সস্তা ফোনেও দারুণ স্পিড, MediaTek Helio G85 প্রসেসর নিয়ে আসছে Samsung Galaxy A05

Updated on:

Samsung Galaxy A05 Processor

স্যামসাং (Samsung) গত বছর আগস্ট মাসে তাদের এন্ট্রি-লেভেলের Galaxy A04 স্মার্টফোন উন্মোচন করেছে। বর্তমানে শোনা যাচ্ছে কোম্পানি চলতি মাসে বিভিন্ন বাজারে এই ফোনটির উত্তরসূরি হিসাবে Samsung Galaxy A05 মডেলটি লঞ্চ করার পরিকল্পনা করছে। ইতিমধ্যেই ফোনটি ব্লুটুথ স্পেশাল ইন্টারেস্ট গ্রুপ (Bluetooth SIG) সহ বেশ কিছু সার্টিফিকেশন প্ল্যাটফর্মের অনুমোদন লাভ করেছে। আর এখন আসন্ন Galaxy A05 গিকবেঞ্চ (Geekbench) বেঞ্চমার্কিং সাইটে উপস্থিত হয়েছে, যা এর কিছু স্পেসিফিকেশন শেয়ার করেছে।

Samsung Galaxy A05 হাজির GeekBench সাইটে

SM-A055F মডেল নম্বর সহ স্যামসাং গ্যালাক্সি এ০৫ ফোনটি গিকবেঞ্চ (Geekbench) বেঞ্চমার্কিং প্ল্যাটফর্মে তালিকাভুক্ত হয়েছে। এই লিস্টিংটি নির্দেশ করে যে, স্যামসাং তাদের এই ফোনে শক্তিশালী মিডিয়াটেক হেলিও জি৮৫ চিপসেট ব্যবহার করবে। যদিও তালিকায় চিপের নাম স্পষ্টভাবে উল্লেখ করা হয়নি, তবে এটি MT6769V/CZ মডেল নম্বর উল্লেখ করে, যা আদতে উল্লেখিত প্রসেসরটির সাথে যুক্ত। জানিয়ে রাখি, পূর্বসূরি গ্যালাক্সি এ০৪ ফোনটি মিডিয়াটেকেরই হেলিও জি৩৫ চিপসেট দ্বারা চালিত।

এছাড়াও গিকবেঞ্চ তালিকায় উল্লেখ করা হয়েছে যে, স্যামসাং গ্যালাক্সি এ০৫-তে ৪ জিবি র‍্যাম থাকবে এবং এটি অ্যান্ড্রয়েড ১৩ ওএস-এ রান করবে। এটি ইঙ্গিত করে যে, নতুন ফোনটি গ্যালাক্সি এ০৪-এর মতো অ্যান্ড্রয়েডের টোন-ডাউন করা গো এডিশনের পরিবর্তে অ্যান্ড্রয়েড ১৩-এর সম্পূর্ণ সংস্করণে রান করবে। ডিভাইসটি সম্প্রতি ওয়াই-ফাই অ্যালায়েন্সের ডেটাবেসেও উপস্থিত হয়েছে, যা এই ফোনে ডুয়েল-ব্যান্ড ওয়াই-ফাই সংযোগ সাপোর্ট করবে বলে জানিয়েছে।

গত মাসে, Samsung Galaxy A05 ব্লুটুথ স্পেশাল ইন্টারেস্ট গ্রুপ Bluetooth SIG-র ছাড়পত্র লাভ করেছে। যা প্রকাশ করেছে যে SM-A055F, SM-A055F/DS, SM-A055M এবং SM-A055M/DS- এই সবকটি মডেল নম্বরই একই ডিভাইসের সাথে যুক্ত৷ এছাড়াও লিস্টিংটি নিশ্চিত করেছে যে, ফোনটি ব্লুটুথ ৫.৩ সংযোগ প্রদান করবে।

অন্যদিকে, Galaxy A05 ইতিমধ্যেই ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS) এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশন কমিশন (FCC)-এর অনুমোদন পেয়েছে। তবে, এগুলির কোনোটিই ডিভাইসটির স্পেসিফিকেশন সম্পর্কে কোনও বিশদ বিবরণ প্রকাশ করেনি। আশা করা যায়, খুব শীঘ্রই অনলাইন রিপোর্টের মাধ্যমে স্যামসাংয়ের এই এন্ট্রি লেভেল স্মার্টফোনটির সম্পর্কে আরও তথ্য প্রকাশ্যে আসবে।

সঙ্গে থাকুন ➥