iPhone Hack Alert: বিরোধী নেতাদের আইফোন হ্যাক করছে সরকার? প্রমাণ দিতে ঢিলেমি Apple এর

Avatar

Published on:

iPhone Hack Alert India

পাঁচ মাস আগে বেশ কয়েকজন বিরোধী নেতা তাদের আইফোনে (iPhone) রাষ্ট্রের সহযোগিতায় সাইবার হামলার সম্মুখীন হতে পারেন বলে একটি সতর্কবার্তা পেয়েছিলেন। নেতাদের কাছে Apple এর পাঠানো নোটিফিকেশনে লেখা ছিল, সরকার তাদের ফোনে নজরদারি করছে এবং যেকোনো সময় তাদের ফোন হ্যাক হয়ে যেতে পারে। যারপরেই টেক জায়ান্টটির কাছে এই নোটিফিকেশন সম্পর্কে বিস্তারিত জানতে চায় ভারত সরকার। তবে কেন্দ্রের তরফে সম্প্রতি জানানো হয়েছে যে, পাঁচ মাস অতিক্রান্ত হয়ে গেলেও এই বিষয়ে এখনো স্পষ্ট কোনো তথ্য দেয়নি Apple।

কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর জানিয়েছেন, সরকার অ্যাপলকে দুটি প্রশ্ন করেছে। প্রথমত, তাদের ডিভাইসগুলি সুরক্ষিত কিনা এবং যদি তাই হয় তবে বিরোধী সদস্যদের সতর্ক করার কারণ কী?

তিনি বলেন, Apple কখনোই মেনে নেবে না যে তাদের iPhone ত্রুটিপূর্ণ। শুধু Apple নয়, অন্য কোনো কোম্পানিও এটি স্বীকার করবে না। সেইকারণেই জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ডটি চুপ করে আছে।

Apple এর ওপর চাপ বাড়াচ্ছে সরকার

এর আগে ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে দাবি করা হয়, এই ধরনের নোটিফিকেশন পাঠানোর আগে রাজনৈতিক বিষয়ে একটু সতর্ক থাকতে এবং এর রাজনৈতিক পরিণতির কথা ভাবতে অ্যাপলকে নির্দেশনা দিয়েছে সরকার। এর জন্য অ্যাপলের ওপরও চাপ সৃষ্টি করেছে সরকার। যদিও এই রিপোর্ট সম্পর্কে রাজীব চন্দ্রশেখর বলেছিলেন যে, এটি সম্পূর্ণ ভুয়ো রিপোর্ট। তিনি বলেন, ওয়াশিংটন পোস্টের এই রিপোর্ট ভিত্তিহীন ও কল্পকাহিনীনির্ভর। সরকার Apple এর কাছে কেবল বিষয়টি সম্পর্কে জানতে চেয়েছে।

সঙ্গে থাকুন ➥