছাড়িয়ে যেতে Poco F5 সক্ষম হবে।

আবার, ফোনের শক্তিশালী ৫,৫০০ এমএএইচ ব্যাটারিটি ডিভাইসের সহনশীলতা বাড়াতে সক্ষম হবে। যদিও স্মার্টফোনের দৈনন্দিন ব্যবহারযোগ্যতা মূল্যায়ন করার সময় অন্যান্য কারণগুলিও বিবেচনা করা প্রয়োজন। তবে, শাওমি স্মার্টফোনগুলির পাওয়ার ম্যানেজমেন্ট ক্ষমতার পরিপ্রেক্ষিতে, ইতিমধ্যেই অনুমান করা যায় যে, Poco F5-এর ব্যাটারিটি রিচার্জ করার পর ২.৫ থেকে ৩ দিন পর্যন্ত ব্যাকআপ প্রদান করতে পারবে। গত এপ্রিলে লঞ্চ হওয়া Poco F4 GT-এর ৪,৭০০ এমএএইচ ব্যাটারিটিই তার একমাত্র দুর্বলতা ছিল।

উল্লেখ্য, চলতি বছরের মতো স্ট্যান্ডার্ড সংস্করণের লঞ্চের আগে Poco F5 সিরিজের অধীনে একটি GT মডেল বাজারে আত্মপ্রকাশ করবে কিনা, তা এখনও স্পষ্ট নয়। Poco F5 এহ দাম কত হবে, সেসম্পর্কেও এখনও কিছু জানা যায়নি। আশা করা হচ্ছে যে ২০২৩ সালে ফ্ল্যাগশিপ ডিভাইসগুলির দাম বৃদ্ধি হলেও, মিড-রেঞ্জের মডেলগুলির মূল্য বেশিরভাগই ২০২২-এর মতোই থাকবে৷ তাই ২০২৩ সালে জনপ্রিয় হয়ে ওঠার জন্য Poco F5 লাইনআপে যথেষ্ট রসদ থাকবে বলেই অনুমান করা হচ্ছে৷

সঙ্গে থাকুন ➥