ছবি তুললে নাকি ঝাপসা আসছে, ফোনের ক্যামেরা নিয়ে অভিযোগের জবাব দিল Samsung

Avatar

Published on:

Samsung Galaxy S23 Plus Camera

Samsung Galaxy S23 গত ফেব্রয়ারিতে বিশ্ববাজারে লঞ্চ হয়েছে। স্যামসাংয়ের নতুন ফ্ল্যাগশিপ লাইনআপটি কিছু উল্লেখযোগ্য ক্যামেরা আপগ্রেড নিয়ে এসেছে। এই সিরিজে অন্তর্ভুক্ত Samsung Galaxy S23, Galaxy S23+ এবং S23 Ultra – তিনটি মডেলই আকষর্ণীয় রিয়ার ক্যামেরা সেটআপ অফার করে। তবে প্রাথমিকভাবে, এগুলিতে কিছু ছোটখাটো সফ্টওয়্যার সমস্যা ছিল, যা স্যামসাং গত কয়েক মাসে দ্রুত সমাধান করেছে। আবার এখনও কিছু সমস্যা থেকে গিয়েছে S23 সিরিজে। সম্প্রতি Galaxy S23 এবং S23+ ব্যবহারকারীদের অভিযোগ ছিল, ফোনের মেইন ক্যামেরা ব্যবহার করে ফটো ক্লিক করার সময় ঝাপসা ছবি উঠছে। স্যামসাং ইতিমধ্যেই এই সমস্যাটি স্বীকার করেছে, যেটিকে কেউ কেউ “বানানা ব্লার” বলা শুরু করেছেন। দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি জানিয়েছে যে, তারা Galaxy S23 এবং Galaxy S23+ ডিভাইসে ব্লার ছবি ওঠার সমস্যা সম্পর্কে তারা অবগত এবং এটি ঠিক করার জন্য তাদের টিম দ্রুততার সাথে কাজ করছে।

কি এই Samsung Galaxy S23, Galaxy S23+-এর Banana Blur সমস্যা?

সামসাং গ্যালাক্সি এস২৩ এবং গ্যালাক্সি এস২৩ প্লাস ব্যবহারকারীদের দাবি, প্রধান ক্যামেরা ব্যবহার করে ক্লিক করার সময় অস্পষ্ট ছবি উঠছে। বিশেষ করে ক্লোজ-আপ শট নেওয়ার সময় অস্পষ্টতা আরও বোঝা যাচ্ছে। স্যামসাং কারণ খুঁজে জানিয়েছে, এটি প্রাইমারি লেন্সের ওয়াইড অ্যাপারচারের কারণে হয়েছে। জানিয়ে রাখি, গ্যালাক্সি এস২৩ এবং গ্যালাক্সি এস২৩ প্লাস-এ এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা রয়েছে। ওয়াইড অ্যাপারচার অধিক আলো ক্যাপচার করতে সাহায্য করে, বিশেষ করে ডার্ক শটে। তবে, কোনও বস্তুর খুব কাছাকাছি গেলে ছবির কিছু অংশ ঝাপসা হয়ে যায়।

স্যামসাং ব্লগ পোস্টে জানিয়েছে যে, তাদের ইঞ্জিনিয়াররা এটির সমাধানের জন্য কাজ করছেন। পাশাপাশি, তারা ব্যবহারকারীদের ফোকাসে থাকা অবজেক্ট থেকে কিছুটা দূরত্ব বজায় রেখে ফটো ক্লিক করার পরামর্শ দিয়েছে। পোস্টে বলা হয়েছে, যে বস্তুর ছবি তোলা হচ্ছে, তা যদি প্রায় ৩০ সেন্টিমিটারের দূরত্বে থাকে, তাহলে ইউজারদের আরও কিছুটা পিছনে গিয়ে ছবিটি তুলতে হবে। বা ফোনটিকে সোজা রেখে ছবি তোলার চেষ্টা করে দেখা যেতে পারে। অনুভূমিকভাবে বা তির্যকভাবে ধরে রাখলে ব্যাকগ্রাউন্ড আরও অস্পষ্ট উঠতে পারে।

এখন প্রশ্ন হল, যদি Galaxy S23 এবং Galaxy S23+ এই সমস্যার সম্মুখীন হয়, তাহলে Samsung Galaxy S23 Ultra কিভাবে এটি থেকে রক্ষা পেল? আসলে Ultra মডেলে এফ/১.৭ অ্যাপারচার সহ একটি ভিন্ন সেন্সর (২০০ মেগাপিক্সেলের স্যামসাং আইএসওসেল এইচপি২) রয়েছে। এর অ্যাপারচার S23 এবং S23+ এর চেয়েও ওয়াইড। অতএব, আপনি যদি Galaxy S23 বা Galaxy S23+ ব্যবহার করে থাকেন, তাহলে আপনাকে ‘বানানা ব্লার’-এর সমস্যাটির পুরোপুরি সমাধানের জন্য কোম্পানির প্রদত্ত আপডেটটির জন্য অপেক্ষা করতে হবে। তবে, কখন এই সমস্যার সমাধান করতে নতুন সফ্টওয়্যার লিরিজ করা হবে, সে সম্পর্কে স্যামসাং এখনও কিছু জানায়নি।

সঙ্গে থাকুন ➥